India vs South Africa: চোটেই বিপর্যয়, দলে নেই রোহিত, দক্ষিণ আফ্রিকায় ভারতের নেতৃত্বে কে এল রাহুল

অনুশীলনে হ্যামস্ট্রিংয়ে চোট পান রোহিত। আর সেই কারমে গোটা টেস্ট সিরিজ থেকে বাদ হয়ে যান তিনি। সূত্রের খবর, বর্তমানে তাঁকে এনসিএ-তে পাঠানো হয়েছে।

Jaydeep Das | Published : Dec 31, 2021 8:32 PM IST

এবারের মতো দক্ষিণ আফ্রিকা(South Africa) যাওয়া হল না রোহিত শর্মার। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ(Test series in South Africa) খেলতে রওনা হওয়ার ঠিক আগে অনুশীলনে হ্যামস্ট্রিংয়ে চোট পান রোহিত। আর সেই কারমে গোটা টেস্ট সিরিজ থেকে বাদ হয়ে যান তিনি। সূত্রের খবর, বর্তমানে তাঁকে এনসিএ-তে পাঠানো হয়েছে। তবে আগের থেকে এখন শরীর ভালো রয়েছে তাঁর। এমনকী প্রথম ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বলেও খবর। কিন্তু চূড়ান্ত পরীক্ষা না নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চায়নি বোর্ড(BCCI)আর সেকারণেই এই সফরে ভারত(Indian cricket Team) অধিনায়কের দায়িত্ব পালন করতে চলেছেন কেএল রাহুল(KL Rahul)সহ-অধিনায়ক যশপ্রীত বুমরা(Vice-captain Yashpreet Bumra)

তবে এর আগে দেশকে কোনও ফরম্যাটেই নেতৃত্ব দেননি রাহুল। যদিও আইপিএল-এ(IPL) পঞ্জাব কিংসকে গত দু’বছর ধরে নেতৃত্ব দিয়েছেন কে এল রাহুল। তবে উল্লেখ্য ভাবে এবারের সফরে দলে জায়গা পাচ্ছেন অনেক পুরনো সতীর্থরা। ফেরানো হয়েছে শিখর ধবন, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চহালের মতো অভিজ্ঞ ক্রিকেটারদের। একই ভাবে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর এক দিনের দলে ফেরানো হয়েছে রবিচন্দ্রন অশ্বিনকে। ওয়াকিবহাল মহলের ধারণা, পুরনো চাল ভাতে বাড়ে তত্ত্বে বরাবরই বিশ্বাস রয়েছে কোচ রাহুল দ্রাবিড়ের। সেই কারণেই নতুনদের পাশাপাশি পুরনোদেরও আর একবার বাজিয়ে দেখে নিতে চাইছেন তিনি।

আরও পড়ুন- স্যানিটাইজিং সিস্টেমে নয়া দিগন্ত, ছোট্ট অভিজ্ঞানের নয়া উদ্ভাবনাতেই নতুন স্বীকৃতি বাংলার মুকুটে

পুরনোদের পাশাপাশি দলে জায়গা পেয়েছেন রুতুরাজ গায়কোয়াড়, বেঙ্কটেশ আয়ার, ঈশান কিশন, মহম্মদ সিরাজের মতো তরুণেরা। বিজয় হজারে ট্রফিতে রুতুরাজ এবং বেঙ্কটেশ ভালো খেলার ফলই যে এই পুরষ্কার তা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে অধিনায়কত্ব ছাড়ার পর এটাই প্রথম সিরিজ হতে চলেছে বিরাট কোহলীর। এদিকে তিনি যে দলে থাকবেন তা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। তবে রোহিত ক্যাপ্টেন থাকলে ভাইস-ক্যাপ্টেনের ভূমিকায় দেখা যেত রাহুলকেই। এদিকে রোহিত শর্মার সঙ্গে কোহলির পারস্পরিক সম্পর্কের ফাটল নিয়ে বহু দিন ধরেই যে নানা গুঞ্জন রয়েছে ভারতীয় ক্রিকেট মহলে। তাই তাঁর অধিনয়কত্ব ছাড়ার পর যে ‘উপ’ ভূমিকায় তাঁকে কখনওই পাওয়া যাবে না তা একপ্রকার নিশ্চিতই ছিল। এমতাবস্থায় রাহুলের নেতৃত্ব দল কেমন পারফর্ম করে এখন সেটাই দেখার। তবে দলে যেহেতু একাধিক অভিজ্ঞ প্লেয়ার থাকছেন সেই ক্ষেত্রে বল হোক বা ব্যাট ভারত এবারে বেশ খানিকটা ভালো ফল করবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Read more Articles on
Share this article
click me!