দাবা অলিম্পিয়াডেও কাশ্মীর বিতর্ক তুলল পাকিস্তান, ভারতে খেলতে এসেও শেষ মুহূর্তে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত

২৮ জুলাই বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে দাবা অলিম্পিয়াড ২০২২ (Chess Olympiad 2022)। তার আগে প্রতিযোগিতা থেকে নাম তুলে নিল পাকিস্তান (Pakistan)। টর্চ ব়্যালি কাশ্মীরের (Kashmir) উপর দিয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত। 

Web Desk - ANB | Published : Jul 28, 2022 1:59 PM IST

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দাবা অলিম্পিয়াড। এ বারের দাবা অলিম্পিয়াডে ১৮৮টি দেশের প্রতিযোগীরা অংশ নিচ্ছে।  যার মধ্যে ছিল ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানও। প্রতিযোগিতায় অংশ নিতে ভারতে চলেও এসেছিল পাকিসস্তানের দাবারুরা।নামার জন্য পুরোপুরি তৈরি ছিল তারা। কিন্তু প্রতিযোগিতার শুরুর আগে দাবা অলিম্পিয়াড থেকে নাম প্রত্যাহার করে নিল পাকিস্তান। রাশিয়া ও চিনের পাশাপাশি ভারতে অনুষ্ঠিত দাবা অলিম্পিয়াডে অংশ নিচ্ছে প্রতিবেশী দেশ। পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে এই ঘোষণা করা হয়। কাশ্মীরের উপর দিয়ে দাবা অলিম্পিয়াডের মশাল নিয়ে যাওয়া ও আন্তর্জাতি স্তরের প্রতিযোগিতায় ভারতের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ তুলে নাম প্রত্যাহার করে পাক বিদেশ মন্ত্রক।

এই  ঘটনা সামনে আসার পর কিছুটা হলেও অবাক হয় প্রতিযোগিতার উদ্যোক্তারা। পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘খেলার সঙ্গে রাজনীতিকে মেশানোর চেষ্টা করছে ভারত। এর নিন্দা করছে পাকিস্তান। এরই প্রতিবাদে ৪৪তম দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আন্তর্জাতিক দাবা সংস্থার সামনেও এই ঘটনা আমরা তুলে ধরব।’ এছাড়া পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে,  বিতর্কিত জম্মু ও কাশ্মীরের উপর দিয়ে দাবা অলিম্পিয়াডের মশাল রিলে নিয়ে যাওয়া হয়েছে। ২১ জুন শ্রীনগরের উপর দিয়ে টর্চ রিলে নিয়ে যাওয়া হয়। কাশ্মীর সমস্যা না মেটার আগেই কেন  এমন করা হল সেই কারণেই নাম প্রত্যাহার করা হয়েছে। শেষ মুহুর্তে পাকিস্তানেরে এমন সিদ্ধান্তে স্বভাবতই আলোড়ন তৈরি হয়। পাকিস্তান বিদেশ মন্ত্রকের এহেন সিদ্ধান্তের পর জবাব দিয়েছে ভারতও। কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন,'দাবা অলিম্পিয়াডে যোগ দিতে পাকিস্তান দল ভারতে এসে গিয়েছিল। তার পরেও এ ভাবে নাম তুলে নেওয়ার সিদ্ধান্ত অবাক করছে। জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতেরই অংশ। তারা ভারতেরই থাকবে। পাকিস্তান এ ভাবে আন্তর্জাতিক একটি প্রতিযোগিতার সঙ্গে রাজনীতিকে মিশিয়ে যে প্রচার চালাচ্ছে তা খুব দুর্ভাগ্যজনক।'

পাকিস্কানের এহেন আচরণে ক্ষুব্ধ ভারতও। তারাও বিষয়টি আন্তর্জাতিক দাবা সংস্থার কাছে তপলে ধরার কথা বলেছে। কারণ এতদিন পর শেষ মুহুর্তে কেন এমন সিদ্ধান্ত নিল  পাকিস্তান সেবিষয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। দাবি অলিম্পিয়াডের মত প্রেস্টিজিয়াস প্রতিযোগিতাতেও কাশ্মীর ইস্যু পাকিস্তান যেভাবে টেনে আনল তা ভালোভাবে নিচ্ছে না ভারত। গত ২১ জুন শ্রীনগরের উপর দিয়ে টর্চ রিলে নিয়ে যাওয়া হয়েছিল। তারপর এতদিন চুপ করে থেকে প্রতিযোগিতার শুরুর লগ্নে এসে এমন সিদ্ধান্ত কেন তা নিয়েও উঠতে শুরু করেছে। তবে দাবি অলিম্পিয়াডে যে পাকিস্তান অংশ নিচ্ছে না তা নিশ্চিৎ।

আরও পড়ুনঃশেষ ৫ কমনওয়েলথ গেমসে কেমন ছিল ভারতের পারফরম্যান্স, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃশুধু মণিকা বাত্রা নয়, চিনে নিন কমওয়েলথে ভারতের সেরা সুন্দরী মহিলা অ্যাথলিটদের

Share this article
click me!