জিমন্যাস্টে দেশকে পদক জয়ের স্বপ্ন দেখাচ্ছে বাংলা, ফাইনালে মেদিনীপুরের প্রণতি নায়েক

কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth games 2022) -এর জিমন্যাস্টে (Gymnast) ভল্ট (vault) বিভাগে ফাইনালে বাংলার প্রণতি নায়েক (Pranati Nayak)। সোমবার নামবেন মেগা ফাইনালে। 
 

Web Desk - ANB | Published : Jul 31, 2022 4:12 PM IST

টোকিও অলিম্পিকে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু দমে যাননি। নতুন উদ্যম নিয়ে শুরু করেন অনুশীলন। আর কমনওয়েলথ গেমস ২০২২-এ দেশকে পদক জয়ের স্বপ্ন দেখাচ্ছেন বাংলার প্রণতি নায়েক। পশ্চিম মেদিনীপুরের  পিংলার বাসিন্দা প্রণতি নায়েক সম্প্রতি এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। কিন্তু কমনওয়েলথ গেমস লড়াইটা যে আরও কঠিন হবে সেটা জানা ছিল প্রণতির। সেই লক্ষ্যে নিজেকে প্রস্তুতও করেছিলেন। আর সেই লক্ষ্য পূরণ থেকে মাত্র এক ধাপ দূরে প্রণতি। কমনওয়েলথ গেমস ২০২২-এর  জিমন্যাস্টিক্সের ভল্টের ফাইনালে যোগ্যতা অর্জন করেছেন প্রণতি নায়েক। এবার সামনে আরও কঠিন লড়াই। তবে ফাইনালের চাপ নিয়ে না ভেবে নিজের সেরাটা দেওয়াই লক্ষ্য তারকা জিমন্যাস্টের।

কমনওয়েলথ গেমস ফাইনালে ওঠার লড়াইটাও মোটেই সহজ ছিল না প্রণতির কছে।  প্রণতি নয়েক প্রথম ভল্টে ১৩.৬০০ পয়েন্ট পান। দ্বিতীয় ভল্টে ১২.৯৫০ পয়েন্ট পান। গড় ১৩.২৭৫ পয়েন্ট করে ফাইনালে উঠেছেন। ভল্ট বিভাগে দ্বিতীয় হয়েছেন বাংলার এই জিমন্যাস্ট। স্কটল্যান্ডের শ্যানন আর্চার ১৩.৫০০ গড়ে শীর্ষে থেকে ফাইনালে ওঠেন। এই ইভেন্টে প্রথম আট জন পরের রাউন্ডে উঠেছেন। প্রণতি বাদ দিয়ে তাই ভারতের বাকি জিমন্যাস্টরা জায়গা করে নিতে পারেননি চূড়ান্ত পর্বে। সতীর্থ বাংলার আর এক জিমন্য়াস্ট প্রতিষ্ঠা সামান্তা দশ নম্বরে শেষ করেছেন। স্বভাবতই ফাইনালে জায়গা করে নিতে পারেননি তিনি। তাঁর গড় ছিল ১১.৯৫০। প্রণতি এবং ভারতের আর এক জিমন্যাস্ট রুতুজা নটরাজ জিমন্যাস্টিক্সের প্রতিটি বিভাগেই অংশগ্রহণ করেছেন। রুতুজা ভল্টে ১২.৩০০, আনইভেন বারে ১১.৯৫০, ব্যালান্স বিমে ১১.৩৫০ এবং ফ্লোর এক্সারসাইজে ১০.৬৫০ পয়েন্ট পেয়েছেন। তাঁর মোট পয়েন্ট ৪৬.২৫০। ফাইনালে উঠতে পারেননি। প্রণতি চারটি ইভেন্ট মিলিয়ে ৪৩.৫০০ পয়েন্ট পেয়েছেন।

সোমবার প্রতিযোগিতার মেগা ফাইনালে অংশ নেবেন প্রণতি নায়েক। ফাইনালের কঠিন লড়াইয়ের জন্য মানসিকভাবে প্রস্তুত বাংলার মেয়ে।  প্রণতি বেশি পরিচিত ডবল ব্যাক স্যাল্টোর জন্য। অন্যতম কঠিন ভল্ট দিতে পিছপা হন না তিনি। এ বার তাঁর লক্ষ্য ফ্রন্ট স্যাল্টো। অনেকটা প্রোদুনোভা ভল্টের মত শক্ত এই ভল্ট। আর তাই দীপা কর্মকারের ব্যক্তিগত কোচ বিশ্বেশ্বর নন্দীর থেকে সাহায্য নিয়েছেন প্রণতি। ফাইনালের আগে যথেষ্ট আত্মবিশ্বসী প্রণতি নায়েক। হাতে সময় কম থাকলেও, নিজেক যতটা সম্ভব প্রস্তুত রাখার চেষ্টা করছেন তিনি। বাংলা তথা গোটা দেশের সোমবার ফাইনালে নজর থাকবে প্রণতির দিকে। ফাইনালের জন্য প্রণতিকে  শুভেচ্ছাও জানিয়েছে ক্রীড়া মহল। 

আরও পড়ুনঃকমনওয়েলথে ভারতের দ্বিতীয় সোনা, ভারোত্তলনে রেকর্ড গড়ে বাজিমাত জেরেমি লালরিন্নুঙ্গার

আরও পড়ুনঃশুধু সোনা জয় নয়, একাধিক রেকর্ডও গড়লেন মীরাবাই চানু, জানিয়ে দিলেন পরবর্তী লক্ষ্য
 

Share this article
click me!