Novak Djokovic: আদালতে জোর ধাক্কা, অস্ট্রেলিয়ান ওপেনে খেলার আশা শেষ জোকোভিচের

অবশেষে শেষ হাসি হাসল অস্ট্রেলিয়া সরকার (Australia Government)। নোভাক জোকোভিচের (Novak Djokovic) ভিসা বাতিলের আবেদন খারিজ করল ফেডারেল আদালত (Federal Court)। যার ফলে অস্ট্রেলিয়া ওপেনে (Australian open) খেলা হয়তো হবে না বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকার।
 

Asianet News Bangla | Published : Jan 16, 2022 9:07 AM IST

অস্ট্রলিয়ান ওপেন ২০২২  (Australia Open 2022)-এ নোভাক জোকোভিচের (Novak Djokovic) আর খেলা হবে না তা একপ্রকার  নিশ্চিৎ হয়ে গেল। অস্ট্রেলিয়া প্রশাসনের বিরুদ্ধে বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকার আইনি লড়াইয়ে শেষ হাসি হাসল স্কট মরিসন সরকারই। প্রথমবার অস্ট্রলিয়া সরকারের (Australia Government) বিরুদ্ধে ভিসা বাতিলের মামলায় ফেডারাল আদলতে জয় পেয়েছিলেন জোকার। কিন্তু দ্বিতীয় দফায় আর তা হল না। জয় পে  অজি সরকার। যার ফলে দ্বিতীয় বার ভিসা বাতিলের বিরুদ্ধে যে আবেদন করেছিল নোভাক জোকোভিচ তা খারিজ করে দিল ফেডারেল আদালত। যার ফলে অস্ট্রেলিয়ায় আর বেশি সময় থাকতে পারবেন মা সার্বিয়ান টেনিস তারকা। আদালতের এই রায়ের ফলে সোমবার থেকে শুরু হতে চলা অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা আর রইল না তা বলাই যায়।

প্রসঙ্গত, প্রথম দফায় অস্ট্রেলিয়ার সরকার যে তার ভিসা অন্যায়ভাবে বাতিল করেছে সেই মামলায় জয় পান সার্বিয়ান তারকা। তারপর অস্ট্রেলিয়ান ওপেনে শীর্শ বাছাই হিসেবে খেলা নিয়েও সবুজ সংকেত পান জোকোভিচ। সকলেই ভেবেছিলেন এখানেই হয়তো সমস্যা শেষ হবে।  কিন্তু আদতে তা হয়নি।  কারণ  অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী চাইলে তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে ভিসা বাতিল কর জোকোভিচের।  জোকারের ভিসা বাতিলের পর ফের তাকে আটক করা হয়।  মেলবোর্নের একটি বাড়িতে ডিটেনশন করা হয় জোকোভিচকে। একইসঙ্গে জোকোভিচের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনে অস্ট্রেলিয়া প্রশাসন।  জোকোভিচের উপস্থিতি সে দেশের টিকাকরণ প্রক্রিয়ায় বাধা ফেলতে পারে। জোকোভিচ সে দেশে থাকলে টিকা-বিরোধী মানুষ আরও বেশি উৎসাহিত হবেন । আইন শৃঙ্খলা বিঘ্ন হতে পারে বলেও জানায় স্কট মরিসন সরকার। অপরদিকে ফের আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নিয়ছিলেন জোকোভিচও।

রবিবার ফেডারেল আদালতে সেই মামলার শুনানিতেই জোকোভিচের বিরুদ্ধে রায় দেন বিচারক। রবিবারের শুনানিতে তিন বিচারকের প্যানেল জানিয়ে দেয়, জোকোভিচ যে আবেদন করেছেন তা অযৌক্তিক। অস্ট্রেলিয়ার সার্বিক কোভিড পরিস্থিতিতে সেই আবেদন কোনও মতেই মেনে নেওয়া যায় না। তাই তাঁর আবেদন খারিজ করে দেওয়া হয়। মেলবোর্নের ফেডারাল আদালতের এই নির্দেশের পরে এ বার দেশে ফিরিয়ে দেওয়া হবে জোকোভিচকে। সেই প্রক্রিয়া শুরু হয়েছে বলে খবর। সোমবার অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম ম্যাচ খেলার কথা ছিল জোকারের। কিন্তু জোকোভিচ খেলতে না পারলে প্রতিদ্বন্দ্বী ওয়াক-ওভার পেয়ে যেতে পারেন। আদালতের এই সিদ্ধান্তের ফলে বিশ্ব জুড়ে হতাশ জোকোভিচ সমর্থকরা।

Share this article
click me!