বিশ্বকাপের মঞ্চে পুতিনের নীতিকে সমর্থন, অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত রাশিয়ান জিমন্যাস্ট

জিমন্যাসটিক্স বিশ্বকাপের (Gymnastics World Cup) মঞ্চে ইংরাজি ‘জেড’ অক্ষর লেখা জার্সি নিয়ে পোডিয়ামে ওঠেন রাশিয়ান জিমন্যাস্ট  (Russian Gymnast) ইভান কুলিয়াক (Ivan Kuliak)। যেই ঘটনায় তাকে অনির্দিষ্ট কালের জন্য ব্যান করল ইন্টারন্যাশনাল জিমন্যাসটিক্স ফেডারেশন (International Gymnastics Federation)।
 

Asianet News Bangla | Published : Mar 8, 2022 10:22 AM IST

ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার (Russia)হামলার আঁচ পড়েছে গোটা বিশ্ব জুড়ে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) ভূমিকা সমালোচিত হচ্ছে  বিশ্ব জুড়ে। বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাও এক ঘরে করে দিয়েছে রাশিয়াকে। একই ব্যবস্থা করা হয়েছে যুদ্ধে রাশিয়াকে সমর্থনকারী দেশ বেলারুশকেও। কিন্তু এই লব কিছুর মধ্যেই রাশিয়ার ক্রীড়া মহলের জন্য বিপদ আরও বাড়ালেন জিমন্যাস্ট ইভান কুলিয়াক ((Ivan Kuliak))। বিশ্ব জিমন্যাস্ট চ্যাম্পিয়নশিপে (Gymnastics World Cup) অংশ নিয়ে প্রকাশ্যে ইউক্রনের উপর রাশিয়ার হামলাকে সমর্থন করায় অনির্দিষ্ট কালের জন্য নির্বাসিত হয়েছেন তিনি। এমন ঘটনায় বিশ্ব জুড়ে সমালোচিত হচ্ছেন রাশিয়ান জিমন্যাস্ট। প্রতিযোগিতায় জেতা রাশিান জিমন্যাস্টের ব্রোঞ্জ পদ কেড়ে নেওয়া হতে পারে। 

জিমন্যাসটিক্স বিশ্বকাপ এবার আয়োজিত হচ্ছে দোহায়। সেখানে ইউক্রেনের উপর রাশিয়ার সামরিক অভিযানের জন্য আগে থেকেই রাশিয়া ও বেলারুশের প্রতিযোগিদের নির্বাসিত করেছে ইন্টারন্যাশনাল জিমন্যাসটিক্স ফেডারেশন (International Gymnastics Federation)। যার ফলে ইভান কুলিয়াক ব্যক্তিগতভাবে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। দেশের পতাকা, জাতীয় সঙ্গীত, দেশের নাম ব্যবহার করার অনুমতি দেওয়া হয়নি তাকে। প্রতিযোগাতর পুরুষদের প্যারালাল বার বিভাগে ভালো পারফর্ম করে ব্রোঞ্জ পদক জজেতেন ইভান। পুরষ্কার নেওয়ার সময় তার বুকে লেখা ইংরাজি ‘জেড’ অক্ষর। ইংরাজি ‘জেড’ অক্ষরের চিহ্নের অর্থ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান এবং ভ্লাদিমির পুতিনের নীতিকে সমর্থন করা। এরপরই তাকে অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করে এফজিআই। এই ঘটনার পর রাশিয়ার অন্য জিমন্যাস্ট, কর্তা বা বিচারকদেরও এফজিআই অনুমোদিত সমস্ত প্রতিযোগিতা থেকে নির্বাসিত করার কথা ভাবা হচ্ছে। 

প্রসঙ্গত, রাশিয়ার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করায় একাধিক ক্রীড়া সংস্থা পুতিনের দেশকে এক ঘরে করার সিদ্ধান্ত নিয়েছে। ফিফা ও উয়েফা ইতিমধ্যেই নির্বাসিত করেছে রাশিকে। যার ফলে চলতি বছরে কাতার বিশ্বকাপে খেলতে পারবে না রাশিয়া। এছাড়া উয়েফার কড়া সিদ্ধান্তের কারণে চ্যাম্পিয়ন্স লিগেও খেলতে পারবে না কোনও রাশিয়ার ক্লাব। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা, বিশ্ব অ্যাথলেটিক সংস্থাও কটিন সিদ্ধান্তের পথে হেঁটেছে রাশিয়ার বিরুদ্ধে। রাশিয়া সরকারে গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিক্স অর্ডার প্রত্যাহার করে নেওয়ার কথা জানিয়েছে আইওসি। আন্তর্জাতিক জুডো সংস্থা নির্বাসিত করেছে রাশিয়াকে। বিশ্ব তায়কোন্ডো সংস্থা পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও বিশ্ব জুড়ে একাধিক ক্রীড়া সংস্থা রাশিয়া ও বেলারুশকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে। 

Share this article
click me!