এশিয়া কাপ হকিতে অসাধ্য সাধন ভারতের, ইন্দোনেশিয়াকে ১৬-০ গোলে হারিয়ে সুপার ফোরে টিম ইন্ডিয়া

এশিয়া কাপ হকিতে (Asia Cup Hockey 2022) অসাধ্য সাধ করল ভারতীয় হকি দল ( Indian Hockey Team)। পাকিস্তানের বিরুদ্ধে ড্র, জাপানের বিরুদ্ধে হারেরের পর  ইন্দোনেশিয়াকে ১৬-০ গোলে হারিয়ে সুপার ফোরে পৌছে গেল ভারত।
 

Web Desk - ANB | Published : May 26, 2022 5:13 PM IST / Updated: May 26 2022, 10:45 PM IST

এশিয়া কাপ হকিতে কার্যত অসাধ্য সাধন করল ভারতীয় হকি দল। গোলের বন্য়ায় ইন্দোনেশিয়াকে ভাসিয়ে পুল এ থেকে সুপার ফোরে জায়গা পাকা করল টিম ইন্ডিয়া। জাকার্তায় চলতি এশিয়া কাপে শুরুটা খুব একটা ভালো করতে পারেনি ভারত। গ্রুপ পর্বে প্রথম ম্যাচে চিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে এগিয়ে থেকেও শেষ মুহূর্তে গোল হজম করে ড্র করে ভারত। দ্বিতীয় ম্যাচে জাপানের বিরুদ্ধে হারের মুখ দেখতে হয় মেন ইন ব্লুদের। খেলার ফল ছিল জাপান ৫ ও ভারত ২। এই হারের পর ভারতের কোনও আশা ছিল না তা ধরেই নিয়েছিল অনেকে। কিন্তু জাপান পাকিস্তানকে ৩-২ গোলে হারিয়ে দেওয়ায় ভারতের কাছে একটা সুযোগ তৈরী হয়। কিন্তু তা ছিল অত্যন্ত কঠিন। শেষ পর্যন্ত সেই কাজই করে দেখাল ভারতীয় হকি দল। 

শেষ ম্যাচ ভারতের কাছে প্রয়োজন ছিল ১৫ গোলে জয়। ইন্দোনেশিয়াক বিরুদ্ধে সেই লক্ষ্য নেমেছিল ভারতীয় হকি দল।  আর ভারতের আক্রমণাত্মক হকির কাছে কার্যত খড়কুটোর মত উড়ে গেলে ইন্দোনেশিয়া। ১৫ গোলের দরকার ছিল, সেখানে ১৬ গোলে ইন্দোনেশিয়াকে হারাল ভারত। ম্য়াচের প্রথম থেকেই মাঝমাঠকে সংঘবদ্ধ করে একের পর এক আক্রমণ শানাতে থাকে ভারতীয় দল। একের পর এক গোল করে অসাধ্য সাধন করে ভারতীয় হকি দল।  ভারতের হয়ে চারটি গোল করেছেন দীপসন তিরকে। হ্যাটট্রিক করেন বেলিমগ্গা। দু’টি করে গোল করেন সেলভম কারথি, সোমওয়ারপত সুনীল এবং রাজভর। উত্তম সিংহ, বীরেন্দ্র লাকরা এবং নীলম একটি করে গোল করেন।  ইন্দোনেশিয়া গোটা প্রতিযোগিতায় ৩৮টি গোল খেয়েছে। জাপান দিয়েছিল ন’টি গোল, পাকিস্তান দিয়েছিল ১৩টি গোল। সুপার ফোরে ওঠার জন্য ভারত দিল ১৬টি। দলের এই  জয়ে খুশি সকলেই। পরবর্তী রাউন্ডে এই ফর্ম ধরে রাখাই লক্ষ্য ভারতীয় দলের।

 

 

ম্য়াচের প্রথম কোয়ার্টারে ভারতের স্কোর ছিল ৩-০, যা দ্বিতীয় কোয়ার্টারে ৬-০ হয়ে যায়। এর পর তৃতীয় কোয়ার্টারে স্কোর পৌঁছে যায় ১০-০। শেষ পর্যন্ত, টিম ইন্ডিয়া আরও ভাল খেলা দেখিয়ে স্কোর ১৬-০ তে নিয়ে যায়। প্রসঙ্গত, ইন্দোনেশিয়াকে ১৬-০ গোলে হারালেও টিম ইন্ডিয়ার এটাই সবচেয়ে বড় জয় নয়। ভারতীয় হকি দলের সবচেয়ে বড় জয়টি ৯০ বছর আগে ছিল। যা এখনও রেকর্ড বুকে অক্ষত থেকে গিয়েছে। ১৯৩২ সালের অলিম্পিকে আমেরিকান দলকে ২৪-১ গোলে পরাজিত করেছিল ভারতীয় হকি দল। এশিয়া কাপে ইন্দোনেশিয়াকে ১৬-০ ব্যবধানে জয় এটাই ভারতের দ্বিতীয় সর্বোচ্চ জয়। 

Share this article
click me!