নিজের হাত বলি দিয়ে বাঁচিয়েছেন বন্ধুর প্রাণ, প্যারালিম্পিক্সে দেশকে সোনা জয়ের স্বপ্ন দেখাচ্ছেন অজিত

বন্ধুকে বাঁচাতে গিয়ে হারাতে হয়েছিল হাত। শরীরে এসেছিল একাধিক প্রতিবন্ধকতা। তারপর হার মানেননি অজিত সিং যাদব। ঘুরে দাঁড়িয়ে হয়েছেন আন্তর্জাতিকমানের প্যারা অ্যাথলিট। এবার প্যারালিম্পিক্সে সোনা জয় লক্ষ্য অজিতের।
 

Sudip Paul | Published : Aug 13, 2021 6:27 AM IST / Updated: Aug 13 2021, 12:05 PM IST

প্রতিবন্ধকতা তার কাছে একটা শব্দ মাত্র। শারীরিক সমস্ত বাঁধাকে উড়িয়ে এগিয়ে চলেছেন তিনি। ২০১৯ সালে চিনে আয়োজিত জ্যাভেলিন থ্রো চ্যাম্পিয়নশিপে সোনা, দুবাইয়ে আয়োজিত বিশ্ব প্যারা অ্যাথলেটিক্স চ্য়াম্পিয়নশিপে সোনা, দুবাইয়ে আয়োজিত প্যারা অ্যাথলেটিক্স গ্রাঁ প্রি-তে তিনি সোনা করে নজির গড়েছেন তিনি। এবার উত্তরপ্রদেশের এটাওয়া জেলার নাগলা বিধি গ্রামের বাসিন্দা অজিত সিং যাদবের লক্ষ্য প্যারালিম্পিকসেও দেশকে সোনা এনে দেওয়া। প্যারা অ্যাথলিট অজিতের জীবন সংগ্রাম সকলের কাছে অনুপ্রেরণা যোগ্য।

একসময় সম্পূর্ণ সুস্থ-স্বাভাবিক মানুষের মতই জীবন ছিল অজিতের। কিন্তু বন্ধুর জীবন বাঁচাতে হারাতে হয় একটি হাত। ঘটনাটি ২০১৭ সালের। বন্ধুর প্রাণ বাঁচাতে গিয়ে নিডে চলন্ত ট্রেনের সামনে পড়ে যান। ভয়ঙ্কর দুর্ঘটনায় বাদ পড়ে একটি হাত। শরীরে অকেনগুলি হাড় ভেঙে গুড়িয়ে গিয়েছিল। শরীরে এসেছিল একাধিক প্রতিবন্ধকতা। আগামী জীবন সম্পূর্ণ অন্ধকার ছিল অজিতের কাছে। বহু দিন চিকিৎসার পর সুস্থ হয়ে উঠলেও প্রতিবন্ধকতা সারা জীবনের সঙ্গী হয়ে গিয়েছিল অজিতের। সেখান থেকেই ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করেন অজিত। পাশে পান তার কোচ তথা মেন্টর ভিকে দাবাসকে। অজিতকে মানসিক শক্তি প্রদানে ভিকে দাবাসের ভূমিকা অনস্বীকার্য। 

অজিতকে বিশ্বমানের প্যারা অ্যাথলিট গড়ে তুলতে দিন-রাত পরিশ্রম করেন ভিকে দাবাস। প্রতীবন্ধকতাকে হারিয়ে জীবন যুদ্ধে জয়ী হওয়ার জন্য যাবতীয় পরিশ্রম করেন অজিত। শুধু কোচ নয়, প্যারা অ্যাথলিট হিসেবে নিজের কেরিয়ার গড়ে তোলার জন্য সমর্থন পেয়েছিলেন পরিবারেরও। অজিতের কথায়,'পরিবারকে সবসময় আমার পাশে ছিল। আমার লক্ষ্মীবাঈ ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফিজিক্যাল এডুকেশনের কোচ এবং মেন্টররা, সবসময় আমাকে আমার অভীষ্ট লক্ষ্যের দিকে গাইড করেছেন।' অনেক-লড়াই সংগ্রামের পর নিজেকে শুধু জাতীয় নয়, আন্তর্জাতিক মানের প্যারা অ্যাথলিট হিসেবে গড়ে তুলেছেন অজিত। জিতেছেন দেশ-বিদেশের একাধিক প্রতিযোগিতা। 

আরও পড়ুনঃপ্য়ারিসে এই বিলাসবহুল হোটেলে থাকছেন মেসি, প্রতিদিনের ভাড়া ও অন্দরমহল অবাক করবে আপনাকেও

আরও পড়ুনঃপিএসজিতে লক্ষ্য স্থির করে ফেললেন মেসি, নতুন স্বপ্নে বিভোর ক্লাব সমর্থকরা

আরও পড়ুনঃকেএল রাহুলের অনবদ্য সেঞ্চুরি, দুরন্ত ইনিংস রোহিতেরও, লর্ডস টেস্টে বড় রানের পথে ভারত

২৪ অগাস্ট থেকে শুরু হতে চলেছে প্য়ারালিম্পিকস। চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্যারালিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে ভারতকে এবার সোনা জয়ের অন্যতম দাবিদার মনে করে হচ্ছে। কারণ দেবেন্দ্র ঝাঝারিয়া, সুন্দর সিং গুজর ও অজিত সিং যাদব এই তিন চ্যাম্পিয়ন জ্যাভলিন থ্রোয়ার রয়েছে ভারতীয় দলে। বিদেশী প্রতীদ্বন্দ্বীদের পাশাপাশি ভারতীয় সতীর্থদের সঙ্গেও লড়াইয়ের ময়দানে নামতে হবে অজিতকে। তবে সেসব নিয়ে ভাবতে নারাজ তিনি। বর্তমানে সোনিপতে অনুশীলনে নিজেকে তৈরি করছেন অজিত সিং যাদব। প্রতিবন্ধকতাকে হারিয়ে জীবন যুদ্ধে আগেই জয়লাভ করেছেন অজিত, এবার তার লক্ষ্য প্যারালিম্পিকসে সোনা জয়।

Share this article
click me!