Paris 2024: প্যারিস অলিম্পিক্সে পদক জিতলেই আইফেল টাওয়ারের অংশ পাবেন অ্যাথলিটরা!

৪ বছর অন্তর যে দেশে অলিম্পিক্স হয় সারা বিশ্বের সামনে সেই দেশের ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরা হয়। এবার প্যারিস অলিম্পিক্সেও তার ব্যতিক্রম হচ্ছে না।

Soumya Gangully | Published : Feb 8, 2024 1:37 PM IST / Updated: Feb 08 2024, 08:07 PM IST

প্যারিস অলিম্পিক্সের পদকের সঙ্গে যুক্ত থাকছে শহরের প্রতীক হিসেবে পরিচিত আইফেল টাওয়ার। পদকের উপরের অংশে একটি করে ষড়ভূজ থাকছে। এই ষড়ভূজ তৈরি হয়েছে আইফেল টাওয়ার থেকে নেওয়া লোহার মাধ্যমে। ফলে এবারের অলিম্পিক্সে যাঁরা পদক জিতবেন তাঁরা আইফেল টাওয়ারের অংশ পাবেন। ২০০৪ সালে এথেন্স অলিম্পিক্সে পদকজয়ীদের মাথায় অলিভ পাতার মুকুট পরিয়ে দেওয়া হয়েছিল। এবার প্যারিস অলিম্পিক্সে পদকজয়ীরা শহরের প্রতীকের অংশ পাবেন। প্রকাশ্যে আনা হয়েছে পদক। ১০০ বছর পর ফের প্যারিসে অলিম্পিক্স ও প্যারালিম্পিক্স হতে চলেছে। সেই কারণেই এবার জাঁকজমকপূর্ণ আয়োজন করা হচ্ছে। পদক তৈরি করেছে একটি বিখ্যাত গয়না প্রস্তুতকারী সংস্থা।

জমিয়ে রাখা লোহা দিয়ে তৈরি হল অলিম্পিক্স পদক

প্যারিস অলিম্পিক্সের আয়োজকরা জানিয়েছেন, মোট ৫,০৮৪টি পদক তৈরি করা হয়েছে। প্রতিটি পদকে ১৮ গ্রাম করে ষড়ভূজ রয়েছে। অতীতে আইফেল টাওয়ারের সংস্কারের কাজ চলার সময় যে লোহা বাড়তি ছিল, সেগুলি গোপনে একটি গুদামে রেখে দেওয়া হয়েছিল। এবার সেই লোহা দিয়েই ষড়ভূজ তৈরি করা হয়েছে। ফলে এবারের অলিম্পিক্সে যাঁরা পদক জিতবেন তাঁরা প্যারিসের ইতিহাসের সঙ্গে যুক্ত হয়ে যাবেন।

 

 

প্যারিস অলিম্পিক্সের অঙ্গ আইফেল টাওয়ার

দ্য প্যারিস ২০২৪ অ্যাথলিটস কমিশনের চেয়ারম্যান মার্টিন ফোরকেডের নেতৃত্বে একটি দল অলিম্পিক্স পদকের নকশা তৈরি করেছেন। এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘এবারের অলিম্পিক্সের পদক এরকমই হওয়ার কথা ছিল। ফ্রান্স ও প্যারিসের প্রতীক হিসেবে পরিচিত স্থাপত্য আইফেল টাওয়ারের সঙ্গে যুক্ত থাকছে অলিম্পিক্স। অলিম্পিক গেমসের সবচেয়ে সম্মানজনক বস্তু পদকের সঙ্গে জুড়ে থাকছে আইফেল টাওয়ার।’ এবারের অলিম্পিক্স শুরু হচ্ছে ২৬ জুলাই। অলিম্পিক্স চলবে ১১ অগাস্ট পর্যন্ত। ২৮ অগাস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে প্যারালিম্পিক্স।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

2036 Summer Olympics: লক্ষ্য ২০৩৬ অলিম্পিক্স, আমেদাবাদে হচ্ছে নতুন ৫টি স্টেডিয়াম

Narendra Modi: ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন করতে চায় ভারত, ঘোষণা প্রধানমন্ত্রীর

৮৭.৬৬ মিটার থ্রো, লুসান ডায়মন্ড লিগ জয় অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজ চোপড়ার

Share this article
click me!