দর্শকশূন্য নয়, ১০ হাজার বা ৫০ শতাংশ দর্শক নিয়ে হতে পারে অলিম্পিকস

  • ২৩ জুলাই থেকে শুরু হচ্ছে অলিম্পিক
  • দর্শকশূন্য গেমসের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল
  • তবে এবার সীমিত দর্শক প্রবেশে অনুমতি মিলতে পারে
  • এমনই ভাবনা চিন্তা করছে জাপান সরকার

Asianet News Bangla | Published : Jun 16, 2021 12:02 PM IST

গতবছর  করোনা অতিমারীর কারমে স্থগিত হয়ে গিয়েছিল টোকিও অলিম্পিক। এই বছর ২৩ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত বসবে অলিম্পিকের আসর। যেহেতু অলিম্পিক শুরুর আগে করোনা সমক্রমণের মাত্রা অনেকটাই কম, সেই কারণে বেশ কিছু দিন ধরেই অলিম্পিকের সময় স্টেডিয়ামে দর্শক প্রবেশ নিয়ে ভাবনা-চিন্তা করছিল জাপান সরকার ও অলিম্পিকের আয়োজকরা। এবার সেই ভবনায় মিলতে পারে সবুজ সংকেত, দর্শকহীন নয়, দর্শক সহ হতে পারে গেমসের আয়োজন।

করোনা মোকাবিলায় জাপানে এতদিন ধরে জারি ছিল স্টেট অফ এমার্জেন্সি। লাগু ছিল একাধিক বিধিনিষেধ। যার ফলে দর্শক সহ খেলা করাতেও ছিল নিষেধাজ্ঞা। জাপান সরকার নিয়ম শিথিল করার বিষয়ে খু  শীঘ্রই আলোচনায় বসতে চলেছে। সম্ভবত ২০ জুনের পরই মাঠে নিয়ম মেনে দর্শক প্রবেশের অনুমতি মিলতে পারে। নিয়মে যে পরিবর্তন আসতে চলেছে সেই কথা জানিয়েছেন, জাপানের অর্থ মন্ত্রী ও একইসঙ্গে কোভিড পরিস্থিতি মোকাবিলার দায়িত্বে থাকা ইয়াসুতোশি নিশিমুরা। 

একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ইয়াসুতোশি নিশিমুরা জানিয়েছেন, জাপান সরকার পরিকল্পনা করছে টোকিও অলিম্পিকসে ১০ বা  মাঠের দর্শকাসনের ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে। তবে যেই যেই জায়গায় স্টেট অফ এমার্জেন্সির নিয়ম তুলে নেওয়া হবে সেখানেই। তবে বিদেশি দর্শকদের আসার আগেই নিষেধ করে দিয়েছে জাপান সরকার। জাপানের দর্শকরাই গেমসের দর্শকআসনে ভাগ নিতে পারবে। ফলে জাপান সরকার সরকারি ঘোষণা করলেই, দর্শক সহ বসবে গেমসের আসর।

Share this article
click me!