নতুন ফর্ম্যাটে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, কঠিন লড়াইয়ে রিয়াল মাদ্রিদ, ম্যান সিটি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ। সাাম্প্রতিক সময়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে ম্যাঞ্চেস্টার সিটি। তবে এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে কঠিন গ্রুপে আছে এই দুই ক্লাব।

Soumya Gangully | Published : Aug 29, 2024 6:59 PM IST / Updated: Aug 30 2024, 01:15 AM IST

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফর্ম্যাটে কঠিন লড়াইয়ে এই টুর্নামেন্টের ইতিহাসে সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ। এবার লিগ পর্যায়ে বরুশিয়া ডর্টমুন্ড, লিভারপুল, এসি মিলান, আটালান্টা, স্যালজবার্গ, লিল, ভিএফবি স্টুটগার্ট ও ব্রেস্টের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। ২০২২-২৩ মরসুমের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি লিগ পর্যায়ে ইন্টার মিলান, প্যারিস সাঁ জা, ক্লাব ব্রাগা, জুভেন্টাস, ফেয়েনুর্ড, স্পোর্টিং লিসবন, স্পার্টা প্রাহা ও এস কে স্লোভান ব্রাতিস্লাভার মুখোমুখি হবে। বার্সেলোনার প্রতিপক্ষ হতে চলেছে বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, আটালান্টা, বেনফিকা, ইয়াং বয়েজ, ক্রেভানা জেভেজদা, ব্রেস্ট ও মোনাকো। বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে খেলবে প্যারিস সাঁ জা, বার্সেলোনা, বেনফিকা, শাখতার, ডায়নামো কিয়েভ, ফেয়েনুর্ড, এস কে স্লোভান ব্রাতিস্লাভা ও অ্যাস্টন ভিলা।

২ দশক পর ফর্ম্যাট বদল

Latest Videos

২১ বছর পর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফর্ম্যাট বদল করা হল। গত ২১ মরসুম ধরে ইউরোপের সেরা ক্লাব ফুটবল টুর্নামেন্টের মূলপর্বে ৩২টি দল খেলত। এই দলগুলিকে ৮টি গ্রুপে ভাগ করা হত। প্রতি গ্রুপে ৪টি করে দল থাকত। প্রতি গ্রুপের সেরা ২ দল প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে যেত। নক-আউট পর্যায় হোম ও অ্যাওয়ে ভিত্তিতে হত। ফাইনালে অবশ্য একটি ম্যাচই হত। এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মূলপর্বে ৩৬টি দল খেলছে। এবার আর কোনও গ্রুপ নেই। লিগ পর্যায়ে কোন দলগুলি কাদের মুখোমুখি হবে, তা ঠিক করা হয়েছে।

কীভাবে নক-আউটের যোগ্যতা অর্জন করবে ক্লাবগুলি?

২০২৫ সালের জানুয়ারির মধ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ২৫ থেকে ৩৬ নম্বরে থাকা দলগুলি ছিটকে যাবে। ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলি প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়ার জন্য প্লেঅফে খেলবে। পয়েন্ট তালিকায় প্রথম ৮টি দল সরাসরি প্রি-কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করবে। এরপর প্রি-কোয়ার্টার ফাইনাল, কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল, ফাইনাল হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

'মেসিকে যে ঘৃণা করে সে ফুটবল ভালোবাসে না,' বার্তা রোনাল্ডোর প্রাক্তন সতীর্থর

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি গোলের মালিক, রোনাল্ডোকে বিশেষ সম্মান

Lionel Messi: কয়েক মাসের অপেক্ষা, ফের কলকাতায় আসছেন লিওনেল মেসি! উত্তেজনার প্রহর গুনছেন ফুটবলপ্রেমীরা

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood