Asian Games 2023: বুধবারই জাকার্তা এশিয়ান গেমসের পদক সংখ্যা ছাপিয়ে যাচ্ছে ভারত

এবারের এশিয়ান গেমসে নিজেদের অতীতের যাবতীয় রেকর্ড ছাপিয়ে যাওয়ার লক্ষ্যে দল পাঠিয়েছিল ভারত। সেই লক্ষ্যপূরণ হয়েছে। এবারই সবচেয়ে বেশি পদক পাচ্ছে ভারত।

Soumya Gangully | Published : Oct 3, 2023 4:49 PM IST / Updated: Oct 03 2023, 11:32 PM IST

মঙ্গলবার এশিয়ান গেমসে নজর কেড়ে নিলেন পারুল চৌধুরী ও অন্নু রানি। ভারতের এই ২ অ্যাথলিটই এদিন সোনা জিতেছেন। মহিলাদের ৫০০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন পারুল এবং মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতেছেন অন্নু। মহিলাদের বক্সিংয়ের ৭৫ কেজি বিভাগের সেমি-ফাইনালে পৌঁছে পদক নিশ্চিত করেছেন লাভলিনা বর্গোহাইন। নেপালকে উড়িয়ে সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছে ভারতের পুরুষ ক্রিকেট দল। হংকংকে উড়িয়ে দিয়েছে মহিলা হকি দল। সোমবার ৭টি পদক পাওয়ার পর মঙ্গলবার ৯টি পদক পেল ভারত। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ৭০টি পদক পেয়েছিল ভারত। এবার তার চেয়ে বেশি পদক আসতে চলেছে।

মঙ্গলবার পুরুষদের ট্রিপল জাম্পে ব্রোঞ্জ জিতেছেন প্রবীণ চিত্রাভেল। তিনি স্বদেশীয় আবদুল্লাহ আবুবকরকে টেক্কা দিয়েছেন। পুরুষদের ডেকাথলনে রুপো জিতেছেন তেজস্বিন শঙ্কর। পুরুষদের ৮০০ মিটার দৌড়ে রুপো জিতেছেন মহম্মদ আফসল। মহিলাদের ৪০০ মিটার হার্ডলসে ব্রোঞ্জ জিতেছেন বিথ্যা রামরাজ। টোকিও অলিম্পিক্সে পদকজয়ী লাভলিনা মঙ্গলবার ফাইনালে পৌঁছে রুপো নিশ্চিত করার পাশাপাশি প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। এদিন সেমি-ফাইনালে থাইল্যান্ডের বেইসন ম্যানিকনের বিরুদ্ধে সহজ জয় পেয়েছেন লাভলিনা। বুধবার তিনি সোনা জয়ের লড়াইয়ে নামবেন। লাভলিনার পাশাপাশি মঙ্গলবার মহিলাদের বক্সিংয়ের ৫৪ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন প্রীতি পাওয়ার। এদিন তিনি সেমি-ফাইনালে চিনের ইউয়ান চ্যাংয়ের বিরুদ্ধে হেরে যান। পুরুষদের ৯২ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন নরেন্দর।

স্কোয়্যাশে ভারতের পদক সংখ্যা বাড়তে চলেছে। ব্যক্তিগত বিভাগের সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছেন সৌরভ ঘোষাল। মঙ্গলবার কোয়ার্টার ফাইনালে জাপানের রায়ানোসুকি সুকুইকে সহজেই ৩-০ হারিয়ে দিয়েছেন সৌরভ। মিক্সড ডাবলসের সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছেন দীপিকা পাল্লিকল-হরিন্দর পাল সিং। অনাহত সিং ও অভয় সিংও সেমি-ফাইনালে পৌঁছে পদক নিশ্চিত করেছেন।

মঙ্গলবার পুরুষদের ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে নেপালের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ২০২ রান করে ভারত। জবাবে ৯ উইকেটে ১৭৯ রান করে নেপাল। মহিলাদের হকিতে হংকংকে ১৩-০ উড়িয়ে দিয়েছে ভারত। হ্যাটট্রিক করেন বন্দনা কাটারিয়া, দীপ গ্রেস এক্কা ও দীপিকা। এই জয়ের ফলে সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছে ভারত।

তিরন্দাজিতে ১টি সোনা ও ২টি রুপো নিশ্চিত হয়ে গিয়েছে। পুরুষদের কম্পাউন্ডের ফাইনালে পৌঁছে গিয়েছেন অভিষেক ভার্মা, ওজাস দেওতালে। ফাইনালে তাঁদের লড়াই হবে। মহিলাদের কম্পাউন্ডের ফাইনালে পৌঁছে গিয়েছেন জ্যোতি সুরেখা ভেন্নাম। তিনি সেমি-ফাইনালে হারিয়েছেন ভারতেরই অদিতি স্বামীকে।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে সোনা অন্নু রানির

Asian Games 2023: এশিয়ান গেমসে সোনার দৌড় পারুল চৌধুরীর, গর্বিত সারা দেশ

Read more Articles on
Share this article
click me!