UCL Final 2023: গুয়ার্দিওলা, হ্যালান্দের জন্যই এগিয়ে ম্যান সিটি, মত সূর্যবিকাশ চক্রবর্তীর

শনিবার রাতে তুরস্কের ইস্তানবুলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ইন্টার মিলানের মুখোমুখি হচ্ছে ম্যাঞ্চেস্টার সিটি। এই ম্যাচ নিয়ে মতামত জানালেন ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার সূর্যবিকাশ চক্রবর্তী।

Web Desk - ANB | Published : Jun 10, 2023 7:40 AM IST

ত্রিমুকুটের সামনে ম্যাঞ্চেস্টার সিটি। চলতি মরসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার নজির গড়ার সামনে পেপ গুয়ার্দিওলার দল। অন্যদিকে, কিছুটা পিছিয়ে থাকলেও লড়াই করতে তৈরি ইন্টার মিলান। শনিবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে কী হতে পারে? ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার সূর্যবিকাশ চক্রবর্তী এগিয়ে রাখছেন ম্যাঞ্চেস্টার সিটিকেই। এর সবচেয়ে বড় কারণ কোচ গুয়ার্দিওলা ও নরওয়ের স্ট্রাইকার আর্লিং হ্যালান্দ। সূর্যবিকাশের মতে, শনিবার রাতে এই দু'জনই পার্থক্য গড়ে দিতে পারেন। যদিও ইন্টার মিলান যে সহজে লড়াই ছাড়বে না, সেটাও মনে করিয়ে দিলেন লাল-হলুদের প্রাক্তন ডিফেন্ডার। 

গত কয়েক বছর ধরে ম্যান সিটি যেভাবে খেলছে, সেটা দেখে মুগ্ধ সূর্যবিকাশ। তাঁর কথায় গুয়ার্দিওলার প্রতি একরাশ শ্রদ্ধা ঝরে পড়ল। সূর্যবিকাশ বললেন, 'ম্যাঞ্চেস্টার সিটিতে একটা নতুন ঘরানা গড়ে তুলেছেন গুয়ার্দিওলা। ইংল্যান্ডের কোনও দলকে এর আগে এভাবে খেলতে দেখিনি। অ্যালেক্স ফার্গুসন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে একটা উচ্চতায় তুলে নিয়ে গিয়েছিলেন। ম্যান সিটিকে অন্যভাবে তৈরি করেছেন গুয়ার্দিওলা। আমার যেটা সবচেয়ে ভালো লাগে, তিনি সবসময় দলকে সুন্দর ফুটবল খেলান। ম্যান সিটি গত কয়েক বছর ধরে যেভাবে খেলছে, তার সঙ্গে বিপক্ষ দলগুলি পাল্লা দিতে পারছে না। এখনও পর্যন্ত কোনও দল ম্যান সিটির পাল্টা কৌশল তৈরি করতে পারেনি। সেই কারণেই সাফল্য পাচ্ছে গুয়ার্দিওলার দল। কোচের জন্যই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে এগিয়ে থেকে খেলতে নামছে ম্যান সিটি।'

হ্যালান্দের খেলাতেও মুগ্ধ সূর্যবিকাশ। তিনি এই দীর্ঘদেহী স্ট্রাইকার সম্পর্কে বললেন, 'ফুটবলারদের জীবনে এমন একটা সময় আসে, যখন সে যা করতে চায় সেটাই করতে পারে। হ্যালান্দ এখন সেই সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। বক্সে ও দৈত্যের মতো বিপক্ষের ডিফেন্ডারদের তাড়া করছে। কেউ ওকে আটকাতে পারছে না। ইটালির দলগুলির রক্ষণ সবসময়ই ভালো। অনামী ফুটবলারদের নিয়েও ওরা অনেক সময়ই চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু হ্যালান্দ এখন যে ফর্মে, তাতে ওকে আটকানো কঠিন।'

বার্সেলোনার ইতিহাসে অন্যতম সফল কোচ গুয়ার্দিওলা। বায়ার্ন মিউনিখের দায়িত্ব নিয়েও তিনি সাফল্য পেয়েছিলেন। এখন ম্যাঞ্চেস্টার সিটিকেও সাফল্য এনে দিচ্ছেন এই স্প্যানিশ কোচ। ত্রিমুকুট জিততে পারলে অসাধারণ নজির গড়বেন। শনিবার রাতে গুয়ার্দিওলা কাঙ্খিত সাফল্য পাবেন বলেই আশা সূর্যকুমারের। প্রিয় কোচের দলের দৃষ্টিনন্দন ফুটবল দেখার জন্য তিনি রাত জাগতে তৈরি।

আরও পড়ুন-

মুসলিম দেশে থাকতে চান বলেই সৌদি আরবের ক্লাবে সই করেছেন, জানালেন করিম বেনজেমা

২১ বছর আগে বিশ্বকাপে গোল করে আর্জেন্টিনাকে হারিয়েছিলেন, বুধবার মেসিকে ছিনিয়ে নিলেন বেকহ্যাম

Bengaluru FC: হেড না ক্যাচ? কোচের সঙ্গে মজার খেলায় সুনীল ছেত্রী-রয় কৃষ্ণরা

Read more Articles on
Share this article
click me!