Asian Games 2023: এশিয়ান গেমসে পুরুষদের ভলিবলে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে চমক ভারতের

শনিবার আনুষ্ঠানিকভাবে এশিয়ান গেমসের উদ্বোধন হবে। তবে তার আগেই একাধিক ইভেন্ট শুরু হয়ে গিয়েছে। ভারতীয় ক্রীড়াবিদরা পদকের লক্ষ্যে লড়াই শুরু করে দিয়েছেন।

Soumya Gangully | Published : Sep 20, 2023 4:42 PM IST / Updated: Sep 20 2023, 11:22 PM IST

এশিয়ান গেমসে পুরুষদের ভলিবলে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দিল ভারত। ৫ সেটের লড়াইয়ে ৩-২ জয় ছিনিয়ে নিল ভারত। এই জয়ের ফলে নকআউটে পৌঁছে গেল ভারত। এশিয়ান গেমসে ৩ বারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া ২০১৮ সালে জাকার্তায় রুপো পেয়েছিল। সেই দলের বিরুদ্ধেই বুধবার দুর্দান্ত লড়াই করে জয় পেল ভারত। এদিন ভারতের পক্ষে ম্যাচের ফল ২৫-২৭, ২৯-২৭, ২৫-২২, ২০-২৫ ও ১৭-১৫। ২ ঘণ্টা ৩৮ মিনিটের লড়াইয়ে জয় পায় ভারত। মঙ্গলবার প্রথম ম্যাচে কম্বোডিয়াকে ৩-০ উড়িয়ে দেয় ভারত। এরপর বুধবার দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে চলে গেল ভারত।

বুধবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অসাধারণ পারফরম্যান্স দেখালেন অমিত গুলিয়া ও আশোয়াল রাই। কম্বোডিয়ার বিরুদ্ধেও ভারতের এই ২ খেলোয়াড় দুর্দান্ত লড়াই করেন। মূলত তাঁদের জন্যই নকআউটের যোগ্যতা অর্জন করল ভারত। বুধবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ২৪ পয়েন্ট নেন উইং স্পাইকার অমিত। অধিনায়ক বিনীত কুমার ১৯ পয়েন্ট নেন। আশোয়ালও ১৯ পয়েন্ট নেন। মোট ১১৬ পয়েন্ট পায় ভারত। তার মধ্যে অমিত, বিনীত ও আশোয়াল মিলে ৬২ পয়েন্ট নেন। বুধবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে চাপের মুখে অসাধারণ পারফরম্যান্স দেখান এল এম মনোজও। তামিলনাড়ুর এই ব্লকার শেষ সেটে পরপর ৩ পয়েন্ট নিয়ে ম্যাচের রং বদলে দেন। এর ফলে ভারতের জয়ের পথ প্রশস্ত হয়ে যায়। মনোজ সেই সময় পয়েন্ট নিতে না পারলে দক্ষিণ কোরিয়াই জিতে যেত। কিন্তু ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে ভারতকে জিতিয়ে দেন মনোজ। নকআউটে মঙ্গোলিয়া বা চিনা তাইপেইয়ের বিরুদ্ধে খেলবে ভারত। ১৯৮৬ সালের এশিয়ান গেমসে পুরুষদের ভলিবলে ব্রোঞ্জ পেয়েছিল ভারত। সেটাই এশিয়ান গেমসে ভারতের পুরুষ ভলিবল দলের শেষ পদক। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি ভারতের পুরুষদের ভলিবল দল।  সেবার ১২ নম্বরে ছিল তারা। এবার তার তুলনায় অনেক ভালো পারফরম্যান্স দেখাচ্ছে ভারত। পদক জয়ের আশাও তৈরি হয়েছে।

বিশ্ব ভলিবল র‍্যাঙ্কিংয়ে ভারতের পুরুষরা ৭৩ নম্বরে। সেখানে দক্ষিণ কোরিয়া ২৭ নম্বরে। ফলে ভারতের চেয়ে অনেকটাই এগিয়ে দক্ষিণ কোরিয়া। কিন্তু অসামান্য লড়াই করে জয় ছিনিয়ে নিল ভারত। চাপের মুখে বারবার ভুল করতে থাকেন দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়রা। তার ফলে ৩৬ পয়েন্ট পেয়ে যায় ভারত। সেই তুলনায় ভারত অনেক কম ভুল করে। ভারতের খেলোয়াড়দের ভুলে ১৯ পয়েন্ট পায় দক্ষিণ কোরিয়া।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে ভারতের পতাকা বহন করবেন লাভলিনা বর্গোহাইন, হরমনপ্রীত সিং

Archery World Cup: তিরন্দাজি বিশ্বকাপে রুপো মহারাষ্ট্রের প্রথমেশ জওকরের

The Great Khali : 'চক দে ফাট্টে', জন সিনাকে হিন্দি শেখাচ্ছেন দ্য গ্রেট খালি

Share this article
click me!