Asian Games 2023: এশিয়ান গেমসে পুরুষদের ৪×৪০০ মিটার রিলেতে সোনা ভারতের

চিনের হাংঝাউয়ে চলতি এশিয়ান গেমসে ভারতের দুর্দান্ত সাফল্য অব্যাহত। বুধবার একাধিক সোনা পেল ভারত। পদক তালিকায় ৪ নম্বর অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে ভারত।

Soumya Gangully | Published : Oct 4, 2023 12:51 PM IST / Updated: Oct 04 2023, 09:05 PM IST

এবারের এশিয়ান গেমসে ভারতের ৮১-তম পদক এল পুরুষদের রিলে রেস থেকে। পুরুষদের ৪×৪০০ মিটার রিলেতে সোনা জিতল ভারত। অসাধারণ পারফরম্যান্স দেখালেন মহম্মদ আনাস ইয়াহিয়া, অ্যামোজ জ্যাকব, মহম্মদ আজমল ও রাজেশ রমেশ। ৩:০১.৫৮ সময় করে সোনা জিতল ভারত। অল্পের জন্য এশিয়ান গেমসের রেকর্ড ভাঙতে পারল না ভারতের রিলে দল। তবে সোনা জিতে দেশকে গর্বিত করলেন আনাস, জ্যাকবরা। দিনের শেষে ভারত ১৮টি সোনা, ৩১টি রুপো ও ৩২টি ব্রোঞ্জ নিয়ে পদক তালিকায় ৪ নম্বরেই আছে। এশিয়ান গেমসে এবারই সবচেয়ে বেশি সাফল্য পেল ভারত। 

এবারের এশিয়ান গেমসে অ্যাথলেটিক্সে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্ট থেকেই সবচেয়ে বেশি পদক পেল ভারত। অসাধারণ পারফরম্যান্স দেখালেন লং ডিস্ট্যান্স রানার অবিনাশ সাবলে। তিনি বুধবার পুরুষদের ৫০০০ মিটার দৌড়ে রুপো জিতলেন। ২৯ বছরের এই অ্যাথলিট এদিন রুপো জিততে ১৩:২১.০৯ সময় নেন। এই ইভেন্টে এশিয়ান গেমসে নতুন রেকর্ড গড়ে সোনা জিতেছেন বাহরিনের বীরহনু ইয়েমাতাও। তিনি ১৩:১৭.৪০ সময় করে সোনা জেতেন। ব্রোঞ্জ জিতেছেন বাহরিনেরই দাবিত ফিকাদু আদমাসু। তিনি চলতি মরসুমে ব্যক্তিগত সেরা সময় ১৩:২৫.৬৩ করেন। 

চলতি এশিয়ান গেমসেই পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজে সোনা জিতেছেন অবিনাশ। এবার ৫০০০ মিটার দৌড়ে রুপো পেলেন। ভবিষ্যতে আরও সাফল্যের ইঙ্গিত দিচ্ছেন এই অ্যাথলিট। এদিন ৫০০০ মিটার দৌড়ে অল্পের জন্য পদক পেলেন না গুলবীর সিং। তিনি ১৩:২৯.৯৩ সময় করেন।

বুধবার মহিলাদের ৮০০ মিটার দৌড়ে রুপো জিতেছেন হারমিলান বেইনস। চলতি এশিয়ান গেমসে তিনি এই নিয়ে দ্বিতীয় পদক জিতলেন। এর আগে তিনি মহিলাদের ১৫০০ মিটার দৌড়ে রুপো জেতেন। পাঞ্জাবের ২৫ বছরের অ্যাথলিট হারমিলান এদিন ২:০৩.৭৫ সময় করে রুপো পেলেন। তাঁর সঙ্গে অসাধারণ লড়াই হয় শ্রীলঙ্কার অ্যাথলিট থারুশি দিশানায়কার। ২:০৩.২০ সময় করে সোনা জেতেন থারুশি। ২:০৩.৯০ সময় করে ব্রোঞ্জ পেয়েছেন চিনের অ্যাথলিট চুনিউ ওয়াং। এই ইভেন্টে সপ্তম স্থানে থাকেন ভারতের ছন্দা। তিনি ২:০৫.৬৯ সময় করেন।

বুধবার এশিয়ান গেমসে ভারত একাধিক সোনা পেয়েছে। পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে সোনা পেয়েছেন নীরজ চোপড়া। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে সোনা জেতার পর এবার হাংঝাউতেও সোনা জিতলেন নীরজ। তাঁর সঙ্গে মূল লড়াই হয় ভারতেরই কিশোর জেনার। রুপো জিতলেন কিশোর।

আরও পড়ুন-

Asian Games 2023: কিশোর জেনার সঙ্গে তীব্র লড়াই, ফের এশিয়াডে সোনা নীরজ চোপড়ার

Asian Games 2023: রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে পুরুষদের হকির ফাইনালে ভারত

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
Manoj Tigga | বিধায়কপদ থেকে ইস্তফা দিলেন মনোজ টিগ্গা, ফিরিয়ে দিলেন আই কার্ড ও গাড়ি
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী