Novak Djokovic: টিকা না নিলে খেলা যাবে না ফরাসী ওপেনে, ফ্রান্সের নতুন আইনে সমস্যায় জোকোভিচ

কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) না নেওয়ার কারণে অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open) খেলা হয়নি নোভাক জোকোভিচের (Novak Djokovic)। এবার ফরাসী ওপেনেও (French Open)খেলা নিয়ে সংশয়  বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকার। 
 

Asianet News Bangla | Published : Jan 17, 2022 5:12 PM IST

টিকা না নেওয়ার কারণে অস্ট্রেলিয়া গিয়েও দীর্ঘ  জটিলতার পর না খেলেই দেশে ফিরতে হয়েছে নোভাক জোকোভিচকে (Novak Djokovic)। অস্ট্রেলিয়া সরকারের ভিসা (Australia Government) বাতিলের বিরুদ্ধে আইনি লড়াইয়ে প্রথম দফায় জিতলেও, দ্বিতীয় দফায় শেষ হাসি হেসেছে স্কট মরিসন সকরা। যার ফলে দেশে ফিরতে হয়েছে গতবারের অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open)চ্যাম্পিয়নকে। তবে দেশে ফিরেও সমস্যা যেন কিছুতেই কাটছে না বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকার। কারণ অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ হারানোর পর এবার হয়তো ফরাসী ওপেনেও খেলা হবে না সার্বিয়ান টেনিস তারকার। কারণ সেই কোভিড টিকা (Covid vaccine)। করোনা টিকা নেননি জোকোভিচ। যেই কারণেই অস্ট্রেলিয়া গিয়েও সমস্যায় পড়তে হয়েছে তাকে। কারণ ফ্রান্সে আইন পাশ হয়েছে টিকা না নেওয়া থাকলে কেওকেউ ফরাসী ওপেনে (French Open)খেলতে দেওয়া হবে না।

চলতি বছরের মে মাসে শুরু হতে চলেছে ফরাসী ওপেন। তবে তার আগে করোনা মোকাবিলায় টিকাকরণে জোর দিচ্ছে ফ্রান্স সরকার। সেই কারণে তারা কঠিন পদক্ষেপও নিচ্ছে। সে দেশে পাশ হয়েছে একটি নতুন আইন, যেখানে বলা হয়েছে, টিকার শংসাপত্র ছাড়া কাউকেই ফরাসি ওপেনে খেলতে দেওয়া হবে না। সোমবারই ফ্রান্সের ক্রীড়ামন্ত্রকের তরফে জানানো হয়, টিকা সংক্রান্ত একটি আইন পাশ করেছে ফ্রান্স। যেখানে বলা হয়েছে, রেস্তরাঁ, কাফে, সিনেমা হল, দূরপাল্লার ট্রেনের মতো জনবহুল জায়গায় প্রবেশের জন্য টিকাকরণের সার্টিফিকেট আবশ্যক। দর্শক থেকে ক্রীড়াবিদ, সকলের জন্যই একই নিয়ম লাগু করা হবে। তাই প্রত্যেককেই এই কোভিডবিধি মানতে হবে। এই আইন পাশের পর নোভাক জোকোভিচের সমস্যা যে বাড়ল তা এক প্রকার নিশ্চিৎ। পরে পরিস্থিতি বদলালে আলাদা কথা, কিন্তু ফরাসী সরকার যদিও এই কঠোরভাবে লাগু করে তাহলে ফরাসী ওপেনেও খেলা হবে না নোভাক জোকোভিচের।

প্রসঙ্গত, নিজের কেরিয়ারে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন নোভাক জোকোভিচ। রজার ফেডেরার ও রাফায়েল নাদালের ঝুলিতে রয়েছে ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম। ফলে ২১ টি গ্র্যান্ড স্ল্যাম জিতে ইতিহাস তৈরি করতে হলে আরও একটি প্রতিযেগিতা জিততে হবে জোকারকে। অপরদিকে, নাদাল অস্ট্রেলিয়া ওপেনে খেলছেন। ফলে তার সামনেও সুযোগ রয়েছে গ্র্যান্ড স্ল্যাম সংখ্যা বাড়ানোর। এরমধ্যে টিকা না নেওয়ার কারণে যদি একের পর এক প্রতিযোগিতায় খেলার সুযোগ নষ্ট করেন জোকোভিচ তাহলে তার প্রভাব পড়বে কেরিয়ারেও। সবথেকে বেশি গ্র্যান্ডস্ল্যাম জয়ের স্বপ্নও অধরা থেকে যাবে। ফলে বিশেষজ্ঞদের মতে টিকা নেওয়ার বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তা করা উচিৎ বলে মত বিশেষজ্ঞদের।
 

Share this article
click me!