প্রোটিয়াদের হারিয়ে ফাইনালে ভারত, এবার ফাইনালে মনপ্রীতদের সামনে অজি চ্যালেঞ্জ

কমনওয়েলথ গেমসের (Commonwealth games 2022) সেমি ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালের টিকিট পাকা করে ফেলেছে ভারতীয় হকি দল (Indian Hockey team)। ফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়া (Australia)।
 

Web Desk - ANB | Published : Aug 7, 2022 8:05 AM IST

টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিত নজির গড়লেও সোনা বা রুপো হাতছাড়া হওয়ার আক্ষেপ একটা থেকেই গিয়েছিল ভারতীয় পুরুষ হকি দলের। তবে কমনওয়েলথ গেমসে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করে ইতিমধ্যেই প্রতিযোগিতার ফাইনালে জায়গা পাকা করে নিয়েছে মনপ্রীত সিংয়ের দল। যার ফলে রুপো জয় ইতিমধ্যেই নিশ্চিৎ করে ফেলেছে ভারতীয় হকি দল। তবে ফাইনালে যে সোনা ছাড়া কিছুই ভাবছে না মনপ্রীত-হরমনপ্রীতরা তা পরিষ্কার। সেমি ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে পৌছেছে ভারত। এবার তাদের সামনে শক্তিশালী অস্ট্রেলিয়া। তবে মেগা ফাইনালে অজিদের এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ হকি টিম ইন্ডিয়া। 

ফাইনানে ওঠার আগে সেমি ফাইনাল ম্যাচে দুরন্ত হকি খেলেছে ভারতীয় দল। ম্য়াচের ফরল ৩-২ দেখে মনে হতেই পারে যে হাড্ডাহাড্ডি ম্যাচ হয়েছে। কিন্তু গোটা ম্যাচ জুড়ে দাপট দেখিয়ে গিয়েছে ভারতীয় হকি দল।  দুটো গোল হজম করা চিন্তা থাকলেও ফাইনালের আগে রক্ষণের ভুল ত্রুটি শুধরে নেওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী ভারত। সেমিতে ম্যাচের প্রথম কোয়ার্টারে কোনও গোল হয়নি। ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারের ২০ মিনিটে  ভারতের হয়ে গোল করেন অভিষেক। মুস্তাফা কাশিমের চারপাশে বল স্টিকে নিয়ে কার্যত একটা স্পিন করে ডি বক্সের মাথা থেকে নেওয়া শটে পরাস্ত করেন জোন্সকে। এই গোলের ঠিক আট মিনিট পরে ভারতের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন মনদীপ সিং। ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল টিম ইন্ডিয়া। দ্বিতীয়ার্ধের ৩৩ মিনিটে পেনাল্টি কর্ণার থেকে গাসি ব্রাউনের ড্র্যাগ ফ্লিক সেভ করে দেন শ্রীজেশ। রিবাউন্ড থেকে গোল করে যান রায়ান জুলিয়াস। ব্যবধান কমিয়ে ২-১ করে প্রোটিয়ারা। ৫৮ মিনিটে পেনাল্টি কর্ণার পায় ভারত। সেখান থেকে ড্র্যাগ ফ্লিক করে তিন ডিফেন্ডারকে বোকা বানিয়ে ভারতকে ৩-১ ফলে এগিয়ে দেন যুগরাজ। ম্যাচের ৫৯ মিনিটে দক্ষিণ আফ্রিকা একটি গোল শোধ করলেও ৩-২ গোলে ম্যাচ জিতে ফাইনালের টিকিট পাকা করে ফেলে ভারতীয় হকি দল। 

 

 

অপরদিকে অস্ট্রেলিয়া হকি দল ইংল্যান্ডকে হারিয়ে আবারও ফাইনালের পৌছে গিয়েছে। হাড্ডাহাডডি ম্যাচে ইংল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালের টিকিক পাকা করেছে ব্যাগি গ্রিণরা। এই জয়ের ফলে আরও একবার সোনা জয়ের হাতছানি অজিদের সামনে। ফাইনালে ভারতের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী ক্যাঙারু বাহিনী।এর আগে ভারতকে একাধিকবার হারালেও এবার মনপ্রীত সিংয়ের দলও পুরোপুরি তৈরি অস্ট্রেলিয়াকে টক্কর দেওয়ার জন্য। ফলে কমনওয়েলথ গেমসের ফাইনালে হাড্ডাহাড্ডি ম্যাচ দেখার অপেক্ষায় ক্রীড়া প্রেমিরা।

Read more Articles on
Share this article
click me!