কুস্তিগীরদের দাবি পূরণ হবে, সরকারের বার্তা নিয়ে যন্তর মন্তরে ববিতা ফোগট

কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে একাধিক অভিযোগে সরব দেশের প্রথমসারির কুস্তিগীররা। ব্রিজভূষণ অবশ্য পদত্যাগে নারাজ।

Web Desk - ANB | Published : Jan 19, 2023 9:40 AM IST / Updated: Jan 20 2023, 10:45 PM IST

যন্তর মন্তরে বুধবার থেকে কুস্তিগীরদের যে অবস্থান শুরু হয়েছে, তাতে নড়চড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। বুধবারই ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে কুস্তি ফেডারেশনের ব্যাখ্যা তলব করা হয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার যন্তর মন্তরে গিয়ে বজরঙ্গ পুনিয়া, ভিনেশ ফোগট, সরিত মোর, অংশু মালিক, অন্তিম পাঙ্গালদের সঙ্গে দেখা করে তাঁদের পাশে থাকার বার্তা দেন ৩ বার কমনওয়েলথ গেমসে পদকজয়ী কুস্তিগীর ও বিজেপি নেত্রী ববিতা ফোগট। তিনি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে সহ-খেলোয়াড়দের সঙ্গে দেখা করতে যান। ববিতা জানান, কুস্তিগীরদের দাবি পূরণ করার আশ্বাস দিয়েছে সরকার। ববিতা যন্তর মন্তর থেকে চলে যাওয়ার কিছুক্ষণ পরেই ক্রীড়াসচিব সুজাতা চতুর্বেদীর সঙ্গে বৈঠকের জন্য বজরঙ্গ, তাঁর স্ত্রী সঙ্গীতা, ভিনেশ, সরিতা, অংশু, অন্তিমের মতো কুস্তিগীরদের ডাকা হয়েছে বলে জানা গিয়েছে। এই বৈঠকেই হয়তো সমাধানসূত্র পাওয়া যেতে পারে। কুস্তিগীররা অবশ্য নিজেদের দাবিতে অনড়। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন তাঁরা।

বুধবারের পর বৃহস্পতিবারও যন্তর মন্তরে নিজেদের দাবিতে অবস্থানে বসেন কুস্তিগীররা। সকাল ১০টা থেকে শুরু হয় অবস্থান। এক ভিডিও বার্তায় সহ-খেলোয়াড় ও ক্রীড়াবিদদের এই অবস্থানে যোগ দেওয়ার আহ্বান জানান বজরঙ্গ। 

সরকারের পক্ষ থেকে এই অবস্থানে গিয়ে কুস্তিগীরদের সঙ্গে দেখা করে ববিতা বলেন, ‘আমি সমাধান বের করার চেষ্টা করব। আমি প্রথমে একজন কুস্তিগীর, তারপর রাজনীতিবিদ। আমি কুস্তিগীরদের যন্ত্রণার কথা জানি। কুস্তিগীররা যে সমাধান চান সেটা যাতে তাঁরা পান সেই চেষ্টা করব।’

বজরঙ্গ, অংশু, সাক্ষী, ভিনেশদের দাবি, কুস্তি ফেডারেশন ভেঙে দিয়ে নতুন সংস্থা তৈরি করতে হবে। সরকার এই দাবি মেনে নেবে কি না সেটা এখনও জানা যায়নি। 

বুধবার ভিনেশ অভিযোগ করেন, কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিং ও কয়েকজন কোচ মহিলা কুস্তিগীরদের যৌন নির্যাতন করে আসছেন। ব্রিজভূষণ বছরের পর বছর ধরে এভাবে মহিলা খেলোয়াড়দের উপর অত্যাচার চালিয়ে যাচ্ছেন। লখনউয়ে জাতীয় শিবিরে কয়েকজন কোচও মহিলা কুস্তিগীরদের যৌন নির্যাতন করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে তাঁদের সমস্যার কথা জানানোর পর খুনের হুমকি দেওয়া হয়েছে বলেও অভিযোগ ভিনেশের।

দেশের সেরা কুস্তিগীরদের এই অভিযোগে ক্রীড়াজগতে চাঞ্চল্য তৈরি হয়েছে। ব্রিজভূষণ অভিযোগ অস্বীকার করলেও সরকার যে তাঁর পাশে নেই, সেটা ববিতার বার্তায় স্পষ্ট হয়ে গিয়েছে।

আরও পড়ুন-

মানালি বেড়াতে যাচ্ছেন? অ্যাডভেঞ্চারের শখ মিটিয়ে নেওয়ার সুযোগ ছাড়বেন না

প্রথম ওডিআই ম্যাচে ভারতকে চাপে ফেলে দিয়েছিলেন, চিনে নিন মাইকেল ব্রেসওয়েলকে

ভারতীয় ক্রিকেটে আরও এক তারকার উত্থান, ২০৮ রানের বিক্রমে শুবমান-এ মোহিত ক্রিকেট দুনিয়া

Share this article
click me!