Bayer Leverkusen: ৫১ ম্যাচ পর থামল অপরাজিত দৌড়, বেয়ার লেভারকুসেনকে নিয়ে গর্বিত জাবি আলোন্সো

ইউরোপের ক্লাব ফুটবলে জার্মানির ক্লাবগুলির দাপট নতুন কিছু নয়। বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড বরাবরই শক্তিশালী দল। তবে এবার বেয়ার লেভারকুসেন যে নজির গড়ল তা অনন্য।

Soumya Gangully | Published : May 23, 2024 8:57 AM IST / Updated: May 23 2024, 03:20 PM IST

জার্মানির নামী ক্লাব বেয়ার লেভারকুসেন। বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে বরবারই লড়াই করে আসছে এই ক্লাব। জার্মানির ঘরোয়া ফুটবলের পাশাপাশি ইউরোপের প্রতিযোগিতাতেও ভালো পারফরম্যান্স দেখিয়েছে লেভারকুসেন। কিন্তু ক্লাব প্রতিষ্ঠার পর গত ১১৯ বছরে একবারও বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হতে পারেনি তারা। এবার সেই অধরা খেতাব এসেছে। লিভারপুল, রিয়াল মাদ্রিদের প্রাক্তন মিডফিল্ডার জাবি আলোন্সো কোচ হওয়ার পর বদলে গিয়েছে লেভারকুসেন। চলতি মরসুমে টানা ৫১ ম্যাচ অ্পরাজিত থাকার পর উয়েফা ইউরোপা লিগ ফাইনালে আটালান্টার কাছে হেরে গিয়ছে লেভারকুসেন। একই মরসুমে ঘরোয়া লিগ ও ইউরোপের দ্বিতীয় সেরা লিগ জয়ের সুযোগ হারিয়েছে লেভারকুসেন। তবে এই হারের পরেও দল নিয়ে গর্বিত আলোন্সো। তাঁর আশা, যেভাবে তৈরি হয়েছে দল, তাতে আরও অনেক সাফল্য আসবে।

দাপট দেখিয়ে বুন্দেশলিগা চ্যাম্পিয়ন লেভারকুসেন

এবারের বুন্দেশলিগায় বাকি দলগুলির চেয়ে অনেক এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হয়েছে লেভারকুসেন। দ্বিতীয় স্থানে থাকা ভিএফবি স্টুটগার্টের চেয়ে ১৭ পয়েন্ট এগিয়ে আলোন্সোর দল। বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ডের মতো দলগুলির সঙ্গে ব্যবধান আরও বেশি। ১২০ বছরে প্রথমবার কীভাবে দলকে এই সাফল্য এনে দিলেন আলোন্সো? ইউরোপের ফুটবল মহল বলছে, ফুটবলার হিসেবে যেমন ঠান্ডা মাথায় বিপক্ষ দলের যাবতীয় আক্রমণ রুখে দেওয়ার পাশাপাশি নিজের দলকে আক্রমণে সাহায্য করতেন আলোন্সো, কোচ হিসেবেও সেই একই ভূমিকা পালন করছেন তিনি। সীমিত ক্ষমতা নিয়েও যে উপযুক্ত পরিকল্পনার মাধ্যমে লড়াই করে দলকে সাফল্য এনে দেওয়া যায়, সেটা দেখিয়ে দিলেন আলোন্সো। কোচ হিসেবে বেশিদিন কাজ করছেন না। এরই মধ্যে নতুন ভূমিকায় নিজেক প্রতিষ্ঠিত করেছেন আলোন্সো।

মরসুমের দ্বিতীয় ট্রফি জয়ের লক্ষ্যে লেভারকুসেন

ইউরোপা লিগ ফাইনালে হেরে গেলেও, শনিবার ডিএফবি-পোকাল ফাইনালে এফসি কাইজারস্লটার্নের বিরুদ্ধে জয় পেলে মরসুমের দ্বিতীয় ট্রফি জিতবে লেভারকুসেন। আটালান্টার কাছে হারে ভেঙে না পড়ে ফুটবলারদের শনিবারের লড়াইয়ের জন্য তৈরি করছেন আলোন্সো।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Liverpool: জুরগেন ক্লপের পরিবর্তে লিভারপুলের নতুন ম্যানেজার আর্নি স্লট

Manchester City: শেষ ম্যাচে সহজ জয়, টানা চতুর্থবার ইপিএল চ্যাম্পিয়ন ম্যান সিটি

Kylian Mbappe: চলতি মরসুম শেষেই পিএসজি ছাড়ছেন, ভিডিও বার্তা কিলিয়ান এমবাপের

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
Suvendu Adhikari : 'মমতা বিরোধীদের শেষ করে দিতে চায়' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর
Madan Mitra | 'দেব আমাকে ক্ষমা করে দিস ভাই' কেন ক্ষমা চাইলেন মদন মিত্র?
Suvendu Adhikari : 'কেন্দ্রীয় বাহিনী থাকতেই এই অবস্থা! চলে গেলে ওরা আরও অত্যাচার বাড়াবে!'