ত্রিদেশীয় টুর্নামেন্টের প্রথম ম্যাচে মায়ানমারকে ১-০ হারিয়ে দিল ভারত

আইএসএল নিয়ে যতই মাতামাতি করা হোক না কেন, ভারতের জাতীয় ফুটবল দল যে তিমিরে ছিল সেই তিমিরেই আছে। ফিফা র‍্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা মায়ানমারকে হারাতেও রীতিমতো বেগ পেতে হল সুনীল ছেত্রীদের।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 4:01 PM IST / Updated: Mar 22 2023, 11:17 PM IST

ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারত এখন ১০৬ নম্বরে, মায়ানমার ১৫৯ নম্বরে। কিন্তু সেই মায়ানমারকে হারাতেই ঘাম ছুটল সুনীল ছেত্রী-বিপীন সিংদের। প্রথমার্ধের শেষদিকে অনিরুদ্ধ থাপার করা একমাত্র গোলে ভারতীয় দল জয় পেল। একাধিক সুযোগ পেয়েছিলেন অধিনায়ক সুনীল। কিন্তু তিনি এদিন গোল করতে ব্যর্থ হন। রেফারিং নিয়ে খুশি নয় ভারতীয় শিবির। রেফারির একাধিক সিদ্ধান্ত ভারতের বিপক্ষে যায়। অন্তত দু'টি ক্ষেত্রে পেনাল্টি পেতে পারত ভারত। কিন্তু মেহতাব সিং, নাওরেম মহেশ সিংদের আবেদনে সাড়া দেননি রেফারি। ফলে ন্যূনতম গোলে জয় পেয়েই সন্তুষ্ট থাকতে হয় ভারতীয় দলকে। এদিনই প্রথম মণিপুরে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলল ভারতীয় ফুটবল দল। দর্শকদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। গ্যালারি ভর্তি ছিল। ভারতীয় দলে উত্তর-পূর্ব ভারতের অনেকজন ফুটবলার আছেন। ফলে এই ম্যাচ নিয়ে স্থানীয় মানুষের আলাদা উৎসাহ ছিল। মণিপুরে প্রথম ম্যাচেই ভারতীয় দল জয় পাওয়ায় খুশি দর্শকরা।

এদিন ভারতের সিনিয়র দলের হয়ে প্রথম ম্যাচ খেললেন মহেশ, মেহতাব ও ঋত্বিক দাস। তাঁরা ভালো পারফরম্যান্সই দেখান। ভারতের গোলকিপার অমরিন্দর সিংও ভালো পারফরম্যান্স দেখান। তিনি একাধিক সেভ করেন। ভারতীয় দলই এদিন দাপট দেখায় কিন্তু মাঝেমধ্যে প্রতি-আক্রমণে উঠে আসছিল মায়ানমার। তবে অমরিন্দর তৎপর থাকায় গোল করতে পারেনি মায়ানমার।

প্রথমার্ধের মতোই দ্বিতীয়ার্ধেও ভারতের দাপট অব্যাহত ছিল। ৭৪ মিনিটে গোল করে ফেলেছিলেন সুনীল। কিন্তু সহকারী রেফারি অফসাইড বলে সেই গোল বাতিল করে দেন। ফলে ভারতীয় দল ব্যবধান বাড়াতে পারেনি।

এই ম্যাচে বেশ ভালো পারফরম্যান্স দেখান ভারতের দুই উইঙ্গার বিপীন ও লালিয়ানজুয়ালা ছাংতে। রাইট ব্যাক রাহুল ভেকেও রক্ষণ সামলানোর পাশাপাশি ওভারল্যাপে উঠছিলেন। মহেশও আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ম্যাচে ভালো পারফরম্যান্স দেখান। স্থানীয় ছেলে জিকসন সিংও ভালো পারফরম্যান্স দেখান। এরপর এই টুর্নামেন্টে কিরগিজস্তানের বিরুদ্ধে খেলবে ভারতীয় দল। সেই ম্যাচে জিততে হলে ভারতীয় ফুটবলারদের পারফরম্যান্স উন্নত করতে হবে।

সম্প্রতি শেষ হয়েছে আইএসএল। বেঙ্গালুরু এফসি-কে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে এটিকে মোহনবাগান। মায়ানমার ও কিরগিজস্তানের বিরুদ্ধে ম্যাচের জন্য ঘোষিত প্রাথমিক দলে বেঙ্গালুরু এফসি-র অধিকাংশ ফুটবলারকে রেখেছিলেন কোচ ইগর স্টিম্যাচ। কিন্তু কয়েকজন ফুটবলারের চোটের জন্য দলে বদল আনতে বাধ্য হন স্টিম্যাচ। মহেশ ও প্রীতম কোটালকে দলে নেওয়া হয়। কিন্তু মায়ানমারের বিরুদ্ধে খেলার সুযোগ পেলেন না প্রীতম।

আরও পড়ুন-

সৌদি আরবের ক্লাবে যাচ্ছেন না, প্যারিস সাঁ জা-তেই থাকতে পারেন লিওনেল মেসি

স্বপ্নে দেখেছিলাম মোহনবাগান জিতছে' মোহনবাগানের সম্বর্ধনা অনুষ্ঠানে আবেগে ভাসলেন মমতা

'গোলন্দাজ' রবার্ট লেওয়ানডস্কি! দেবের ছবির পোস্টার নকল স্পেনের লা লিগার

Share this article
click me!