দাবা অলিম্পিয়াডে ব্রোঞ্জ জিতল ভারত, শুভেচ্ছা জানালেন বিশ্বনাথন আনন্দ

চলতি চেস অলিম্পিয়াডে (Chess Olympiad 2022) ব্রোঞ্জ (Bronze Medal) জিতল ভারতীয় (India) এ ও বি দল। পদক জয়ের পর ভারতীয় দলকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। 

Web Desk - ANB | Published : Aug 10, 2022 9:12 AM IST

সোনা জয়ের লক্ষেই  চেস অলিম্পিয়াডে নেমেছিল ভারতীয় বি ও মহিলা দল। বিশেষ করে গ্র্যান্ডমাস্টার প্রজ্ঞানন্দ দেশকে সোনা এনে দেবেন এমনও আশা করেছিল দেশবাসী। কিন্তু দারুণ লড়াই করেও শেষরক্ষা হল না। ভারতের চেন্নাইতে আয়োজিত ৪৪ তমম চেস অলিম্পিয়াডে ব্রোঞ্জ জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে ভারতীয় বি ও মহিলা দলকে। মঙ্গলবার ৪৪তম দাবা অলিম্পিয়াডের আসরে ভারতের মহিলা এ দল তৃতীয় স্থানে এই প্রতিযোগিতার সফর শেষ করেছে। ফলস্বরূপ ব্রোঞ্জ পদক জিতেছেন তারা। অন্যদিকে, ভারতের বি দলও ব্রোঞ্জ জয় করেছে এই দিন। তবে এই ব্রোঞ্জ জয়ও কম গর্বের নয়। তাই ভারতীয় দল ব্রোঞ্জ জেতার পর শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ।

মহিলাদের ভারতীয় এ দল মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরাস্ত হয়েছে। যুক্তরাষ্ট্রীয় দাবারুদের বিরুদ্ধে ভারতীয় মহিলাদের ফলাফল হয়েছে ১-৩ ব্যবধানে। ১১তম রাউন্ডে এই প্রতিযোগিতার সফর শেষ হয়ে যাওয়ায় খুশি নন ভারতীয় মহিলা এ দলের অধিনায়ক কোনেরু হামপি। তিনি বলেছেন, “আরও ভাল ফল করা উচিত ছিল আমাদের। প্রতিযোগিতা জুড়ে প্রত্যেকটি ম্যাচে মেয়েরা দুরন্ত পারফর্ম করেছে। শেষের দিকে এসে চাপ ধরে রাখতে পারলে এ ভাবে হারতে হত না।” অন্যদিকে, ভারতের বি দলের ফাইনাল রাউন্ডের খেলা ছিল জার্মানির বিরুদ্ধে। এই রাউন্ডে জার্মানদের ৩-১এ হারিয়েছেন ভারতীয় দাবারুরা। দাবা অলিম্পিয়াডে প্রজ্ঞানন্দকে নিয়ে সোনা জয়ের স্বপ্ন দেখেছিল দেশবাসী। কিন্তু নিজের সেরাটা দিতে পারেননি তিনি। রাসমাস সভ্যানের বিরুদ্ধে ড্র করেছেন। সেই কারণে সোনা অধরাই রইল ভারত বি দলের। এই পর্বে নেদারল্যান্ডসকে হারিয়ে সোনা জয় করেছে উজবেকিস্তান।

ব্রোঞ্জ জয়ের পর ভারতীয় দলকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বনাথন আনন্দ। তিনি টুইট করে বলেছেন, “পুরুষ ও মহিলাদের দল ব্রোঞ্জ জিতেছে। সকলকে অভিনন্দন। বিশেষ ধন্যবাদ দেব গুকেশ ও নিহালকে। তাদের প্রয়াস আমাদের বিশেষ জায়গায় পৌঁছে দিয়েছে। আশা করব আগামী বার আরও ভাল ফল করব আমরা।”

 

 

প্রসঙ্গত, ২৮ জুলাই থেকে চেন্নাইয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় দাবা অলিম্পিয়াড। বছর কয়েক পর ১০০ বছর হবে দাবা অলিম্পিয়াডের। তার ঠিক আগে প্রথম বার ভারতে অনুষ্ঠিত হচ্ছে এই ঐতিহাসিক ঐতিহ্যশালী প্রতিযোগিতা।  অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ১০ অগাস্ট প্রতিযোগিতার শেষ দিন। এ বারের প্রতিযোগিতায় ১৮৮টি দেশ অংশ নিয়েছে।  ভারতীয় মহিলা দল ও ভারতীয় বি দলের ব্রোঞ্জ জয়ে খুশি দেশবাসী।

আরও পড়ুনঃফের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন সুনীল ছেত্রী, এই নিয়ে সপ্তমবার এই সম্মান পেলেন তারকা স্ট্রাইকার

আরও পড়ুনঃকবে অবসর নিচ্ছেন সেরেনা উইলিয়ামস, জানিয়ে দিলেন টেনিস কিংবদন্তী

Share this article
click me!