কোরিয়া বিরুদ্ধে ড্র করে এশিয়া কাপ হকি থেকে বিদায় ভারতের, তবে সুযোগ থাকছে ব্রোঞ্জ জয়ের

এশিয়া কাপ হকি (Asia Cup hockey 2022) থেকে সুপার ফোর রাউন্ড থেকে বিদায় নিল ভারতীয় হকি দল (Indian Hockey Team)। সুপার ফোর পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ড্র করায় ছিটকে গেল টিম ইন্ডিয়া।
 

Web Desk - ANB | Published : May 31, 2022 5:21 PM IST

জাকার্তায় এশিয়া কাপ হকির গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইন্দোনেশিয়াকে ১৬-০ গোলে হারিয়ে কার্যত অসাধ্য সাধন করে সুপার ফোরে জায়গা পাকা করেছিল ভারতীয় হকি দল। কিন্তু ফাইনলে ওঠার স্বপ্ন অধরাই থেকে গেল টিম ইন্ডিয়ার। সুপার ফোর থেকেই বিদায় নিল মেন ইন ব্লুরা।  সুপার ফোর রাউন্ডের প্রথম ম্যাচে জাপানকে হারিয়ে জয় দিয়ে শুরু করেছিল ভারতীয় দল। কিন্তু  দ্বিতীয় ম্যাচে মালয়েশিয়ার বিরুদ্ধে ৩-৩ ড্র করে মনজিৎ সিং ও পবন রাজভররা। ফলে তৃতীয়  ম্য়াচ ভারতের কাছে মাস্ট উইন। কিন্তু সেখানে প্রবল শক্তিশালী দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে জয় অধরা থেকে গেল। সর্বস্ব উজার করে দিয়ে চেষ্টা করেও শেষ পর্যন্ত ৪-৪ গোলে ড্র হয় ম্যাচ। যার ফলে গোল পার্থক্যে পিছিয়ে থাকার কারণে এশিয়া কাপ হকি ২০২২ থেকে ছিটকে গেল ভারত।

সর্দার সিংহের প্রশিক্ষণাধীন ভারতীয় হকি দল এদিন ম্য়াচের শুরু থেকেই জয়ের লক্ষ্যে ঝাপায়। আক্রমণ, প্রতি আক্রমণে চলতে থাকে খেলা। এ দিন পেনাল্টি কর্নার থেকে ভারতকে এগিয়ে দেন নীলম সঞ্জীপ। সমতা ফেরান কোরিয়ার জংহিউন জাং। দ্বিতীয় কোয়ার্টারে জি উ চিউন কোরিয়াকে এগিয়ে দিলে রাজ কুমার পাল শোধ করেন। শেশে গৌড়া ভারতকে ৩-২ এগিয়ে দেন। কোরিয়া হাল ছাড়েনি। কিম জুংহু ৩-৩ করে দেন। তৃতীয় কোয়ার্টারে আবার এগিয়ে গিয়েছিল ভারত। মারিশ্বরেন সাতিকভেল ভারতের চতুর্থ গোল করেন। কিন্তু জুন মানজায়ের গোলে ফের সমতা ফেরায় কোরিয়া। চতুর্থ কোয়ার্টারে দু’টি দল চেষ্টা করলেও গোল করতে পারেনি। শেষ বাঁশি বাজা পর্যন্ত উইনিং গোল পাওয়ার একাধিক চেষ্টা করলেও গোলের মুখ খুলতে পারেনি ভারত। ৪-৪ গোলে ম্য়াচ ড্র হওয়ায় প্রতিযোগিতা থেকে বিদায় নিল টিম ইন্ডিয়া।

এই জয়ের ফলে গোল পার্থক্যে এগিয়ে থেকে ফাইনালে পৌছে গেল দক্ষিণ কোরিয়া। ফাইনালে আয়োজক দেশ জাকার্তার মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া। ফলে মেগা ফাইনালে ঘরের মাঠের অ্য়াডভান্টেজ পেলেও শক্তির বিচারে কিছুটা এগিয়েই থাকছে দক্ষিণ কোরিয়া। অপরদিকে, তৃতীয় স্থান দখলের ম্য়াচে নামবে ভারতীয় হকি দল। ব্রোঞ্জ জয়ের ম্য়াচে ফের একবার জাপানের মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। এই জাপানের বিরুদ্ধে গ্রুপ পর্বের ম্য়াচে হারতে হয়েছিল ভারতকে। তবে সুপার ফোরে জাপানকে হারিয়েছিল মেন ইন ব্লুরা। সেই আত্মবিশ্বাস থেকেই ব্রোঞ্জ জয়ের ম্য়াচে নামবে ভারত। অলিম্পিকেও ব্রোঞ্জ জিতেছিল ভারত। এবার এশিয়া কাপেও ব্রোঞ্জ জিততে বদ্ধপরিকর ভারতীয় হকি দল।

Share this article
click me!