Paris 2024: ভারতের ১৭-তম শ্যুটার হিসেবে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন বিজয়বীর সিন্ধুর

প্যারিস অলিম্পিক্সে শ্যুটিংয়ে সবচেয়ে বড় দল পাঠাচ্ছে ভারত। এখনও পর্যন্ত ১৭ জন ভারতীয় শ্যুটার প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। এর আগে কোনও অলিম্পিক্সে শ্যুটিংয়ে এত বড় দল পাঠায়নি ভারত।

Soumya Gangully | Published : Jan 13, 2024 6:55 PM IST / Updated: Jan 14 2024, 01:06 AM IST

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত এশিয়া অলিম্পিক কোয়ালিফিকেশনে রাইফেল/পিস্তল ইভেন্টে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন বিজয়বীর সিন্ধু। ২৫ মিটার র‍্যাপিড-ফায়ার পিস্তল ইভেন্টে রুপো জিতে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন বিজয়বীর। তিনি ভারতের ১৭-তম শ্যুটার হিসেবে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন। এশিয়া অলিম্পিক কোয়ালিফিকেশনে ৪ জন ভারতীয় শ্যুটারের পক্ষে ২৫ মিটার পিস্তল ইভেন্টে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করা সম্ভব ছিল। ৪ জনই প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে পেরেছেন। প্রথমবার এই সাফল্য পেলেন ভারতীয় শ্যুটাররা। ফলে প্যারিস অলিম্পিক্সে শ্যুটিংয়ে একাধিক পদকের আশায় ভারতীয় ক্রীড়ামহল।

অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে বিজয়বীরের অসাধারণ পারফরম্যান্স

জাকার্তায় এশিয়া অলিম্পিক কোয়ালিফিকেশনে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে রুপো জিতলেন বিজয়বীর। ফাইনাল রাউন্ডে ২৮ পয়েন্ট নিয়ে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন নিশ্চিত করেন এই ভারতীয় শ্যুটার। ৩২ পয়েন্ট নিয়ে সোনা জেতেন কাজাকস্তানের শ্যুটার নিকিতা চিরইউকিন। এই ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন দক্ষিণ কোরিয়ার জং-হো সং। ফাইনাল রাউন্ডের আগেই অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করে নেন বিজয়বীর। তিনি র‍্যাপিড-ফায়ার রাউন্ডে ২৮৯ পয়েন্ট পান। তিনি মোট ৫৭৭ পয়েন্ট পেয়েছেন।

আরও ভালো পারফরম্যান্সের লক্ষ্যে বিজয়বীর

অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করার পর বিজয়বীর বলেছেন, ‘হ্যাঁ, আমি খুব খুশি হয়েছি। আমরা জাতীয় শিবিরে প্রচণ্ড পরিশ্রম করেছি। জাকার্তায় এই প্রতিযোগিতায় যোগ দিতে এসেও কঠোর পরিশ্রম করেছি। জাকার্তার শ্যুটিং রেঞ্জের সঙ্গে দিল্লির রেঞ্জের মিল আছে। অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে আমি যে স্কোর করেছি, তাতে অবশ্য খুব বেশি খুশি হতে পারিনি। আমাদের কোন জায়গায় উন্নতি করতে হবে, সেটা আমরা জানি। আমরা দেশে ফিরে সেই কাজ শুরু করব। তবে ফাইনালে আমি যে পারফরম্যান্স দেখিয়েছি, তাতে খুব খুশি হয়েছি। এই সাফল্য আমার বাবা-মা, পরিবার, বন্ধু-বান্ধবকে উৎসর্গ করতে চাই। আমার কোচরা সবসময় সাহায্য করেছেন।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Virat Kohli-Novak Djokovic: বিরাটের সঙ্গে দেখা হয়নি, নিয়মিত কথা হয়, জানালেন জকোভিচ

Paris 2024: ভারতের ১৬-তম শ্যুটার হিসেবে প্যারিস অলিম্পিক্সে রিদম সাঙ্গওয়ান

Arjuna Award: অর্জুন সম্মান পেয়ে গর্বিত মহম্মদ শামি, রইল বাকি পুরস্কার প্রাপকদের তালিকা

Share this article
click me!