2024 Badminton Asia Team Championships: প্রথমবার ব্যাডমিন্টন এশিয়ান টিম চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের মহিলারা

গত ২ দশকে ভারতের মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড়রা আন্তর্জাতিক স্তরে অনেক সাফল্য পেয়েছেন। সাইনা নেহওয়াল, পিভি সিন্ধুর পরবর্তী প্রজন্মও তৈরি হয়ে গিয়েছে।

Soumya Gangully | Published : Feb 17, 2024 9:05 AM IST / Updated: Feb 17 2024, 03:35 PM IST

প্রথমবার ব্যাডমিন্টন এশিয়া টিম চ্যাম্পিয়নশিপসের ফাইনালে পৌঁছে গেলেন ভারতের মহিলারা। শনিবার সেমি ফাইনালে জাপানকে ৩-২ ফলে হারিয়ে ইতিহাস গড়ল ভারত। অসাধারণ পারফরম্যান্স দেখালেন অস্মিতা চালিহা ও আনমোল খারব। ফাইনালে পৌঁছে ইতিহাস গড়ার পর এবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে অস্মিতারা। মালয়েশিয়ার সেলাঙ্গরে চলছে এই প্রতিযোগিতা। সেমি-ফাইনালে সিঙ্গলসে হেরে যান দেশের সফলতম ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু। ফলে কিছুটা চাপে পড়ে গিয়েছিল ভারত। তবে অস্মিতা ও আনমোল সিঙ্গলসে জয় পান। ডাবলসে জয় ছিনিয়ে নেন গায়ত্রী গোপীচাঁদ ও জলি তৃষা। এর ফলেই ইতিহাস গড়তে সক্ষম হয় ভারত।

ভারতের মহিলা শাটলারদের অসাধারণ ফর্ম

চলতি ব্যাডমিন্টন এশিয়া টিম চ্যাম্পিয়নশিপসে ভারতের মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড়রা অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন। গ্রুপের লড়াইয়ে শীর্ষবাছাই চিনকে হারিয়ে দেয় ভারত। এরপর হংকংকে ৩-০ উড়িয়ে সেমি ফাইনালে পৌঁছে যান ভারতের মহিলা শাটলাররা। প্রথমবার এশিয়ার সেরা ব্যাডমিন্টন প্রতিযোগিতায় পদক নিশ্চিত করে ভারতের মহিলা দল। সেমি ফাইনালে জাপানের বিরুদ্ধে লড়াই যথেষ্ট কঠিন ছিল। কিন্তু সেই লড়াইয়েও জয় পাওয়ার পর এবার সোনা জয়ের লক্ষ্যে রবিবার ফাইনালে খেলতে নামবেন ভারতের মহিলা শাটলাররা। ফাইনালে ভারতের প্রতিপক্ষ থাইল্যান্ড। সেমি ফাইনালে ইন্দোনেশিয়ার বিরুদ্ধে ৩-১ জয় পেয়েছে থাইল্যান্ড।

অলিম্পিক্সের আগে সিন্ধুর ফর্ম নিয়ে চিন্তা

চোটের জন্য বেশ কিছুদিন কোর্টের বাইরে থাকতে হয় সিন্ধুকে। ফিট হয়ে কোর্টে ফিরে ভালো পারফরম্যান্স দেখাচ্ছিলেন এই শাটলার। কিন্তু সেমি ফাইনালে প্রথম ম্যাচে আয়া ওহোরির বিরুদ্ধে স্ট্রেট সেটে হেরে গেলেন সিন্ধু। তিনি এখন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১১ নম্বরে। সেখানে ওহোরি ১৪ নম্বরে। জাপানের এই শাটলারের বিরুদ্ধে এর আগে ১৩টি ম্যাচ জয় পান সিন্ধু। কোনও ম্যাচেই তিনি হারেননি। শনিবারই প্রথমবার ওহোরির কাছে হারলেন সিন্ধু। প্যারিস অলিম্পিক্সে তিনি দেশের অন্যতম ভরসা। তাঁর কাছ থেকে ভালো পারফরম্যান্সের আশায় ক্রীড়ামহল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ISRO Chairman S Somanath: এশিয়ানেটের দফতরে বিশেষ মুহূর্ত, একসঙ্গে ইসরো চেয়ারম্যান, অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল, ব্যাডমিন্টন তারকা

ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপ সেমি-ফাইনালে হার, ব্রোঞ্জ পেলেন প্রণয়

৫৮ বছরের অপেক্ষার অবসান, ব্যাডমিন্টন এশিয়া চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় সোনা ভারতের

Share this article
click me!