Asian Games 2023: এশিয়ান গেমসে জিমন্যাস্টিকসে ভল্ট, অলরাউন্ড ইভেন্টের ফাইনালে বাংলার প্রণতি

রিও অলিম্পিক্সে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছিলেন দীপা কর্মকার। এবারের এশিয়ান গেমসে পদক জয়ের আশা জাগিয়ে তুলেছেন অপর এক বাঙালি জিমন্যাস্ট প্রণতি নায়েক।

Soumya Gangully | Published : Sep 25, 2023 7:32 PM IST / Updated: Sep 26 2023, 01:51 AM IST

এবারের এশিয়ান গেমসে ভারতের একমাত্র জিমন্যাস্ট হিসেবে যোগ দিয়েছেন বাংলার প্রণতি নায়েক। সোমবার ভল্ট ইভেন্ট ও অলরাউন্ড ইভেন্টের ফাইনালে পৌঁছে গেলেন প্রণতি। তিনি ভল্টে ষষ্ঠ স্থানে থেকে ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন। ভল্ট ইভেন্টই প্রণতির সবচেয়ে প্রিয়। তিনি এই ইভেন্ট থেকে পদক জেতার লক্ষ্যে। বাংলার এই জিমন্যান্স ভল্টে ১২.৭১৬ পয়েন্ট অর্জন করে সাবডিভিশন-১-এর শীর্ষে থাকেন। তিনি ভল্ট ইভেন্টের ফাইনালের যোগ্যতা অর্জন করার পথে যে পারফরম্যান্স দেখিয়েছেন, তাতে পদকের আশা তৈরি হয়েছে। অলরাউন্ড ইভেন্টেও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন প্রণতি। তিনি এই ইভেন্টেও ফাইনালে পৌঁছে গিয়েছেন। মোট ৪৪.২৩২ পয়েন্ট পেয়েছেন প্রণতি। 

বাংলার ২৮ বছর বয়সি জিমন্যাস্ট প্রণতি ২ বার এশিয়ান চ্যাম্পিয়নশিপে পদক পেয়েছেন। ২০১৯ সালে মঙ্গোলিয়ায় ব্রোঞ্জ পান তিনি। এরপর ২০২২ সালে দোহাতেও ব্রোঞ্জ পান এই জিমন্যাস্ট। তবে এশিয়ান গেমসে পদক জিততে হলে তাঁকে আরও ভালো পারফরম্যান্স দেখাতে হবে।

এশিয়ান গেমসের ঠিক আগে হাঙ্গেরিতে এফআইজি ওয়ার্ল্ড কাপ চ্যালেঞ্জে ভালো পারফরম্যান্স দেখিয়ে ব্রোঞ্জ পান প্রণতি। ফলে তিনি আত্মবিশ্বাসী হয়েই এশিয়ান গেমসে যোগ দিয়েছেন। ভল্ট ও অলরাউন্ড ইভেন্টের ফাইনালে পৌঁছে যাওয়ার পর খালি হাতে ফিরতে নারাজ প্রণতি। তিনি পদক জিতে দেশ ও বাংলাকে গর্বিত করে তুলতে চান। অলরাউন্ড ইভেন্টের ফাইনাল হবে বুধবার। এরপর বৃহস্পতিবার ভল্ট ইভেন্টের ফাইনাল।

নিষিদ্ধ বস্তু সেবনের দায়ে নির্বাসিত হওয়ার পর থেকেই প্রতিযোগিতার বাইরে দীপা। তিনি হয়তো আর কোনও প্রতিযোগিতায় যোগ দেবেন না। ফলে এখন প্রণতিই জিমন্যাস্টিকসে দেশের ভরসা। এর আগে ২০১৪ ও ২০১৮ সালের এশিয়ান গেমসেও যোগ দিয়েছিলেন প্রণতি। কিন্তু তাঁর পক্ষে পদক জেতা সম্ভব হয়নি। এবার পদক জিতেই দেশে ফিরতে চান প্রণতি।

চলতি এশিয়ান গেমসে এখনও পর্যন্ত ২টি সোনা, ৩টি রুপো ও ৬টি ব্রোঞ্জ জিতেছে ভারত। উশুতে মহিলাদের ৬০ কেজি বিভাগে স্যান্ডোর সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছেন রোশিবিনা দেবী নাওরেম। ফলে পদক নিশ্চিত হয়ে গিয়েছে। সোমবার কোয়ার্টার ফাইনালে কাজাকস্তানের আয়মান কারশিগাকে হারিয়ে দেন নাওরেম। এবারের এশিয়ান গেমসে উশু থেকে প্রথম পদক পেল ভারত। এই নিয়ে দ্বিতীয়বার এশিয়ান গেমসে পদক পেলেন নাওরেম। এর আগে ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ব্রোঞ্জ পেয়েছিলেন নাওরেম। এবার তিনি সোনা বা রুপো জিততে চান নাওরেম। তিনিই এবারের এশিয়ান গেমসে উশু থেকে দেশকে প্রথম পদক এনে দিলেন।

আরও পড়ুন-

Asian Games 2023: উশু সেমি-ফাইনালে রোশিবিনা দেবী নাওরেম, পদক নিশ্চিত

Asian Games 2023: জোড়া সোনায় এশিয়ান গেমসে পদক তালিকায় ৬ নম্বরে ভারত

Asian Games : ১০ মিটার এয়ার রাইফেলে রুপো, সতীর্থদের শুভেচ্ছা আশি চোকসির

Read more Articles on
Share this article
click me!