জাপানকে ৫-০ উড়িয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে মালয়েশিয়ার মুখোমুখি ভারত

এশিয়ান গেমসের আগে দুরন্ত ছন্দে ভারতের পুরুষদের হকি দল। দেশের মাটিতে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ভালোভাবেই এগিয়ে চলেছেন পি আর শ্রীজেশরা।

Soumya Gangully | Published : Aug 11, 2023 4:49 PM IST / Updated: Aug 11 2023, 11:34 PM IST

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি সেমি-ফাইনালে জাপানকে ৫-০ উড়িয়ে ফাইনালে পৌঁছে গেল ভারতীয় দল। অন্য সেমি-ফাইনালে দক্ষিণ কোরিয়াকে ৬-২ হারিয়ে দিয়েছে মালয়েশিয়া। ফলে ফাইনালে ভারত-মালয়েশিয়া লড়াই হতে চলেছে। লিগ পর্যায়ের ম্যাচে মালয়েশিয়াকে ৫-০ উড়িয়ে দিয়েছিল ভারত। ফলে ফাইনালেও জয়ের আশাতেই আছেন হরমনপ্রীত সিংরা। শুক্রবার জাপানের বিরুদ্ধে গোল করলেন আকাশদীপ সিং, হরমনপ্রীত, মনপ্রীত সিং, সুমিত ও কার্তি সেলভম। এদিন ভারতের হয়ে ৩০০-তম ম্যাচ খেললেন গোলকিপার পি আর শ্রীজেশ। এই ম্যাচে সহজ জয় পেল ভারতীয় দল। ফাইনালে ফের মালয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে আকাশদীপ, মনপ্রীতরা।

এদিন ম্যাচের প্রথম কোয়ার্টারে গোল করতে পারেনি ভারত। ১৯ মিনিটে প্রথম গোল করে ভারতকে এগিয়ে দেন আকাশদীপ। নিজেদের মধ্যে বল দেওয়া-নেওয়া করতে করতে বিপক্ষের বক্সে পৌঁছে যান হার্দিক ও সুমিত। এরপর গোলে শট নেন হার্দিক। তাঁর শট সেভ করে দেন জাপানের গোলকিপার তাকাশি ইয়োশিকাওয়া। সেই বল গিয়ে পড়ে আকাশদীপের কাছে। তিনি জালে বল জড়িয়ে দেন। এরপর ২৩ মিনিটে পেনাল্টি কর্নার পায় ভারত। নিখুঁত হিটে গোল করে ব্যবধান বাড়ান হরমনপ্রীত। ৩০ মিনিটে তৃতীয় গোল করেন মনপ্রীত। প্রথমার্ধের শেষে ৩-০ এগিয়েছিল ভারত। ৩৯ মিনিটে ব্যবধান বাড়ান সুমিত। ৫১ মিনিটে পঞ্চম গোল করেন কার্তি।

জয়ের পর হার্দিক বলেছেন, ‘আজ আমরা ধৈর্য ধরে খেলতে পেরেছি। আমরা বল নিয়ে ভালো কাঠামো গড়ে তুলতে পেরেছি। আমরা গোল না খাওয়ার উপর জোর দিচ্ছি। আমরা শ্রীজেশকে কিছু একটা উপহার দিতে চাই। আমরা এবার এই টুর্নামেন্টের ফাইনাল ও এশিয়ান গেমস নিয়ে ভাবছি।’

মনপ্রীত বলেছেন, ‘আজ আমি সত্যিই গর্বিত। কারণ, দলের সবাই সেরা পারফরম্যান্স দেখিয়েছে। গতবার আমরা জাপানের কাছে হেরে গিয়েছিলাম। আমরা ঠিক করেই নিয়েছিলাম, নিজেদের সেরাটা দেব। ৩০০-তম ম্যাচ খেলার জন্য পি আর শ্রীজেশকে বিশেষ অভিনন্দন। আমরা অবশ্যই ফাইনালে জয় চাই। দলের সবাই ১০০ শতাংশ দিয়েছে। এশিয়ান গেমসে ফের জাপানের বিরুদ্ধে খেলব আমরা।’

লিগ পর্যায়ের ম্যাচে মালয়েশিয়ার বিরুদ্ধে গোল করেছিলেন কার্তি, হার্দিক, হরমনপ্রীত, গুর্জন্ত সিং ও যুগরাজ সিং। ফাইনালে ফের তাঁরা ভালো পারফরম্যান্স দেখাতে তৈরি। দেশের মাটিতে দর্শকদের সমর্থন ভারতীয় দলের পক্ষে। চেনা পরিবেশ-পরিস্থিতির সুযোগ নিয়ে চ্যাম্পিয়ন হওয়াই শ্রীজেশ, হরমনপ্রীতদের একমাত্র লক্ষ্য।

আরও পড়ুন-

বাবার মাথায় আনাজের বস্তার বোঝা, মেয়ে কমনওয়েলথ ওয়েটলিফটিং চ্যাম্পিয়নশিপে সেরা

বয়স মাত্র ১৭, বিশ্ব তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে ব্যক্তিগত সোনা অদিতির

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!