তিরন্দাজি বিশ্বকাপে ভারতের সাফল্য, ইতিমধ্যেই ঝুলিতে ২ সোনা ও ১ রুপো, নিশ্চিৎ আরও এক পদক

প্যারিসে (Paris) তিরন্দাজি বিশ্বকাপে (Archery World Cup 2022) ভারতের (India)জয়জয়কার। ইতিমধ্যেই দলগত বিভাগে দুটি সোনা জিতেছে ভারতীয় দল। ব্যক্তিগত বিভাগে জিতেছে একটি রপো। আরও একটি পদক জয় নিশ্চিৎ করেছে ভারত। 
 

Web Desk - ANB | Published : Jun 26, 2022 7:06 AM IST / Updated: Jun 26 2022, 12:51 PM IST

প্যারিসে চলছে তিরন্দাজি বিশ্বকাপ। সেখানে পদক জয়ের লক্ষ্য নিয়েই পারি দিয়েছিল ভারতীয় তিরন্দাজরা। দুরন্ত পারফর্ম করে ইতিমধ্যেই ভারতের ঝুলিতে চলে এসেছে দলগতবিভাগে ২টি সোনা ও ব্যক্তিগত বিভাগে একটি রুপো। দলগত বিভাগে দুটি সোনাতেই নাম রয়েছে তিরন্দাজ অভিষেক বর্মার ও দলগত বিভাগে একটি সোনা ও ব্যক্তিগত বিভাগে একটি রুপো জিতছেন মহিলা তিরন্দাজ জ্যোতি সুরেখা। তিরন্দাজি বিশ্বকাপে কম্পাউন্ড মিক্সড দলগত বিভাগে ভারতকে প্রথম সোনা এনে দেন অভিষেক বর্মা এবং জ্যোতি সুরেখা। এছাড়া পুরুষদের কম্পাউন্ড দলগত বিভাগে দেশকে সোনা এনে দিয়েছেন অভিষেক বর্মা , রজত চৌহান ও অমন সাইনি। এছাড়াও মহিলাদের ব্যক্তিগত বিভাগে রুপো জিতেছেন  জ্যোতি সুরেখা। দেশকে সাফল্য  এনে দিতে পেরে খুশি ভারতীয় তিরন্দাজরা।

 

 

কম্পাউন্ড মিক্সড দলগত বিভাগে ভারতের প্রতিপক্ষ ছিলেন ফরাসী জুটি জঁ ব্লুশ এবং অলিম্পিক্সে পদকজয়ী ৪৮ বছর বয়সি সোফি ডোডেমঁ। এ দিন তৃতীয় বাছাই ভারতীয় জুটি চারটি ১০ দিয়ে শুরু করেন। যার ফলে প্রথমেই তিন পয়েন্টে এগিয়ে যান তাঁরা। দ্বিতীয় পর্বে ভারতীয়রা অবশ্য এক বারই ১০ পয়েন্ট পান। এই সুযোগে পয়েন্টের ব্যবধান এক পয়েন্ট করে ফেলেন ফরাসি জুটি। তৃতীয় পর্ব টাই হয়। ফলে খেলা গড়াই নির্ণায়ক চতুর্থ পর্বে। সেখানে অভিষেক এবং জ্যোতি মাথা ঠান্ডা রেখে দু’পয়েন্টে হারিয়ে দেন তাঁদের প্রতিপক্ষকে।  শেষ পর্যন্ত ১৫২-১৪৯ ফলে জেতে ভারতীয় জুটি। প্রতিযোগিতার শুরু থেকেই দারাবাহিকভাবে ভালো খেলছিলেন ভারতীয় জুটি অভিষেক বর্মা ও জ্যোতি সুরেখা। শেষ পর্যন্ত সেই ফর্ম ধরে রেখে দেশকে সোনা এনে দিতে পেরে খুশি তারাও।

 

 

 

 

পুরুষদের কম্পাউন্ড দলগত বিভাগের ফাইনালেও ভারতের প্রতিপক্ষ ছিল ফ্রান্স। সেখানে অভিষেক বর্মা , রজত চৌহান ও অমন সাইনির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় ফরাসী ত্রয়ীর। শেষ পর্যন্ত জয়ের হাসি হাসে ভারতীয় দল। ফ্রান্সকে ২৩২-২৩০ ব্যবধানে হারান ভারতীয় তিরন্দাজরা। সোনা জয়ের পর পুষ্পা স্টাইলে ছবিও তুলতে দেখা যায় তিন জনকে। অপরদিকে, মহিলাদের ব্যক্তিগত বিভাগের ফাইনালে ভারতের জ্যোতি সুরেখার প্রতিপক্ষ ছিলেন ব্রিটেনের ২২ বছর বয়সি এলা গিবসন। দুজনের মধ্যেও খুবই হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই জনের মধ্যে। শেষ পর্যন্ত শুট অফে হেরে যান জ্যোতি। যার ফলে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। এই বিশ্বকাপে ইতিমধ্যেই রিকার্ভে মেয়েদের দলগত বিভাগে দীপিকা কুমারী, অঙ্কিতা ভক্ত এবং সিমরনজিৎ কৌর ফাইনালে উঠে আর একটি পদক নিশ্চিত করে ফেলেছেন। রবিবার তাঁরা সোনার লড়াইয়ে নামবেন।ভারতীয় দলের এই সাফল্যের পর শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভারতীয় তিরন্দাজরা। 

আরও পড়ুনঃMTB Himachal Janjehli 2022- টানটান লড়াই দ্বিতীয় পর্যায়ে, ৪৮ জন রাইডার অতিক্রম করলেন ৩৭ কিমি পথ

আরও পড়ুনঃনতুন কোচ ও অধিনায়ক, আয়ারল্যান্ড সিরিজের আগে কী বললেন হার্দিক ও লক্ষ্মণ

Share this article
click me!