অধরা রয়ে গেল সোনা জয়ের স্বপ্ন, তবে রূপোলী রবির আভায় গর্বিত দেশ

ফাইনালে উঠেও সোনা জয়ের স্বপ্ন অধরা থেকে গেল রবি কুমারের। ৪-৭ ব্যবধানের হারলেন তিনি। তবে রূপো জিতে দেশকে গর্বিত করলেন রবি কুমার দাহিয়া।
 

Sudip Paul | Published : Aug 5, 2021 11:22 AM IST / Updated: Aug 05 2021, 07:14 PM IST

টোকিও ২০২০ অলিম্পিক্সের মঞ্চ সাক্ষী থাকল সূর্যোদয়ের দেশে ভারতীয় 'রবি'-র উত্থানের। সোনা না হলেও রূপোলি রবির আভায় গর্বিত পুরো দেশ। টোকি অলিম্পিকে দেশকে দ্বিতীয় রূপোর পদক এনে দেওয়ায় শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভারতীয় কুস্তিগীর। প্রথম রাউন্ড ও কোয়ার্টার পাইনালে দাপটের সঙ্গে খেলে জিতেছিলেন রবি। সেমি ফাইনালে ২-৯ ব্যবধানে পিছিয়ে পড়েও, অবিশ্বাস্যবাবে কামব্যাক করে ম্যাচ জিতে ফাইনালের টিকিট রাকা করেন রবি কুমার দাহিয়া। তবে ফাইনালে বিশ্ব চ্যাম্পিয়ন জাভুর উগুয়েভের কাছে হারতে হল রবিকে।

 

 

গোল্ড মেডেল বাউটে রাশিয়ার ৩ বারের বিশ্ব চ্যাম্পিয়ন জাভুর উগুয়েভের বিরুদ্ধে লড়াইটা মোটেই সহজ ছিল না রবি কুমারের। কঠিন প্রতিপক্ষ হলেও হাল ছাড়েননি রবি। শুরুতে জাভুর এগিয়ে গেলেও পাল্টা লড়াইয়ে ফিরে এসেছিলেন তিনি। প্রথম রাউন্ডের শেষে ২-৪ পয়েন্টে এগিয়ে ছিলেন জাভুর। দ্বিতীয় রাউন্ডে এক এক করে আরও তিন পয়েন্ট সংগ্রহ করেন জাভুর। ৭-২ ব্যবধানে পিছিয়ে গিয়েও লড়াই চালিয়ে যান রবি। বিশ্ব চ্যাম্পিয়নের কাছ থেকেল আরও ২ পয়েন্ট ছিনিয়ে নেন ভারতীয় কুস্তিগীর। তবে শেষ পর্যন্ত ৭-৪ ব্যবধানেই ম্যাচ বাউট হারতে হয় রবিকে।

 

আরও পড়ুনঃ৪১ বছরের প্রতীক্ষার অবসান, টোকিও অলিম্পিক্সে জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ জিতল ভারতীয় হকি দল

আরও পড়নঃ'মনপ্রীতের গলার স্বর পাল্টে দিল জয়', হকি অধিনায়ক ও কোচের সঙ্গে কী কথা হল প্রধানমন্ত্রীর

আরও পড়ুনঃভারতীয় হকি দলের ব্রোঞ্জ জয়, ট্যুইটে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়

ফাইনাল হারলেও, গোল্ড মেডেল না পেলেও রবির লড়াই মন জিতে নিয়েছে সকলের। একইসঙ্গে ভারতের ইতিহাসে সুশীল কুমারের পর দ্বিতীয় কুস্তিগীর হিসেবে অলিম্পিকের মঞ্চে রূপো জিতে ইতিহাসের পাতায় নাম তুললেন রবি কুমার। কুস্তিতে এই নিয়ে ভারতের মোট ৫টি পদক হল। ফাইনাল হারের দুঃখ থাকলেও, দেশকে রূপো এনে দিতে পেরে খুশি রবি কুমার দাহিয়া। ভারতীয় কুস্তিগীরের এই সাফল্যে উচ্ছ্বসিত গোটা দেশ। 

Share this article
click me!