MTB Himachal Janjehli 2022- পাহাড়ের কোলে বাইকারদের জমজমাট লড়াই, প্রথম ধাপে অংশ নিলেন ৫৪ জন

শুক্রবার এমটিবি হিমাচল জানজেহলি ২০২২ (MTB Himachal Janjehli 2022) -এর প্রথম সংস্করণের স্টেজ এক-এর রেস হয়। সারা দেশ থেকে ৫৪ জন রাইডার অংশ নিয়েছিল এই প্রতিযোগিতায়। প্রথম দিনই জমজমাট প্রতিযোগিতার সাক্ষী  থাকল সকলে।

Web Desk - ANB | Published : Jun 25, 2022 12:37 PM IST

আন্তর্জাতিক অলিম্পিক দিবসে সিমলায় এমটিবি  হিমাচল জানজেহলি ২০২২ মাউন্টেন বাইকিং রেসের প্রথম সংস্করণের সূচনা হয়। এই রেসের প্রধান উদ্দেশ্য ভারতীয় রাইডারদের সত্যিকারের মাউন্টেন বাইকিং অ্যাকশনের স্বাদ দেওয়া ও একটি প্ল্যাটফর্ম দেওয়া। রাজ্য ও দেশে সাইক্লিং সংস্কৃতির প্রচারও এই উদ্যোগের অন্যতম উদ্দেশ্য। ২৪ জুন শুক্রবার এমটিবি হিমাচল জানজেহলি ২০২২-এর প্রথম সংস্করণের প্রথম ধাপে সারা দেশ থেকে ৫৪ জন রাইডার অংশগ্রহণ করে। প্রথম দিনই জমজমাট লড়াই লক্ষ্য করা য়ায়।

প্রতিযেোগিতার প্রথম সংস্করণে রাজ্যের ছয়টি জেলা অর্থাৎ সিমলা, সোলান, বিলাসপুর কাংড়া, মান্ডি ও কুল্লু, ভারতের আটটি রাজ্য- উত্তরাখণ্ড, হরিয়ানা, মধ্যপ্রদেশ, দিল্লি, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ, চন্ডীগড় ও জম্মু কাশ্মীর থেকে অংশগ্রহণকারীরা যোগ দেন। আয়োজকদের মতে, মাউন্টেন বাইকিং রেসের এই পর্যায়ের উদ্দেশ্য ছিল 'সাতাদ্রু'-এর ১০০টি কোর্স প্রদর্শন করা। কথিত আছে যে 'সতদ্রু' একসময় দানব এবং কুমিরে ভরা ছিল, এবং যখন সাধু বশিষ্ঠ এতে ঝাঁপ দেন, তখন এটি নিজেকে ১০০টি ভাগে বিভক্ত করে এবং সে এক টুকরো জমিতে অবতরণ করে। সেই সাতদ্রু আজ সতলেজ নামে পরিচিত।

শুক্রবারের ডাক বাংলো থেকে চিন্দি পর্যন্ত মাউন্টেন বাইকিং রেস সিপুর, গুম্মা, চাবা, সুন্নি, তাত্তাপানি, আলসিন্দি এবং চুরাগ অতিক্রম করে এবং রাইডাররা মোট ৮৮ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে। পর্যায় এক-এর রুটটি রাইডারদেরকে শক্তিশালী সাতদ্রুর এই ১০০টি কোর্সের কিছু মহাকাব্যিক বিভাগে নিয়ে যায়। এর উপনদীও পার করে বাইকাররা। এখানকার নদীর গতি ও প্রবাহ ২৩০০ মিটার থেকে ৬৯০ মিটারে নেমে আসা এবং সেখান থেকে শুরু হওয়া ঢাল বেশ বিপজ্জনক। ২০০০ মিটারেরও বেশি আরোহণে এখানকার সৌন্দর্য দেখার মতো। বাইকাররা সেই সুন্দর ও দুর্গম পথ অতিক্রম করে।

হিমাচল পর্যটন এবং হিমাচল প্রদেশ সরকারের সাথে হিমালয়ান অ্যাডভেঞ্চার স্পোর্টস অ্যান্ড ট্যুরিজম প্রমোশন অ্যাসোসিয়েশন দ্বারা এই অনন্য মাউন্টেন বাইকিং রেস আয়োজন করা হচ্ছে। প্রথম পর্যায়ের শেষে আয়োজকরা জানিয়েছেন,'এটি প্রথম দিনের জন্য একটি দুর্দান্ত শুরু এবং দ্বিতীয় পর্যায়ের জন্য উন্মুখ হয়ে রয়েছে প্রতিযোগিরা। এই ইভেন্টের মূল উদ্দেশ্য হল হিমাচলের সাইক্লিং পর্যটনের প্রচার করা, বিশেষ করে রাজ্যের অফার করা সুন্দর ট্র্যাক এবং ট্রেইলগুলি এবং সুন্দর এবং শক্তিশালী হিমালয়কে চ্যালেঞ্জ করা।'

সারা দেশ থেকে ৫৪ জন রাইডার স্টার্টিং পয়েন্ট থেকে শুরু করে এবং প্রথম স্টেজের উপর ভিত্তি করে ফলাফল এইরুপ। অনুর্ধ্ব ১৬ বিভাগে প্রথম যুগল ঠাকুর, দ্বিতীয় বংশ ঠাকুর, তৃতীয় দিব্যাংশ কৌশল। অনুর্ধ্ব ১৯ বিভাগে প্রথম অর্পিত শর্মা, দ্বিতীয় বিশাল আর্য, তৃতীয় কুণাল বনসাল। অনুর্ধব ১৯ মেয়েদের বিভাগে প্রথম কায়না সুদ, দ্বিতীয় দিবিজা সুদ। অনুর্ধ্ব ২৩ ছেলেদের বিভাগে প্রথম অমনদীপ সিং, দ্বিতীয় পৃথ্বিরাজ সিং রাঠোর। অনুর্ধব ২৩ মেয়েদের বিভাগে প্রথমে রয়েছেন সুনীকা শ্রেষ্ঠা ও দ্বিতীয় স্থানে রয়েছেন আস্থা ডোবাল।

অপরদিকে, অনুর্ধ্ব ৩৫ ছেলেদের বিভাগে প্রথম স্থানে রয়েছেন রাকেশ রানা, দ্বিতীয় স্থানে রয়েছেন কৃষ্ণবেন্দ্র যাদব, তৃতীয় স্থানে রয়েছেন রামকৃষ্ণ প্য়াটেল। অনুর্ধ্ব ৫০ বিভাগেরও আয়োজন করা হয়েছিল। সেই বিভাগে প্রথম স্থানে রয়েছেন সুনীল বাঙ্গোরা ও দ্বিতীয় স্থানে রয়েছেন অমিত বালিয়ান। প্রথম সংস্করণ হলেও এইই প্রতিযোগিতা যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে।

আরও পড়ুনঃদল বদলের বাজারে বড় ধামাকা, এটিকে মোহনবাগানে সই করলেন 'পোগবা'

আরও পড়ুনঃআইরিশদের বিরুদ্ধে দলে একাধিক নতুন মুখ, কেমন হতে পারে টিম ইন্ডিয়ার প্রথম একাদশ
 

Share this article
click me!