India Vs China: রাহুলের দুরন্ত গোল, চিনের বিরুদ্ধে লড়াই করেও বড় ব্যবধানে হার ভারতের

এশিয়ান গেমসে পূর্ণশক্তির দল নিয়ে যেতে পারেনি ভারত। মঙ্গলবার চিনের বিরুদ্ধে ক্লাব বনাম জাতীয় দলের দ্বন্দ্বেরই খেসারত দিতে হল। পূর্ণশক্তির দল থাকলে হয়তো ফল অন্যরকম হত।

Soumya Gangully | Published : Sep 19, 2023 12:53 PM IST / Updated: Sep 19 2023, 07:18 PM IST

এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে প্রথমে ম্যাচে চিনের বিরুদ্ধে লড়াই করেও বড় ব্যবধানে হেরে গেল ভারত। চিনের পক্ষে ম্যাচের ফল ৫-১। ফল দেখে মনে হতে পারে ভারত দাঁড়াতেই পারেনি। কিন্তু সেটা সত্যি নয়। প্রথমার্ধে লড়াই করেন সুনীল ছেত্রী, সুমিত রাঠিরা। ১ গোলে পিছিয়ে পড়েও প্রথমার্ধের সংযোজিত সময়ে রাহুল কে পি-র অসাধারণ গোলে সমতা ফেরায় ভারত। পেনাল্টি বাঁচিয়ে দেন ভারতের গোলকিপার গুরমিত সিং। প্রথমার্ধের শেষে ম্যাচে ফল ছিল ১-১। সেই সময় মনে হচ্ছিল দ্বিতীয়ার্ধেও লড়াই করবে ভারত। কিন্তু খেলা যতই এগোতে থাকে, ততই চিনের দাপট দেখা যায়। ফিটনেসে অনেক এগিয়ে চিন। তার ফলেই ম্যাচ থেকে হারিয়ে গেল ভারত। প্রস্তুতি ছাড়াই এশিয়ান গেমসের মতো প্রতিযোগিতায় খেলতে গেলে যা হওয়ার ঠিক সেটাই হল ভারতের ক্ষেত্রে। যে দেশের প্রধান লিগের উপর ফুটবল ফেডারেশনের নিয়ন্ত্রণ নেই, ক্লাবগুলি দেশের স্বার্থে ফুটবলার ছাড়তে রাজি হয় না, সেদেশে এর চেয়ে বেশি কিছু আশা করা অন্যায়।

এবারের এশিয়ান গেমসে ভারতের পুরুষদের ফুটবল দলে ২৩ বছরের বেশি বয়সি ২ জন ফুটবলার আছেন। তাঁরা হলেন অধিনায়ক সুনীল ছেত্রী ও ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গান। চিনের বিরুদ্ধে ম্যাচের আগে শোনা যাচ্ছিল, তাঁদের প্রথম একাদশে না রাখার কথাই ভাবছেন প্রধান কোচ ইগর স্টিম্যাচ। সেটা হলেই বোধহয় ভালো হত। সুনীল খারাপ খেলেননি। ১৪ মিনিটের মাথায় দূরপাল্লার একটি শট নেন। সেই শট অল্পের জন্য বারের উপর দিয়ে চলে যায়। এরপরেও চেষ্টা করছিলেন ভারতের অধিনায়ক। কিন্তু তিনি সেভাবে কারও সাহায্য পাননি। সেই কারণেই সুনীলের পক্ষে কিছু করা সম্ভব হয়নি। কিন্তু সন্দেশ একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারলেন না। অভিজ্ঞ ডিফেন্ডার হিসেবে তাঁর রক্ষণকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল। কিন্তু সন্দেশের ভুলেই একাধিক গোল খেল ভারত। এই দীর্ঘদেহী ডিফেন্ডারকে নিয়ে যতটা প্রচার হয়, তিনি আদতে তত ভালো ফুটবলার নন। সেটা চিনের বিরুদ্ধে প্রকট হয়ে গেল।

এদিন ভারতের হয়ে লড়াই করলেন গুরমিত, লালচুংনুঙ্গা, সুমিত, আয়ূষ দেব ছেত্রী, রাহুল, রোহিত দানু, ব্রাইস মিরান্ডা। কিন্তু প্রস্তুতির অভাবেই তাঁদের লড়াই বৃথা হয়ে গেল। এআইএফএফ যদি ডুরান্ড কাপের পরেই প্রস্তুতি শিবিরের ব্যবস্থা করতে পারত, তাহলে হয়তো চিনের বিরুদ্ধে এভাবে হারতে হত না। 

আরও পড়ুন-

Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর স্পেন সফরে সুখবর, কিশোর ভারতী ক্রীড়াঙ্গনে লা লিগা অ্যাকাডেমি

Lionel Messi: ফের কলকাতায় আসছেন মেসি! মুখ্যমন্ত্রীর স্পেন সফরে বাড়ছে আশা

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Share this article
click me!