উয়েফার বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে লিওনেল মেসি, আর্লিং হোলান, কেভিন ডে ব্রুইনা

ইউরোপ ছেড়ে পাড়ি জমিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে। কিন্তু এখনও ইউরোপের ক্লাব ফুটবলে প্রাসঙ্গিক লিওনেল মেসি। তিনি উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পেতে পারেন।

Soumya Gangully | Published : Aug 17, 2023 2:19 PM IST / Updated: Aug 17 2023, 08:55 PM IST

২০২২-২৩ মরসুমে উয়েফার বর্ষসেরা পুরুষ ফুটবলার হওয়ার দৌড়ে লিওনেল মেসি, আর্লিং হোলান, কেভিন ডে ব্রুইনা। বৃহস্পতিবার সম্ভাব্য পুরস্কার প্রাপকদের নাম প্রকাশ করেছে উয়েফা। এই তালিকায় সবার উপরে মেসি, হোলান ও ডে ব্রুইনা। ৩১ আগস্ট মোনাকোয় গ্রিম্যালডি ফোরামে ২০২৩-২৪ মরসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্যায়ের সূচি প্রকাশ করা হবে। সেই মঞ্চেই উয়েফার বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। এই পুরস্কার পাওয়ার দৌড়ে আছেন ইলকে গুন্ডোগান, রডরি, কিলিয়ান এমবাপে, লুকা মডরিচ, মার্সেলো ব্রজোভিচ, ডেকলান রাইস, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার ও জেসাস নাভাস। ক্লাব ও আন্তর্জাতিক পর্যায়ে সংশ্লিষ্ট ফুটবলারদের পারফরম্যান্স খতিয়ে দেখেই উয়েফার পক্ষ থেকে বর্ষসেরা ফুটবলারদের তালিকা তৈরি করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামির হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন মেসি। তিনি প্যারিস সাঁ-জা-র হয়ে ২ মরসুম খেলেছেন। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারলেও, লিগ-১ জিতেছেন মেসি। বার্সেলোনার হয়ে যে পারফরম্যান্স দেখিয়েছেন, পিএসজি-র হয়ে সেই পারফরম্যান্স দেখাতে না পারলেও, আর্জেন্টিনার হয়ে কাতার বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখান মেসি। তিনি ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান।

গত মরসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ম্যাঞ্চেস্টার সিটি। এবার উয়েফা সুপার কাপও জিতেছে ম্যান সিটি। এই ক্লাবের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন ডে ব্রুইনা ও হোলান।

মেসির সঙ্গেই পিএসজি-র হয়ে খেলেছেন এমবাপে। তিনি কাতার বিশ্বকাপে সর্বাধিক গোলদাতা হন। বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের হয়ে আর্জেন্টিনার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন এমবাপে। ফলে তিনিও উয়েফার বর্ষসেরা নির্বাচিত হওয়ার দৌড়ে।

উয়েফার বর্ষসেরা ফুটবলার নির্বাচনের ক্ষেত্রে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা ইউরোপা লিগ, উয়েফা ইউরোপা কনফারেন্স লিগের গ্রুপ পর্যায়ে খেলা ক্লাবগুলির কোচদের নিয়ে যে জুরি গঠন করা হয়েছে, সেই জুরির ভোটই নির্ণায়ক হয়। উয়েফার সদস্য দেশগুলির জাতীয় দলগুলির কোচরাও ভোট দেন। জুরিতে রাখা হয় ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার নির্বাচিত সাংবাদিকদের। সবার ভোটেই বর্ষসেরা ফুটবলার নির্বাচিত করা হয়। জুরির সদস্যরা নিজেদের দলের কোনও ফুটবলারকে ভোট দিতে পারেন না। জুরির সব সদস্যকে সেরা ৩ জন ফুটবলারকে ভোট দিতে বলা হয়। যে ফুটবলার সবচেয়ে বেশি ভোট পাবেন, তিনিই বর্ষসেরা নির্বাচিত হবেন। এই বাছাই প্রক্রিয়া যাতে নিরপেক্ষ হয়, সেটা নিশ্চিত করার চেষ্টা করে উয়েফা।

আরও পড়ুন-

৩টি ক্লাবের হয়ে উয়েফা সুপার কাপ চ্যাম্পিয়ন, নতুন ইতিহাস পেপ গুয়ার্দিওলার

ইন্টার মায়ামির হয়ে নবম গোল, ফিলাডেলফিয়া ইউনিয়নকে উড়িয়ে লিগস কাপ ফাইনালে মেসি

অভিনব উদ্বোধন! ডুরান্ড কাপের ট্রফি নিয়ে ৬৫ তলা থেকে ঝাঁপ দুই সেনাকর্তার

Share this article
click me!