কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে দেশের পতাকা বাহক পিভি সিন্ধু

২৮ জুলাই থেকে শুরু হতে চলেছে কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) । প্রথমে নীরজ চোপড়াকে (Neeraj Chopra) উদ্বোধনী অনুষ্ঠানে পতাকা বাহক (Flag Bearer)করা হয়েছিল। নীরজ চোটের কারণে ছিটকে যাওয়ায় পিভি  সিন্ধুকে (PV Sindhu)করা হল পতাকা বাহক। 
 

Web Desk - ANB | Published : Jul 27, 2022 5:26 PM IST

২৮ জুলাই বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে কমনওয়েলথ গেমস ২০২২। ৮ অগাস্ট পর্যন্ত ইংল্য়ান্ডের বার্মিংহ্যামে চলবে এই প্রতিযোগিতা। প্রতিযোগিতায় ভারতের তরফ থেকে অংশ নিতে চলেছেন ২১৫ জন অ্যাথলিট। এবারের প্রতিযোগিতায় ভারত পদক জয়ের নিরিখে অতীতের সব রেকর্ড ছাপিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান জাঁকজমকের সঙ্গে করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে ভারতের ১৬৪ জন খেলোয়ার। তবে এতদিন এই উদ্বোধনী অনুষ্ঠানে কে হবে  ভারতের পতাকা বাহক তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া যাচ্ছিল না। নীরজ চোপড়া না পিভি সিন্ধু এই দুটি নামের মধ্যই চলছিল জল্পনা। তবে নীরজ চোপড়া চোটের কারণে প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়ায় জানিয়ে দেওয়া হল এবারের কমনওয়েলথে পতাকা বহন করবেন পিভি সিন্ধু।

২০১৮ সালে কমনওয়েলথে ভারতের পকাতা বাহক ছিলেন পিভি সিন্ধু। সাধারণত কোনও পুরুষ অ্যাথলিটকেই পতাকা বাহক হিসেবে নির্বাচিত করা হয়। ২০১৬ সালে রিও অলিম্পিকে পিভি সিন্ধু রূপো জেতায় তাকে ২০১৮ সালে পতাকা বাহক করা হয়েছিল। টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জেতেন সিন্ধু। তবে জ্যাভেলিন থ্রোয়ে দেশকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে প্রথম সোনা এনে দেন নীরজ চোপড়া।  সেই কারণেই ২০২২ কমনওয়েলথ গেমসে নীরজকে পতাকা বাহক করা হয়েছিল। কিন্তু বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ফাইনালে কুঁচকিতে চোট পান নীরজ। চোটের কারণে কমনওয়েলথ গেমসথেকে ছিটকে যান নীরজ চোপড়া। নীরজ ছিটকে যাওয়ায় সিন্ধুকে যে বেছে নেওয়া হবে তা নিয়ে কোনও সন্দেহ ছিল না। বুধবার সেটাই জানিয়ে দেওয়া হল। ভারতীয় অলিম্পিক্স সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়,'উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকাবাহক পিভি সিন্ধু'। 

আরও পড়ুনঃশুধু নীরজ চোপড়া নয়, মোট ১১ জন তারকা ভারতীয় অ্যাথলিট নেই কমনওয়েলথ গেমসে

আরও পড়ুনঃকমনওয়লথ গেমসে কোন ১০ জন ভারতীয় জিততে পারে পদক, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃকমনওয়েলথ গেমসে ভারতীয় দলের পূর্ণাঙ্গ সূচি, কখন কোথায় দেখবেন খেলা, জেনে নিন বিস্তারিত

প্রসঙ্গত, এবারের কমনওয়েলথ গেমসে ৭২টি দেশের ৪৫০০ জনের বেশি খেলোয়াড় অংশ নিচ্ছেন। মোট ১৯টি খেলা হবে এবং অ্যাথলিটরা ২৮৩টি পদক জিততে পারবেন।  ২৪ বছর পর এবার ক্রিকেটও কমনওয়েলথ গেমসে প্রবেশ করেছে। যেখানে প্রথমবার খেলতে দেখা যাবে ভারতীয় মহিলা ক্রিকেট দলকে।  উদ্বোধনী অনুষ্ঠা নে ভারতীয় দলকে দেখার অপেক্ষায় দেশবাসী। আর দেশের পতাকা বাহকের দায়িত্ব পেয়ে খুশি পিভি সিন্ধুও।
 

Read more Articles on
Share this article
click me!