WTC Final 2023: ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে কেমন আচরণ করতে পারে ওভালের পিচ?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে লড়াই ভারত-অস্ট্রেলিয়ার। ইংল্যান্ডের দ্য ওভালে টেস্টে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামছেন রোহিত শর্মা-প্যাট কামিন্সরা।

Web Desk - ANB | Published : Jun 6, 2023 7:35 PM IST / Updated: Jun 07 2023, 02:00 AM IST

ইংল্যান্ডের পিচে সাধারণত বাউন্সের চেয়ে স্যুইংই বেশি দেখা যায়। কিন্তু এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে দ্য ওভালে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে বাউন্সে ভরা পিচ দেখা যেতে পারে। এমনই ইঙ্গিত দিলেন ওভালের প্রধান মাঠকর্মী লি ফর্টিস। তাঁর কথা অনুযায়ী, পিচে বাউন্স থাকবে। এই মাঠে সাধারণত পিচে বাউন্স দেখা যায়। ফলে ব্যাটিংয়ের জন্য এই পিচ বেশ ভালো। যদিও এবার পিচ কেমন আচরণ করবে, সে ব্যাপারে কেউই নিশ্চিত নন। ওভালে এই প্রথম জুনে টেস্ট ম্যাচ হচ্ছে। ম্যাচের আগে কয়েকদিন ধরে মেঘলা আকাশ ছিল। ইংল্যান্ডের আবহাওয়া এমনিতেই স্যাঁতস্যাঁতে। তার উপর আকাশ মেঘলা থাকায় পিচের আচরণ বদলে যেতে পারে। ভারতের অধিনায়ক রোহিত শর্মাও পিচ নিয়ে নিশ্চিত নন। তিনি জানিয়েছেন, পিচের চরিত্র প্রতিদিন বদলে যাচ্ছে। ফলে ম্যাচের সময় পিচ কেমন আচরণ করবে সেটা বলা যাচ্ছে না।

ওভালের প্রধান মাঠকর্মী অবশ্য ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ইউটিউব চ্যানেলে বলেছেন, 'ওভালে ভালো পিচই থাকছে। পিচে বাউন্স থাকবে। ওভালে এবারও বাউন্সি পিচই থাকবে। আশা করি বৃষ্টি হবে না। অবশ্য ইংল্যান্ডের আবহাওয়া নিয়ে কোনও ভবিষ্যৎবাণী করা চলে না।'

ম্যাচের আগের দিন পর্যন্ত ওভালের পিচে ঘাস দেখা গিয়েছে। যদিও ম্যাচের আগে ঘাস ছেঁটে ফেলা হতে পারে বলে শোনা যাচ্ছে। ম্যাচ চলাকালীন যদি মেঘলা আকাশ থাকে, তাহলে অস্ট্রেলিয়ার সুবিধা হতে পারে। ভারতীয় দল চাইছে ৫ দিনই রোদ ঝলমলে আকাশ থাকুক। তাহলে পিচ থেকে সাহায্য পেতে পারেন অশ্বিন, রবীন্দ্র জাদেজারা।

রোহিত যা ইঙ্গিত দিয়েছেন, তাতে মনে হচ্ছে ভারতের প্রথম একাদশে জাদেজা ও অশ্বিন থাকতে পারেন। ইংল্যান্ডের কাউন্টি দল সারের হয়ে খেলেছেন অশ্বিন। সারের হোম গ্রাউন্ড ওভাল। ফলে এই মাঠে খেলার যথেষ্ট অভিজ্ঞতা আছে এই অফস্পিনারের। অশ্বিন প্রথম একাদশে থাকলে লাভবান হতে পারে ভারতীয় দল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বেশ সফল জাদেজা-অশ্বিন জুটি। ফের সাফল্য পেতে তৈরি এই জুটি।

ওভালে এখনও পর্যন্ত ভারতীয় দল ১৪টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে মাত্র ২টি ম্যাচে জয় পেয়েছে ভারত। হার ৫ ম্যাচে। ড্র হয়েছে ৭টি ম্যাচ।

ম্যাচের আগে রোহিত বলেছেন, ‘আমরা শুনেছি এখানে জুনে খুব বেশি ক্রিকেট ম্যাচ হয়নি। এখানে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচ হয়েছে। ২ সপ্তাহ আগে এখানে একটি ম্যাচ হয়েছে। চলতি মরসুমে এই প্রথম ওভালে কোনও ম্যাচ হচ্ছে না। এখানকার পরিবেশ-পরিস্থিতি কেমন, সেটা আমরা জানি। আগামী ৫ দিন কী হতে চলেছে সেটাও বুঝতে পারছি।’

আরও পড়ুন-

WTC Final 2023: চ্যাম্পিয়নশিপ জিততে চাই, বলে দিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে প্রথম একাদশে থাকবেন অশ্বিন?

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!