কোভিড পজেটিভ হলে না খেলেও মিলবে পদক, অলিম্পিকের আগে বড় সিদ্ধান্ত আইওসির

  • ২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে অলিম্পিক
  • তার আগে বড় সিদ্ধান্ত আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার
  • ফাইনালের আগে কোভিড পজেটিভ হলেও মিলবে মেডেল
  • আইওসির সিদ্ধান্তকে স্বাগত জানাল অলিম্পিকসের অ্যাথলিটরা
     

Asianet News Bangla | Published : Jun 15, 2021 4:43 PM IST

করোনার কারণে গত বছর অলিম্পিকের ইতিহাসে প্রথমবার স্থগিত হয়ে গিয়েছিল প্রতিযোগিতা। এক বছর পিছিয়ে ২০২১ সালে ২৩ জুলাই থেকে শুরু হতে চলেছে প্রতিযোগিতা। চলবে ৮ অগাস্ট পর্যন্ত। কিন্তু এবারও করোনা আবহে অলিম্পিকের আয়োজনে সুরক্ষা বিধিততে কোনও ত্রুটি রাখছে না আয়োজক দেশ জাপান ও আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। এবার অলিম্পিকে অংশগ্রহনকারী অ্যাথলিটরা যদি করোনা আক্রান্ত হলে তাদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল আইওসি।

ইন্টারন্যাশানাল অলিম্পিক কমিটির স্পোর্টস ডিরেক্টর কিট ম্যাককেনল জানান, যদি কোনও অ্যাথলিট কোন যে কোনও খেলার ফাইনাল পর্যন্ত পৌছানোর পর করোনা আক্রান্ত হন, তাহলে তাকে প্রতিযোগিতা থেকে বাদ দেওয়া হবে। তার জায়গায় অন্য প্লেয়ারকে সুযোগ দেওয়া হবে। কিন্তু তার অধিকার কোনওভাবেই খর্ব করা হবে না। তাকেও সিলভার মেডেল দেওয়া হবে। যদি প্রতিযোগিতা শুরুর আগে কোনও অ্যাথলিট করোন আক্রান্ত হওয়ার কারণে সরে যায়, তার জায়গায় নিকটতম ব়্যাঙ্কিংয়ের প্রতিযোগিকে সুযোগ দেওয়া হবে। একইসঙ্গে কোনও দল যদি সেমি ফাইনালে ওঠার পর কোভিড আক্রান্ত হয়, তাহলে কোয়ার্টার ফাইনালের দলকে সুযোগ দেওয়া হবে। একমাত্র পাইনালে উঠে কেউ আক্রান্ত হলে তাকেও পদক দেওয়া হবে।

আইওসির তরফে এমন সিদ্ধান্তের কারণ হিসেবে জানানো হয়েছে, ১৮ মাস ধরে অনেক পরিশ্রম করে অ্যাথলিটরা এই জায়গায় পৌছেছে। বিশ্ব জুড়ে কটিন পরিস্থিতির মধ্যে তারা পরিশ্রম করেছে ও নিজেদেরকে তৈরি করেছে এই জায়গায় পৌছোনোর জন্য। ফলে করোনার কারণে সর্বোচ্চ পর্যায় পৌছানোর পর তাদের পরিশ্রমকে বর্বাদ হতে দেওয়া যায় না। করোনা আবহে অলিম্পিক শুরুর আগে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার এই নয়া নিয়মকে স্বাগত জানিয়েছে অ্যাথলিটরা। 

Share this article
click me!