Shooter Suicide: মাত্র ১৭ বছর বয়সে আত্মঘাতী ভারতীয় কিশোরী শুটিং খুশ সিরাত কৌর

পাঞ্জাবের বাসিন্দা খুশ সীরাত কৌর সান্ধু। ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেডেল জিতে জনপ্রিয়তা অর্জন করেছে মাত্র ১৭ বছর বয়সী এই শুটিং। 
 

Riya Dey | Published : Dec 10, 2021 8:09 AM IST / Updated: Dec 10 2021, 02:12 PM IST

পাঞ্জাবের ফরিদকোটের বাসিন্দা খুশ সিরাত কৌর সান্ধু (Khush Sirat Kaur Sindhu)। বৃহস্পতিবার আচমকা নিজের লাইসেন্স করা পিস্তল দিয়ে নিজেকে গুলি করে আত্মহত্যা করেন বলে অভিযোগ ওঠে। কম বয়সেই একাধিক পদকের অধিকারী এই কিশোরী শুটার। খ্যাতির এই চূড়ান্ত সীমায় থেকেও কেন আত্মঘাতী হলেন তিনি? পরিবার সূত্রে খবর, সম্প্রতি 64তম জাতীয় শুটিং চ্যাম্পিয়নশিপে (National Shooting Championship) গেছিলেন সিরাত। দুৰ্ভাগ্যবশত, এইবার তেমন আশানুরূপ পারফর্ম করতে পারে নি সে।  

সেখানকার স্থানীয় পুলিশ জানিয়েছে যে, 'বৃহস্পতিবার ভোরে ফরিদকোটের হরিন্দর নগরের 4 নম্বর গালিতে একটি মেয়ে নিজেকে গুলি করেছে বলে আমরা কন্ট্রোল রুম থেকে কল পেয়েছি। সেখানে পৌঁছে আমরা 17 বছর বয়সী খুশ সিরাত কৌরের (Khush Sirat Kaur) মৃতদেহ দেখতে পাই।  সে তাঁর নিজের পিস্তল দিয়েই নিজেকে গুলি করেছে এবং মাথায় আঘাত লাগার ফলেই মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের পর আমরা বডি পরিবারের কাছে হস্তান্তর করেছি এবং তদন্ত শুরু করেছি। আপাতত কোনও সুইসাইড নোট (Suicide Note) উদ্ধার করা হয়নি। পদক না জেতার কারণে মানসিকভাবে আঘাত পেয়েছিলেন সিরাত এবং সেই কারণেই এই বিপত্তি বলে মনে করা হচ্ছে।  

সূত্রের খবর, যদিও দিল্লিতে অনুষ্ঠিত জাতীয় শ্যুটিং চ্যাম্পিয়নশিপে (National Shooting Championship) ব্যক্তিগত বিভাগে কোনও পদক জিততে পারেন নি সিরাত।  তবে জুনিয়র বেসামরিক মহিলা দলের ইভেন্টে একটি পদক জিতেছিলেন তিনি। সিরাতের বাবা জাসবিন্দর সিং সান্ধু একটি সরকারি স্কুলের শিক্ষক এবং তার মা নভদীপ কৌর সিন্ধু পাঞ্জাব কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রে কাজ করেন। ঘটনা প্রসঙ্গে সিরাতের বাবা এবং মা দুজনেরই বক্তব্য 'চলতি বছরে হয়তো সিরাতের পারফরম্যান্স (Sirat's Performance) সেই অর্থে চমকপ্রদ ছিল না। কিন্তু ও আমাদের কোনওভাবেই বুঝতে দেয় নি ওঁর হতাশার কথা।  ও যদি আমাদের সঙ্গে নিজের অনুভূতিগুলো একটু শেয়ার করতো তাহলে আমরা ওকে অন্তত বোঝানোর সুযোগটুকু পেতাম।  

সিরাতের বাবা (Sirat's father) জানান যে, ঘটনার সময় সিরাত পড়াশুনা করার জন্য আলাদা ঘরে ছিলেন, যেখানে তাঁর দিদা ও ছিলেন। আর পরিবারের বাকি সদস্যরা ওই মুহূর্তে উপরে দোতলার ঘরে ছিলেন। উল্লেখ্য, মাত্র ১৭ বছর বয়সেই একাধিক পদকের অধিকারী সিরাত কৌর সিন্ধু (Khush Sirat Kaur Sindhu)। 2019 সালে, সান্ধু 25 মিটার পিস্তল এবং 10 মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্যক্তিগত এবং দলগত ইভেন্টে মোট 11টি পদক জিতেছিলেন। 25 মিটার পিস্তল জুনিয়র মহিলা বেসামরিক বিভাগে স্বর্ণপদক জেতার পাশাপাশি, 10 মিটার এয়ার পিস্তল সাব-ইয়ুথ মহিলা বিভাগেও স্বর্ণপদক জিতেছিলেন সিরাত। 

শুধু তাই নয়, চলতি বছরের শুরুতে পেরুর লিমাতে আইএসএসএফ জুনিয়র শুটিং চ্যাম্পিয়নশিপেও অংশ নিয়েছিলেন সিরাত (Khush Sirat Kaur Sindhu)। শুটিং কোচ, সুখরাজ কৌর সিরাতের এই পদক্ষেপের বিষয়ে জানিয়েছেন, 'সিরাত (Khush Sirat Kaur Sindhu) সবসময় শেখার ইচ্ছা দেখিয়েছিলেন। এই সপ্তাহের শুরুতে যখন আমরা দিল্লি থেকে ফিরে আসি, তখন উনি কিছুটা দুঃখ পেয়েছিলেন। কিন্তু আমরা জানতাম না সে এই মর্মান্তিক পদক্ষেপ নেবে। আমাদের শুটারদের কাউন্সেলিং করার জন্য আমরা বছরে দুবার ক্রীড়া মনোবিজ্ঞানীদের আমন্ত্রণ জানাই। এই ধরনের প্রতিভাবান শিশুর জীবন হারানোটা খুবই দুঃখজনক।'

Share this article
click me!