Asian Games 2023: আফ্রিকাজাতরা না থাকলে ভারতের পদক বাড়ত, দাবি অ্যাথলেটিক্স ফেডারেশনের প্রধানের

চলতি এশিয়ান গেমসে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন ভারতীয় অ্যাথলিটরা। এবারই সবচেয়ে বেশি পদক পেয়েছে ভারত। জাকার্তা এশিয়ান গেমসের সাফল্যকে ছাপিয়ে গিয়েছে ভারত।

Soumya Gangully | Published : Oct 5, 2023 1:34 PM IST / Updated: Oct 05 2023, 08:19 PM IST

এশিয়ান গেমসে বাহরিনের একাধিক অ্যাথলিট আদতে আফ্রিকান। তাঁরা এখন বাহরিনের নাগরিক হয়ে যাওয়ার সুবাদে এশিয়ান গেমসে যোগ দিচ্ছেন। আফ্রিকানদের সঙ্গে এশিয়ানদের শারীরিক পার্থক্য আছে। বিশেষ করে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে এই পার্থক্য ধরা পড়ে। তা সত্ত্বেও দুর্দান্ত লড়াই করে সাফল্য পেয়েছেন ভারতীয় অ্যাথলিটরা। তবে আফ্রিকাজাত অ্যাথলিটরা এশিয়ান গেমসে যোগ না দিলে ভারতের পদক সংখ্যা বাড়ত বলেই মত অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি অ্যাডিলি সুমারিওয়ালার। বাহরিনের পাশাপাশি আরও কয়েকটি দেশও এবারের এশিয়ান গেমসে আফ্রিকাজাত অ্যাথলিটদের পাঠিয়েছে। পদক তালিকায় এর প্রভাব দেখা যাচ্ছে।

ভারতীয় অ্যাথলেটিক্স সংস্থার প্রধান পদে থাকার পাশাপাশি ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স কাউন্সিলের প্রধান সুমারিওয়ালা। তিনি এশিয়ানেট নিউজ নেটওয়ার্ককে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এখন ভারতের ২৯ জন অ্যাথলিট পদক জিতেছেন। কিন্তু এই সংখ্যাটা ৪১-এ পৌঁছে যেতে পারত। সুমারিওয়ালার বক্তব্য, ‘ভারত থেকে ৬৫ জন অ্যাথলিট বিভিন্ন ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে ২৯ জন পদক নিয়ে দেশে ফিরছেন। এর মধ্যে ৬টি সোনা, ১৪টি রুপো এবং ৯টি ব্রোঞ্জ আছে। কয়েকটি দেশ আফ্রিকান বংশোদ্ভূত অ্যাথলিটদের দলে রাখায় আমরা অন্তত ৭টি সোনা এবং ৫টি রুপো হারিয়েছি। এই অ্যাথলিটরা যদি এশিয়ান গেমসে যোগ না দিতেন, তাহলে ভারত অন্তত ১৩টি সোনা, ১৯টি রুপো এবং ৯টি ব্রোঞ্জ পেতে পারত।’

এর আগেও অন্য দেশের হয়ে আফ্রিকাজাত অ্যাথলিটদের বিভিন্ন প্রতিযোগিতায় যোগ দেওয়া নিয়ে সরব হয়েছেন সুমারিওয়ালা। তিনি ফের এ বিষয়ে আপত্তির কথা জানিয়েছেন। একইসঙ্গে চলতি এশিয়ান গেমসে পারুল চৌধুরী, রাম বাবুদের অসাধারণ পারফরম্যান্সের প্রশংসা করেছেন অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি। তিনি বলেছেন, ‘এবারের এশিয়ান গেমসে আমাদের ৭ জন অ্যাথলিট তাঁদের সেরা পারফরম্যান্স দেখিয়েছে। ৫ জন অ্যাথলিট চলতি মরসুমের সেরা পারফরম্যান্স দেখিয়েছে। এছাড়া ৩ জন অ্যাথলিট নতুন জাতীয় রেকর্ড গড়েছে। ২ জন অ্যাথলিট এশিয়ান গেমসে নতুন রেকর্ড গড়েছে। অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া দেশের বিভিন্ন জায়গা থেকে অ্যাথলিটদের তুলে আনার উদ্যোগ নিয়েছে। তার ফলেই হাংঝাউ এশিয়ান গেমসে সাফল্য এল।’

 

 

অন্যদিকে, অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার সহ-সভাপতি প্রাক্তন অলিম্পিয়ান অঞ্জু ববি জর্জের অভিযোগ, চিনের কর্তাব্যক্তিরা ইচ্ছাকৃতভাবে ভারতীয় অ্যাথলিটদের পদক জেতার ক্ষেত্রে সমস্যা তৈরি করছেন। পুরুষদের জ্যাভলিন থ্রো ফাইনালের কথা উল্লেখ করে চিনকে আক্রমণ করেছেন অঞ্জু।

আরও পড়ুন-

ভিডিও পাঠালেন সতীর্থরা, স্ত্রীর সোনা জয়ে উচ্ছ্বসিত কার্তিক

Asian Games 2023: এশিয়ান গেমসে স্কোয়াশে ব্যক্তিগত বিভাগে রুপো সৌরভ ঘোষালের

Read more Articles on
Share this article
click me!