Asian Games 2023: এশিয়ান গেমসে ভারতের পতাকা বহন করবেন লাভলিনা বর্গোহাইন, হরমনপ্রীত সিং

এশিয়ান গেমসের কয়েকটি ইভেন্ট শুরু হয়ে গিয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনও ১৯-তম এশিয়ান গেমস উদ্বোধন হয়নি। ভারতের ক্রীড়াবিদরা চূড়ান্ত প্রস্তুতিতে ব্যস্ত।

Soumya Gangully | Published : Sep 20, 2023 3:05 PM IST / Updated: Sep 20 2023, 09:23 PM IST

চিনের হাংঝাউয়ে ১৯-তম এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করতে চলেছেন বক্সার লাভলিনা বর্গোহাইন এবং পুরুষদের হকি দলের অধিনায়ক হরমনপ্রীত সিং। শনিবার এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠান হতে চলেছে। এই উদ্বোধনী অনুষ্ঠানেই জাতীয় পতাকা হাতে দেখা যাবে লাভিলনা ও হরমনপ্রীতকে। এবারের এশিয়ান গেমসে বিপুল সাফল্যের আশায় দেশ। এশিয়ান গেমসে বরাবরই ভালো পারফরম্যান্স দেখান ভারতীয় অ্যাথলিটরা। তবে এবার রেকর্ড পদক আসবে বলে আশা প্রকাশ করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। এবারের এশিয়ান গেমসে ভারতের ৬৫৫ জন অ্যাথলিট যোগ দিচ্ছেন। ৪০টি আলাদা ডিসিপ্লিনে যোগ দিচ্ছেন ভারতীয় ক্রীড়াবিদরা। সবচেয়ে বেশি ভারতীয় ক্রীড়াবিদ আছেন অ্যাথলেটিক্সে। মোট ৬৮ জন অ্যাথলেটিক্সে পদক জেতার লক্ষ্যে লড়াই করবেন। অ্যাথলেটিক্স থেকে বেশ কয়েকটি পদক আসবে বলে আশা করা হচ্ছে।

হাংঝাউয়ে এশিয়ান গেমস হওয়ার কথা ছিল ২০২২ সালে। কিন্তু করোনা অতিমারীর কারণে ১ বছর পিছিয়ে যায় এই প্রতিযোগিতা। ২০১৮ সালের এশিয়ান গেমস হয় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায়। সেই এশিয়ান গেমসের চেয়ে এবার ৮৫ জন বেশি ভারতীয় ক্রীড়াবিদ যোগ দিচ্ছেন। জাকার্তা এশিয়ান গেমসে ৭০টি পদক পেয়েছিল ভারত। তার মধ্যে ১৬টি সোনা, ২৩টি রুপো ও ৩১টি ব্রোঞ্জ ছিল। এশিয়ান গেমসের ইতিহাসে এটাই ভারতের সেরা সাফল্য। তবে এবার তার চেয়েও বেশি পদক জেতার আশায় দেশ।

মঙ্গলবার পুরুষদের ফুটবলে চিনের বিরুদ্ধে ১-৫ গোলে হেরে গিয়েছে ভারত। বৃহস্পতিবার পুরুষদের ফুটবলে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হচ্ছে ভারত। পরের রাউন্ডে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে হলে বাংলাদেশের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় পেতে হবে ভারতকে। বৃহস্পতিবারই মহিলাদের ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে প্রথম ম্যাচ খেলবে ভারত। মহিলাদের ফুটবলে চিনা তাইপেইয়ের বিরুদ্ধে ম্যাচ রয়েছে ভারতের। শুক্রবার পুরুষদের হকিতে ভারত-উজবেকিস্তান ম্যাচ। এই ম্যাচে হরমনপ্রীতরা বড় ব্যবধানে জয় পাবেন বলেই আশা করা হচ্ছে। টেবল টেনিসে প্রথম রাউন্ডের ম্যাচ খেলবেন ভারতের পুরুষ ও মহিলা খেলোয়াড়রা। শনিবার উদ্বোধনী অনুষ্ঠান থাকলেও, সেদিন টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের তৃতীয় রাউন্ডের ম্যাচ রয়েছে। রবিবার মহিলা ক্রিকেটের সেমি-ফাইনাল ম্যাচ রয়েছে। পুরুষদের ফুটবলে গ্রুপের শেষ ম্যাচে মায়ানমারের মুখোমুখি হবে ভারত। মহিলাদের ফুটবলে ভারত-থাইল্যান্ডের ম্যাচ রয়েছে। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে দলগত ও ব্যক্তিগত ইভেন্টে লড়াই করবেন মেহুলি ঘোষ, রমিতা ও আশি চোকসি। বক্সিংয়ের প্রথম রাউন্ডে লড়াই করবেন নিখাত জারিন, জেসমিন লাম্বোরিয়া, শিবা থাপা, লক্ষ্য চাহার, প্রবীণ হুডা ও সঞ্জিৎ।

আরও পড়ুন-

Archery World Cup: তিরন্দাজি বিশ্বকাপে রুপো মহারাষ্ট্রের প্রথমেশ জওকরের

Viral Video : সুযোগ-সুবিধা ছাড়াই অসামান্য পোলভল্ট, সাফল্যের লক্ষ্যে অ্যাথলিট

The Great Khali : 'চক দে ফাট্টে', জন সিনাকে হিন্দি শেখাচ্ছেন দ্য গ্রেট খালি

Read more Articles on
Share this article
click me!