UEFA Champions League: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সহজ জয় বার্সেলোনা, ম্যান সিটি, পিএসজি-র

মঙ্গলবার রাতে শুরু হল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন মরসুমের গ্রুপ পর্যায়ের খেলা। প্রথম দিনই খেলতে নেমেছিল গতবারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি। 

Soumya Gangully | Published : Sep 19, 2023 8:26 PM IST / Updated: Sep 20 2023, 02:49 AM IST

জয় দিয়েই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করল গতবারের চ্য়াম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি। মঙ্গলবার রাতে গ্রুপ পর্যায়ের প্রথম ম্যাচে সার্বিয়ার এফসি ক্রেভেনা জেভেজদাকে ৩-১ গোলে হারিয়ে দিলেন আর্লিং হোলানরা। অন্য ম্যাচে বেলজিয়ামের রয়্যাল অ্যান্টউইর্প এফসি-কে ৫-০ উড়িয়ে দিল বার্সেলোনা। বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ হারিয়ে দিল প্যারিস সাঁ-জা। সেল্টিককে ২-০ উড়িয়ে দিল ফেয়েনুর্ড। লাজিওর সঙ্গে ১-১ ড্র করল অ্যাটলেটিকো মাদ্রিদ। শাখতার ডোনেৎসকে ৩-১ উড়িয়ে দিল এফসি পোর্তো। নিউক্যাসলের সঙ্গে গোলশূন্যভাবে ম্যাচ শেষ করে এসি মিলান। সুইৎজারল্যান্ডের ইয়াং বয়েজকে ৩-১ উড়িয়ে দিয়েছে জার্মানির আর বি লিপজিগ।

গতবারের চ্যাম্পিয়নরা এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ অভিযানের শুরুটা অবশ্য প্রত্যাশিতভাবে করতে পারেনি। ৪৫ মিনিটের মাথায় গোল করে এগিয়ে যায় ক্রেভেনা জেভেজদা। সার্বিয়ার ক্লাবটিকে এগিয়ে দেন ওসমান বুকারি। পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করলেও, দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য ম্যাচে ফেরে ম্যান সিটি। ৪৭ মিনিটের মাথায় সমতা ফেরান জুলিয়ান আলভারেজ। তিনিই ৬০ মিনিটে ব্যবধান বাড়ান। ৭৩ মিনিটে ম্যান সিটির হয়ে তৃতীয় গোল করেন রডরি।

বার্সেলোনার অবশ্য জয় পেতে কোনও সমস্যাই হয়নি। ১১ মিনিটে প্রথম গোল করে বার্সাকে এগিয়ে দেন হোয়াও ফেলিক্স। ১৯ মিনিটে ব্যবধান বাড়ান রবার্ট লেওয়ানডস্কি। উয়েফা ক্লাব প্রতিযোগিতায় তাঁর ১০০ গোল হয়ে গেল। ২২ মিনিটে অ্যান্টউইর্পের যন্ত্রণা বাড়িয়ে আত্মঘাতী গোল করেন জেলে বাতালি। এরপর আর বেলজিয়ামের দলটির পক্ষে ঘুরে দাঁড়ানো সম্ভব ছিল না। প্রথমার্ধের শেষে ৩-০ এগিয়েছিল বার্সা। ৫৪ মিনিটে ব্যবধান বাড়ান গাভি। ৬৬ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের পঞ্চম গোল করেন ফেলিক্স। 

জার্মানির বিখ্যাত ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড লড়াকু দল। কিন্তু পিএসজি-র বিরুদ্ধে লড়াই করতে পারল না বরুশিয়া। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ৪৯ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন কিলিয়ান এমবাপে। ৫৮ মিনিটে ব্যবধান বাড়ান আশরফ হাকিমি।

অ্যাটলেটিকো মাদ্রিদের নিশ্চিত জয় কেড়ে নিল ইটালির বরাবরের লড়াকু দল লাজিও। ২৯ মিনিটে পাবলো ব্যারিয়সের গোলে এগিয়ে যায় অ্যাটলেটিকো। সংযোজিত সময়ের পঞ্চম মিনিটে সমতা ফেরান ইভান প্রভেডেল।

সেল্টিকের বিরুদ্ধে ফেয়েনুর্ডের হয়ে প্রথমার্ধের সংযোজিত সময়ে প্রথম গোল করেন কেলভিন স্টেংস। ৭৬ মিনিটে ব্যবধান বাড়ান আলিরেজা জাহানবখশ। 

পোর্তো-শাখতার ম্যাচের প্রথমার্ধে দারুণ লড়াই হয়। ৮ মিনিটে প্রথম গোল করে পোর্তোকে এগিয়ে দেন গ্যালেনো। ১৩ মিনিটে সমতা ফেরান কেভিন কেলসি। ২ মিনিটের মধ্যে ফের গোল করে পোর্তোকে এগিয়ে দেন গ্যালেনো। ২৯ মিনিটে ব্যবধান বাড়ান মেহদি তারেমি। এরপর আর গোল হয়নি।

ইয়াং বয়েজের বিরুদ্ধে ৩ মিনিটেই মহম্মদ সিমাকানের গোলে এগিয়ে যায় লিপজিগ। ৩৩ মিনিটে সমতা ফেরান মেসচ্যাক এলিয়া। ৭৩ মিনিটে লিপজিগকে এগিয়ে দেন জ্যাভের শ্যালগার। সংযোজিত সময়ে ব্যবধান বাড়ান বেঞ্জামিন সেসকো।

আরও পড়ুন-

Mohun Bagan Super Giant: এএফসি কাপে গ্রুপের প্রথম ম্যাচে ওড়িশাকে উড়িয়ে দিল মোহনবাগান

India Vs China: রাহুলের দুরন্ত গোল, চিনের বিরুদ্ধে লড়াই করেও বড় ব্যবধানে হার ভারতের

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Share this article
click me!