প্য়ারা টেবিল টেনিসে সোনা জিতলেন ভাবিনা প্যাটেল, একই বিভাগে ব্রোঞ্জও জিতল ভারত

কমনওয়েলথ গেমসে (Commonwealh Games 2022) প্যারা টেবিল টেনিসে (Para Table Tennis) সোনা জিতে দেশকে গর্বিত করলেন ভাবিনা প্যাটেল (Bhavina Patel)। একই বিভাগে ব্রোঞ্জ জিতলেন সোনালবেন প্যাটেল (Sonalben patel)। 
 

Web Desk - ANB | Published : Aug 7, 2022 6:34 AM IST

টোকিও প্যারালিম্পিক্সে টেবিল টেনিসে রুপো জিতে ইতিহাস তৈরি করেছিলেন ভারতের ভাবিনা প্যাটেল। রাতারাতি তারকা হয়ে উঠেছিলেন ভাবিন। আর এবার বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে নিজের সোনা জয়ের স্বপ্ননও পূরণ করে ফেললেন তিনি। শনিবার গেমসের নবম দিনটা খুবই ভালো গিয়েছে ভারতের জন্য। কুস্তিতে যেমন আরও তিনটি সোনা এসেছে, প্যারা অ্যাথলিটরাও বুঝিয়ে দিয়েছেন তারা কারও থেকে কোনও অংশে কমতি নয়। প্যারা টেবিল টেনিসে যেমন সোনা জিতে নজির সৃষ্টি করেছেন  ভাবিনা প্যাটেল। খেলার ১২-১০, ১১-২, ১১-৯। একই ইভেন্টে ব্রোঞ্জ এসেছে ভারতের ঝুলিতে। ব্রোঞ্জ জিতেছছেন সোনালবেন মনুভাই প্যাটেল। ভাবিনা প্য়াটেলের সোনা জয়ের সঙ্গে কমনওয়েলথে এটি  ভারতের ঝুলিতে ১৩তম সোনা।

প্যারা টেবিল টেনিসের মহিলাদের ৩-৫ সিঙ্গলসের ফাইনালে ভাবিনা প্যাটেলের প্রতিপক্ষ ছিলেন নাইজেরিয়ার ক্রিশ্চিয়ানা ইকপেওইয়ে। ফাইনাল জেতার জন্য খুব একটা সমস্যায় পড়তে হয়নি ভাবিনাবেন প্যাটেলকে। প্রথম ও শেষ গেমে নাইজেরিয়ান প্রতিপক্ষ সামান্য  চ্যালেঞ্জ দিলেও, শেষ পর্যন্ত কোনও গেম না হেরেই ম্যাচ জিতে নেন ভাবিনাবেন প্যাটেল। ফলে স্ট্রেট সেটে ম্যাচ জিতে সোনা জয় নিশ্চিৎ করে ফেলেন ভাবিনাবেন প্যাটেল। এই জয়ের পর সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে শুভেচ্ছা বার্তায় তিনি লেখেন,ভাবিনা প্যাটেল আমাদের গর্বিত হওয়ার আরও একটি সুযোগ দিলেন। তিনি প্যারা টেবিল টেনিসে মর্যাদাপূর্ণ স্বর্ণপদক জিতেছেন, তার প্রথম কমনওয়েলথ গেমস পদক। আমি আশা করি তার কৃতিত্ব ভারতের নতুন প্রজন্মকে টেবিল টেনিসের প্রতি অনুপ্রাণিত করবে। আমি ভাবিনাকে তার আসন্ন প্রচেষ্টার জন্য শুভকামনা জানাই।

 

 

শুধু ভাবিনা পদক জিতেননি একই বিভাগে আরও একটি পদক পেয়েছে ভারত। ভাবিনার মতো গুজরাটের সোনালবেন মনুভাই প্যাটেল ব্রোঞ্জ মেডেল জিতেছেন। ব্রোঞ্জ মেডেল  ম্যাচে সোনালবেন মুখোমুখি হয়েছিলেন  ইংল্যান্ডের সু বেইলির।  ভারতীয় প্যাডলারকে ম্যাচ জিততে খুব বেশি সংঘর্ষ করতে হয়নি।  ১১-৫, ১১-২, ১১-৩ জয়ের সাথে ব্রোঞ্জ পদক নিশ্চিত করেন সোনালবেন মনুভাই প্যাটেল। ব্রোঞ্জ জয়ের পর শুভেচ্ছা বার্তায় মোদী লেখেন,'যখন প্রতিভা, মেজাজ এবং দৃঢ়তা একত্রিত হয়, তখন কিছুই অসম্ভব নয়। সোনাল প্যাটেল প্যারা টেবিল টেনিসে ব্রোঞ্জ পদক জিতে অক্ষরে ও চেতনায় তা দেখিয়েছেন। তাকে অভিনন্দন। আমি প্রার্থনা করি যে তিনি আগামী সময়ে নিজেকে আলাদা করে প্রমাণ করতে থাকবেন।'

 

 

টোকিও অলিম্পিকে দেশকে সাফল্য এনে দেওয়ার পর কমনওয়েলথ গেমসেও ভারতী প্যারা অ্যাথলিটরা ভালো পারফর্ম করবেন সে বিষয়ে আত্মবিশ্বাসী ছিল গোটা দেশ। দেশবাসীর বিশ্বাস রাখতে পেরে খুশি ভাবিনা প্যাটেল, সোনালবেন মনুভাই প্য়াটেলরা। 

Read more Articles on
Share this article
click me!