কার্লসেনকে হারিয়ে ভারতের গর্ব প্রজ্ঞানন্দা, তরুণ গ্র্যান্ড মাস্টারকে শুভেচ্ছা লিটল মাস্টারের

বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিলেন বছর ১৬ এর তরুণ তুর্কি প্রজ্ঞানন্দ। এয়ারথিংস মাস্টার্স নামের একটি অনলাইন দাবার প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন প্রজ্ঞানন্দ। সেখানেই বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে এখন সকলের নয়নের মনি হয়ে উঠেছেন ১৬ বছরের এই যুবক। 

Kasturi Kundu | Published : Feb 21, 2022 7:18 PM IST

বয়স মাত্র ১৬ ।  আর এই ১৬ বছর বয়সেই নজির ভারতের এই তরুণ গ্র্যান্ড মাস্টার  প্রজ্ঞানন্দ (R Praggnanandhaa)। বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিলেন বছর ১৬ এর এই তরুণ তুর্কি। এয়ারথিংস মাস্টার্স নামের একটি অনলাইন দাবার প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন প্রজ্ঞানন্দ (R Praggnanandhaa)। সেখানেই বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে এখন সকলের নয়নের মনি হয়ে উঠেছেন ১৬ বছরের এই যুবক। ভারতের তরুণ গ্র্যান্ড মাস্টারের কাছে বিশ্বের নম্বর ওয়ান দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে ((Magnus Carlsen) একেবারে নাকানি চোবানি খাওয়াবে এই ক্ষুদে দাবারু এমনটা হয়তো কেউ আসা করেন নি। কিন্তু বাস্তবে সেটাই হয়েছে। চেন্নাইয়ের তরুণ গ্র্যান্ড মাস্টারের কাছে থমকে গেল ম্যাগনাস কার্লসেনের (Magnus Carlsen) দৌঁড়। আর ভারতের এই ইয়ং ট্যালেন্টকে স্যালুট করেছেন ২২ গজের লিটল মাস্টার শচীন রমেশ তেন্ডুলকর (Sachin Tendulkar)। 

প্রসঙ্গত, কালো রংয়ের ঘুঁটি নিয়ে খেলছিলেন প্রজ্ঞানন্দ (R Praggnanandhaa)। ৩৯তম চালে ম্যাগনাস কার্লসেনকে (Magnus Carlsen) হারিয়ে বাজিমাত করেছেন বছর ১৬-এর এই দাবারু (Chess players)। এর আগে টানা তিনটি ম্যাচে জিতেছিলেন কার্লসেন। কিন্তু ১৬ বছরের যুবকের কাছে তিনি হেরে যাবেন, এটা তাঁর কাছে একেবারে আশাতীত। আট রাউন্ডের শেষে আট পয়েন্ট নিয়ে যুগ্ম ভাবে ১২ নম্বর স্থানে রয়েছেন বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেন। উল্লেখ্য, কিছু দিন আগে অল্পের জন্য বিশ্ব চ্যাম্পিয়নশিপে কার্লসেনের কাছে হারা ইয়ান নেপোমনিয়াচি শীর্ষ স্থানে রয়েছেন। তাঁর পয়েন্ট ১৯।

আরও পড়ুন-ঋদ্ধিকে সাংবাদিকের 'হুমকি' মেসেজ, তদন্তের নির্দেশ বিসিসিআইয়ের

আরও পড়ুন-'চক্রান্তের শিকার ঋদ্ধি', প্রিয় শিষ্যের বাদ পড়ায় বিস্ফোরণ কোচ ভাইদা-র

আরও পড়ুন-'আমায় ইন্টারভিউ না দিয়ে চরম ভুল করলে, এর ফল ভুগতে হবে', ঋদ্ধির হোয়াটসঅ্যাপ শাসানি মেসেজ সাংবাদিকের

প্রতিযোগিতায় এমনিতেই মোটামুটি খেলছেন প্রজ্ঞানন্দ। তার আগে লেভন অ্যারোনিয়ানের বিরুদ্ধে জিতেছিলেন তিনি। দুটি ড্র এবং চারটি ম্যাচ হেরেছেন তিনি। অনীশ গিরি এবং কুয়াং লিয়েম লে-র বিরুদ্ধে ড্র করেছেন। হেরেছেন এরিক হানসেন, ডিং লিরেন, জান-ক্রিস্টোফ ডুডা এবং শাখরিয়ার মামেদিয়ারভের কাছে। ১৬ বছরের প্রজ্ঞানন্দের সাফল্য এখন আট থেকে আশির মুখে। লিটল মাস্টার ওরফে শচীন তেন্ডুলকর সোশ্যাল সাইট ট্যুইটারে  ক্ষুদে দাবারু প্রজ্ঞানন্দকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। 

সংবাদ মাধ্যম পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের ক্ষুদে দাবারু প্রজ্ঞানন্দ বলেন, কার্লসনের মত খেলোয়ারকে হারিয়ে সাফল্য লাভ তার কাছে যেন স্বপ্নের মতন। এই খেলা তার কনফিডেন্স বা মনের জোড়কে আরও অনেকখানি বাড়িয়ে দিল। আগামী দিনে এই ধরনের আরও অনেক ম্যাচ খেলার আশা রাখছেন প্রজ্ঞানন্দ। খেলার পর একটু বিশ্রাম নিতে চায় বছর ১৬-এর এই ক্ষুদে দাবারু। উল্লেখ্য, ২০১৮ সালে প্রজ্ঞানান্ধা ইতালির গ্রেডিন ওপেনের ফাইনাল রাউন্ডে প্রবেশ করার পরেভারতের কনিষ্ঠ ও বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের তকমা পেয়েছিল। মাত্র ১২ বছর ১০ মাস ১৩ দিনে এই সাফল্য এসেছিল প্রজ্ঞানন্দের ঝুলিতে। 

Read more Articles on
Share this article
click me!