কমনওয়েলথে সোনা হাওড়ার ছেলে অচিন্ত্য শেউলির, উষ্ণ অভিনন্দন প্রধানমন্ত্রী মোদীর

পুরুষদের ৭৩ কেজি ফাইনালে ৩১৩ কেজি তুলে সোনা জিতেছেন অচিন্ত্য শেউলি। ইভেন্ট চলাকালীন, তিনি স্ন্যাচ রাউন্ডে তার শেষ প্রচেষ্টায় ১৪৩ কেজি উত্তোলন করে একটি নতুন কমনওয়েলথ গেমস রেকর্ড তৈরি করেন। 

Parna Sengupta | Published : Aug 1, 2022 4:58 AM IST

কমনওয়েলথ গেমস ২০২২-এ বাংলার হাত ধরে ভারতের জয়। পুরুষদের ৭৩ কেজি ফাইনালে স্বর্ণপদক জেতার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাওড়ার বাসিন্দা ভারোত্তোলক অচিন্তা শেউলিকে অভিনন্দন জানান। সোমবার তিনি টুইট করে বলেন, ' আমি খুশি যে প্রতিভাবান অচিন্তা শেউলি কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছে। তিনি তাঁর শান্ত প্রকৃতি এবং দৃঢ়তার জন্য পরিচিত। এই বিশেষ অর্জনের জন্য তিনি অনেক পরিশ্রম করেছেন। তার ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য তাঁকে আমার শুভেচ্ছা।

প্রধানমন্ত্রী টুইটারে CWG 2022-এর জন্য ভারতীয় দলের সাথে কথোপকথনের একটি ভিডিও শেয়ার করেছেন। প্রধানমন্ত্রী বলেন, 'আমাদের দল কমনওয়েলথ গেমসে যাওয়ার আগে অচিন্ত্য শেউলির সঙ্গে আমার কথা হয়েছিল। আমরা তার মা এবং ভাইয়ের কাছ থেকে যে সমর্থন পেয়েছি তা নিয়ে আলোচনা করেছি। আমি আরও আশা করি যে তিনি এখন একটি সিনেমা দেখার অন্তত সময় পাবেন। কারণ তাঁর লক্ষ্য পূরণ হয়েছে।' 

স্বর্ণপদক জেতেন অচিন্ত্য শেউলি
পুরুষদের ৭৩ কেজি ফাইনালে ৩১৩ কেজি তুলে সোনা জিতেছেন অচিন্ত্য শেউলি। ইভেন্ট চলাকালীন, তিনি স্ন্যাচ রাউন্ডে তার শেষ প্রচেষ্টায় ১৪৩ কেজি উত্তোলন করে একটি নতুন কমনওয়েলথ গেমস রেকর্ড তৈরি করেন। অচিন্ত্য শেউলি তার তৃতীয় ক্লিন অ্যান্ড জার্ক প্রচেষ্টায় ১৭০ কেজি সফল উত্তোলনের মাধ্যমে মোট ৩১৩ কেজি (১৪৩ কেজি + ১৭০ কেজি) উত্তোলন করেছেন।

অচিন্ত্য এদিন তাঁর ভাই ও কোচকে পদক উৎসর্গ করেন। অচিন্ত্য জানান, 'আমি খুব খুশি। অনেক পরিশ্রম ও সংগ্রামের পর এই পদক জিতেছি। এই পদকটি আমি আমার ভাই ও কোচকে উৎসর্গ করব। এরপর অলিম্পিকের জন্য প্রস্তুতি নেব।'

ভারতের হয়ে তৃতীয় সোনা জিতেছেন অচিন্ত্য। কমনওয়েলথ গেমস ২০২২ সালের মেডেল ট্যালি বলছে অচিন্ত্য কমনওয়েলথ গেমস ২০২২-এ দেশের ষষ্ঠ পদক এবং ইভেন্টে তৃতীয় স্বর্ণপদক জিতেছেন। মালয়েশিয়ার খেলোয়াড়কে রুপো এবং কানাডিয়ান খেলোয়াড়কে ব্রোঞ্জ পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে।

রৌপ্য পদক বিজয়ীর চেয়ে ১০ কেজি বেশি ওজন তুলেছেন অচিন্ত্য। রৌপ্য পদক জিতেছেন মালয়েশিয়ার এরি হিদায়াত। তিনি মোট ৩০৩ কিলোগ্রাম ওজন তুলেছেন। কানাডাকে ব্রোঞ্জ পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। ম্যাচ শুরুর আগেও অচিন্ত্য শেউলিকে জয়ের শক্তিশালী দাবিদার মনে করা হচ্ছিল। তিনি ২০২১ সালে কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছিলেন। ২০২১ সালে, তিনি জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জিতেছিলেন।

ভারতের ৬ষ্ঠ পদক
বার্মিংহাম কমনওয়েলথ গেমসে এটি ভারতের ষষ্ঠ পদক। শুধু ভারোত্তোলনেই সব পদক পেয়েছে দেশ। অচিন্তা শেউলির আগে, মীরাবাই চানু এবং জেরেমি লালরিনুঙ্গাও ভারোত্তোলনে ভারতের হয়ে সোনা জিতেছিলেন। রৌপ্য পদক জিতেছেন সংকেত মহাদেব সরগর ও বিন্দিয়া দেবী রানী। ব্রোঞ্জ পেলেন গুরুরাজ পূজারি। ভারতের তিনটি স্বর্ণ, দুটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ পদক রয়েছে। কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারোত্তোলনে সবচেয়ে বেশি পদক জিতেছে এমন দেশও ভারত। এখন পর্যন্ত ৭টি ইভেন্ট হয়েছে এবং এর মধ্যে শুধুমাত্র একটিতে পদক পায়নি ভারত।

Read more Articles on
Share this article
click me!