ফের অস্ট্রেলিয়ার মাটিতে অলিম্পিক্সের আসর, ২০৩২ সালে গেমসের দায়িত্ব পেল ব্রিসবেন

২০৩২ সালে সামার অলিম্পিক্সের আয়োজক দেশ ঘোষণা।  আয়োজনের দায়িত্ব পেল অস্ট্রেলিয়ার ব্রিসবেন। সরকারিভাবে এমনটাই ঘোষণা করল আন্তর্জাতিক অলিম্পক সংস্থা।
 

Sudip Paul | Published : Jul 21, 2021 10:09 AM IST / Updated: Jul 21 2021, 06:24 PM IST

২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে টোকিও ২০২০ অলিম্পিক্স। অ্যাথলিট থেকে আয়োজক সকলেই ব্যস্ত শেষ মুহূর্তের প্রস্তুতিতে। এরই মধ্যে ঘোষণা হয়ে গেল ২০৩২ সালে অলিম্পিকের আয়োজনের দায়িত্ব পাচ্ছে কোন দেশের কোন শহর। বুধবার আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হল ২০৩২ সালে সামার অলিম্পিক্স অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। অর্থাৎ ৩২ বছর পর ফের অজিভূমে বসতে চলেছে বিশ্বের সবথেকে উন্নত বড় স্পোর্টিং ইভেন্ট।

 

আরও পড়ুনঃটোকিও অলিম্পিকে কোন ভারতীয় অ্যাথলিটরা জিততে পারে পদক, দেখে নিন সেরা ১২ জনের তালিকা

এর আগে ২০০ সালে অস্ট্রেলিয়ার সিডনি আয়োজন করেছিল অলিম্পিক্সের। তার আগে ১৯৫৬ সালে মেলবোর্নে বসেছিল সামার গেমসের আসর। ফের এত বড় দায়িত্ব পাওয়ায় খুশি অস্ট্রেলিয়া। সুখবর পাওয়ার পরই প্রতিক্রিয়া দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধাবমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেছেন,'শুধুমাত্র ব্রিসবেন বা কুইন্সল্যান্ডের জন্য নয়, বরং এটা সারা দেশের জন্য একটা ঐতিহাসিক দিন। কেবলমাত্র গুটিকয়েক আন্তর্জাতিক শহরই অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পেতে পারে। সেদিক থেকে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার এই ঘোষণা প্রকারান্তরে ব্রিসবেনকে তেমনই শহরের স্বীকৃতি দিয়ে গেল।' ঘোষণা হওার পর থেকেই অস্ট্রেলিয়ার প্রশাসন ও ক্রীড়া মহলে খুশির আবহ।

 

আরও পড়ুনঃটোকিওতে ভারতীয় অ্যাথলিটদের জন্য বিশেষ ব্যবস্থা, খাওয়ার মেন্যু অবাক করবে আপনাকেও

আরও পড়ুনঃপদক জয়ের লক্ষ্য অবিচল, দেখুন টোকিওতে বাংলার প্রণতির অনুশীলনের ছবি

আইওসির অভ্যন্তরীণ ভোটাভুটিতে এরতরফা সম্মতি মেলে ব্রিসবেনকে ৩৫তম অলিম্পিক্সের দায়িত্ব দেওয়ার বিষয়ে। ২০৩২ সালে গেমস আয়োজনের জন্য ৮০টি ভোটিং কার্ড দিয়েছিল আওসি। তার মধ্যে ৭৭টি বৈধ ভোট পড়ে। ৭২ টি ভোটই পড়ে ব্রিসবেনের পক্ষে। মেগা ইভেন্টের জন্য ১১ বছর সময় রয়েছে অস্ট্রেলিয়ার হাতে। ২০২৪ অলিম্পিক্স অনুষ্ঠিত হবে প্যারিসে। ২০২৮ সালে অলিম্পিক গেমস আয়োজন করবে লস অ্যাঞ্জেলেস। তার পরেই ব্রিসবেনে অনুষ্ঠিত হবে সামার গেমস।


Share this article
click me!