অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই জোড়া গোল এমবাপের, নেদারল্যান্ডকে ৪-০ উড়িয়ে দিল ফ্রান্স

২০২৪ সালের ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্ব শুরু হয়ে গিয়েছে। ইউরোপের দলগুলি একে অপরের প্রতিদ্বন্দ্বিতা করছে। পর্তুগালের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Web Desk - ANB | Published : Mar 25, 2023 5:12 AM IST

কাতার বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করেও আর্জেন্টিনার বিরুদ্ধে ফ্রান্সকে জেতাতে পারেননি কিলিয়ান এমবাপে। কিন্তু তাতে বিন্দুমাত্র দমে যাননি এই তরুণ স্ট্রাইকার। তাঁর ভালো পারফরম্যান্স অব্যাহত। ক্লাব দল প্যারিস সাঁ জা-র হয়ে যেমন অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন, তেমনই জাতীয় দলের হয়েও দুর্দান্ত খেলছেন এমবাপে। ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে নেদরল্যান্ডসের বিরুদ্ধেও অসাধারণ পারফরম্যান্স দেখালেন তিনি। এই ম্যাচেই প্রথমবার ফ্রান্সের অধিনায়ক হিসেবে খেললেন এই স্ট্রাইকার। সেই ম্যাচে জোড়া গোল করে ফ্রান্সকে জেতালেন নতুন অধিনায়ক। ডাচদের বিরুদ্ধে ৪-০ জয় পেল ফ্রান্স। এমবাপের জোড়া গোলের পাশাপাশি একটি করে গোল করেন আঁতোয়া গ্রিজম্যান ও দায়ত উপামেচানো। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই বড় ব্যবধানে জয় পেয়ে খুশি এমবাপে। আরও ভালো পারফরম্যান্স দেখানোই এই স্ট্রাইকারের লক্ষ্য। গোলকিপার হুগো লরিস কাতার বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ায় জাতীয় দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে এমবাপেকে। সেই দায়িত্ব ভালোভাবেই পালন করছেন এই স্ট্রাইকার।

এই ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল পেয়ে যায় ফ্রান্স। প্রথম গোল করেন গ্রিজম্যান। ৮ মিনিটে দ্বিতীয় গোল করেন উপামেচানো। ২১ মিনিটে নিজের প্রথম ও দলের তৃতীয় গোল করেন এমবাপে। প্রথমার্ধে আর গোল হয়নি। ৮৮ মিনিটে ব্যবধান বাড়ান ফ্রান্সের অধিনায়ক। কাতার বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখায় নেদারল্যান্ডস। কিন্তু সেই দলকেই অনায়াসে হারিয়ে দিল ফ্রান্স। জাতীয় দলের হয়ে ৩৮ গোল হয়ে গেল এমবাপের। সতীর্থ করিম বেনজেমাকে ছাপিয়ে গেলেন এমবাপে। ফ্রান্সের সর্বাধিক গোলদাতাদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এলেন ২৪ বছরের এই স্ট্রাইকার। তিনি দু'বার বিশ্বকাপ খেলে একবার চ্যাম্পিয়ন হয়েছেন এবং একবার রানার্স হয়েছেন। বিশ্বকাপে সর্বাধিক গোলদাতাও হয়েছেন। আরও অনেক বছর খেলবেন এমবাপে। তিনি আন্তর্জাতিক ফুটবলে আরও অনেক নজির গড়বেন বলেই আশা ফুটবলপ্রেমীদের।

ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বের অন্য ম্যাচে সুইডেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করলেন বেলজিয়ামের স্ট্রাইকার রমেলু লুকাকু। অসাধারণ পারফরম্যান্স দেখালেন এই স্ট্রাইকার। তিনি ৩৫ মিনিটে প্রথম গোল করেন। এরপর বাকি গোলগুলি করেন যথাক্রমে ৪৯ ও ৮২ মিনিটে। বেলজিয়ামের কোচ হিসেবে এটাই ডমেনিকো টেডেস্কোর প্রথম ম্যাচ ছিল। নতুন অধিনায়ক হিসেবে কেভিন ডে ব্রুইনার এটাই প্রথম ম্যাচ ছিল। কাতার বিশ্বকাপের সময় ফিট ছিলেন না লুকাকু। গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় বেলজিয়াম। তবে এখন ফিট হয়ে উঠেছেন লুকাকু। ক্লাব দল ইন্টার মিলানের হয়ে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন তিনি। এবার জাতীয় দলের হয়েও দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন এই স্ট্রাইকার।

আরও পড়ুন-

পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ, নতুন নজির ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

ক্লাব ও আন্তর্জাতিক কেরিয়ার মিলিয়ে ৮০০ গোল, অনুরাগীদের বিশেষ বার্তা মেসির

'স্বপ্নে দেখেছিলাম মোহনবাগান জিতছে' মোহনবাগানের সম্বর্ধনা অনুষ্ঠানে আবেগে ভাসলেন মুখ্যমন্ত্রী

Share this article
click me!