Asian Games 2023: এশিয়ান গেমসে সোনার দিন, পদক তালিকায় ৪ নম্বরে ভারত

এবারের এশিয়ান গেমসের প্রথম সপ্তাহ পেরিয়ে গেল। এখনও পর্যন্ত ভারতীয় ক্রীড়াবিদদের পারফরম্যান্স ভালো। গেমসের বাকি দিনগুলিতেও পারফরম্যান্সের আশা করা হচ্ছে।

Soumya Gangully | Published : Sep 30, 2023 7:07 PM IST / Updated: Oct 01 2023, 01:33 AM IST

শনিবার ছিল চলতি এশিয়ান গেমসের সপ্তম দিন। এদিন ৫টি পদক পেল ভারত। পুরুষদের স্কোয়াশে দলগত বিভাগে এবং টেনিসে মিক্সড ডাবলসে সোনা জিতেছে ভারত। ১০ মিটার এয়ার পিস্তলে মিক্সড টিম ইভেন্টে রুপো পায় ভারত। পুরুষদের ১০০০০ মিটার দৌড়ে রুপো ও ব্রোঞ্জ এসেছে। পুরুষদের হকিতে পাকিস্তানকে ১০-২ উড়িয়ে দিয়েছে ভারত। রবিবার অষ্টম দিন আরও কয়েকটি পদক পেতে পারে ভারত। এর মধ্যে সোনাও থাকতে পারে। ফলে পদক তালিকায় চতুর্থ স্থান ধরে রাখতে পারে ভারত। এখন পদক তালিকার শীর্ষে চিন। এবারের এশিয়ান গেমসের আয়োজকরা এখনও পর্যন্ত ১১৪টি সোনা-সহ ২১৬টি পদক পেয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জাপান ২৮টি সোনা-সহ ১০৫টি পদক পেয়েছে। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়া ২৭টি সোনা-সহ ১১০টি পদক পেয়েছে। ফলে জাপানকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে দক্ষিণ কোরিয়া। তবে চিনকে টপকে যাওয়া কারও পক্ষেই সম্ভব নয়।

শনিবার ভারতীয় ক্রীড়াবিদদের সবচেয়ে উল্লেখযোগ্য পারফরম্যান্স অ্যাথলেটিক্সে। অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ১০০০০ মিটার দৌড়ে পদক জিতলেন কার্তিক কুমার ও গুলবীর সিং। ২৮:১৫:৩৮ সেকেন্ড সময় করে রুপো পান কার্তিক। ২৮:১৭:২১ সেকেন্ড সময় করে ব্রোঞ্জ পান গুলবীর। এই ইভেন্টে ২৮:১৩:৬২ সেকেন্ড সময় করে সোনা জেতেন বাহরিনের বিরহানু ইয়েমাতাউ ব্যালেউ। কার্তিক ও গুলবীর ব্যক্তিগত সেরা সময় করে পদক জিতলেন। শেষ ১০০ মিটারে ৩ জন অ্যাথলিট একে অপরের সঙ্গে ধাক্কা লেগে পড়ে যান। তার ফলে কার্তিক ও গুলবীরের পদক জয় সহজ হয়ে যায়।

মহিলাদের বক্সিংয়ে একাধিক পদক নিশ্চিত করেছে ভারত। মহিলাদের ৭৫ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার সুইয়ন সিয়ংকে ৫-০ উড়িয়ে দেন টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী লাভলিনা বর্গোহাইন। ফলে তাঁর পদক জয় নিশ্চিত হয়ে গিয়েছে। তবে হাংঝাউ থেকে সোনা জয়ই লাভলিনার লক্ষ্য।

বক্সিংয়ে মহিলাদের ৫৪ কেজি বিভাগের সেমি-ফাইনালে কাজাকস্তানের ঝাইনা শেকেরবেকোভাকে ৪-১ উড়িয়ে সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছেন ১৯ বছরের প্রীতি পাওয়ার। তিনি এশিয়ান গেমসে পদক জয় নিশ্চিত করার পাশাপাশি প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জনও করেছেন।

টেবল টেনিসে মহিলাদের ডাবলসের সেমি-ফাইনালে পৌঁছে পদক নিশ্চিত করেছেন বাংলার ঐহিকা মুখোপাধ্যায় ও সুতীর্থা মুখোপাধ্যায়। শনিবার কোয়ার্টার ফাইনালে চিনের মেং চেন ও ইদি ওয়াংকে ১১-৫, ১১-৫, ৫-১১, ১১-৯ হারিয়ে দিয়েছেন বাংলার ২ টেবল টেনিস খেলোয়াড়।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়াডে ইতিহাস গড়ে পুরুষদের ব্যাডমিন্টনে দলগত বিভাগের ফাইনালে ভারত

Asian Games 2023: পুরুষদের হকিতে পাকিস্তানকে ১০-২ উড়িয়ে দিল ভারত

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!