Paris 2024: ভারতের ১৬-তম শ্যুটার হিসেবে প্যারিস অলিম্পিক্সে রিদম সাঙ্গওয়ান

গত ২ দশকে অলিম্পিক্সে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন ভারতের শ্যুটাররা। প্যারিস অলিম্পিক্সেও শ্যুটিং থেকে একাধিক পদকের আশায় ভারত।

Soumya Gangully | Published : Jan 11, 2024 11:26 AM IST / Updated: Jan 11 2024, 05:44 PM IST

ভারতের ১৬-তম শ্যুটার হিসেবে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন হরিয়ানার তরুণী রিদম সাঙ্গওয়ান। বৃহস্পতিবার এশিয়া অলিম্পিক কোয়ালিফায়ার্সে ২৫ মিটার স্পোর্টস পিস্তলে ব্রোঞ্জ জিতে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন রিদম। এবারের অলিম্পিক্সেই শ্যুটিংয়ে ভারতের সবচেয়ে বড় দল যাচ্ছে। এর আগে কোনও অলিম্পিক্সে ভারতের এতজন শ্যুটার একসঙ্গে যোগ্যতা অর্জন করতে পারেননি। টোকিও অলিম্পিক্সে ভারতের ১৫ জন শ্যুটার যোগ দিয়েছিলেন। সেটাই এতদিন কোনও অলিম্পিক্সে শ্যুটিংয়ে ভারতের সবচেয়ে বড় দল ছিল। এবার তার চেয়েও বেশি শ্যুটারকে অলিম্পিক্সে পাঠাতে পারছে ভারত। ইন্দোনেশিয়ার জাকার্তায় চলছে এশিয়া অলিম্পিক কোয়ালিফায়ার্স। রিদমের আগে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন এষা সিং ও বরুণ তোমর। এতজন শ্যুটার অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করায় পদকের আশাও বেড়ে গিয়েছে।

২০ বছর বয়সেই অলিম্পিক্সে রিদম

Latest Videos

হরিয়ানার ২০ বছর বয়সি রিদমের বাবা নরেন্দর কুমার ও মা নীলমের উৎসাহেই শ্যুটিংয়ে আসেন রিদম। তাঁর বাবা পুলিশকর্মী। তাঁকে দেখেই ১২ বছর বয়সে প্রথমবার শ্যুটিং রেঞ্জে যান রিদম। তখন থেকেই পড়াশোনার ফাঁকে শ্যুটিং অনুশীলন শুরু হয়। ২০২১ থেকে পেশাদার শ্যুটিং প্রতিযোগিতায় যোগ দিচ্ছেন রিদম। এবার তিনি অলিম্পিক্সে পদকের জন্য লড়াই করবেন। 

এশিয়ান গেমসে সোনা রিদমের

হাংঝাউ এশিয়ান গেমসে ২৫ মিটার স্পোর্টস পিস্তলে দলগত বিভাগে সোনা জেতে ভারত। সেই দলে ছিলেন রিদম, এষা ও মনু ভাকের। বৃহস্পতিবার এশিয়া অলিম্পিক কোয়ালিফায়ার্সের ফাইনালে ২৮ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ পান রিদম। ৪১ পয়েন্ট নিয়ে সোনা জেতেন দক্ষিণ কোরিয়ার ইয়াং জিন। ৩২ পয়েন্ট নিয়ে রুপো পান কোরিয়ারই কিম ইয়েজি। এই প্রতিযোগিতায় ৩টি পদক জিতলেন রিদম। অলিম্পিক্সেও পদক জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী এই তরুণী।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

2036 Summer Olympics: লক্ষ্য ২০৩৬ অলিম্পিক্স, আমেদাবাদে হচ্ছে নতুন ৫টি স্টেডিয়াম

Narendra Modi: ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন করতে চায় ভারত, ঘোষণা প্রধানমন্ত্রীর

ভারতের মাটিতে অলিম্পিক্স হওয়ার স্বপ্ন পূরণের পথে আরও একধাপ

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা