Asian Games 2023: উশু খেলোয়াড়দের প্রবেশে বাধা, প্রতিবাদে চিনে যাচ্ছেন না ক্রীড়ামন্ত্রী

ক্রীড়াক্ষেত্রে চিনের রাজনীতি অব্যাহত। এশিয়ান গেমসে অরুণাচল প্রদেশের ক্রীড়াবিদদের যোগ দিতে বাধা দেওয়া হচ্ছে। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর।

Soumya Gangully | Published : Sep 22, 2023 9:42 AM IST / Updated: Sep 22 2023, 03:56 PM IST

এশিয়ান গেমসে যোগ দেওয়ার অনুমতি পেলেন না ভারতের ৩ জন উশু খেলোয়াড় নিয়েম্যান ওয়াংশু, ওনিলু তেগা ও মেপাং ল্যামগু। তাঁদের চিনে প্রবেশের অনুমতি দেওয়া হল না। তবে ভারতের উশু দলের বাকি ৭ জন খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের চিনে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তাঁরা হংকং থেকে চিনের হাংঝাউয়ের উড়ান ধরেছেন। যে ৩ জন উশু খেলোয়াড়কে চিনে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি, তাঁরা সবাই অরুণাচল প্রদেশের বাসিন্দা। তাঁদের এর আগে স্টেপলড ভিসা দেওয়া হয়। সেটা নিয়ে বিতর্ক হয়। প্রতিবাদ জানান অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। কেন্দ্রীয় সরকারও প্রতিবাদ জানায়। তবে পরবর্তীকালে তাঁদের অ্যাক্রিডিয়েশনের ব্যবস্থা করা হয়। কিন্তু এশিয়ান গেমসের আনুষ্ঠানিক উদ্বোধনের আগে এই খেলোয়াড়দের চিনে প্রবেশের অনুমতি দেওয়া হল না। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি চিন সফর বাতিল করেছেন।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এক বিবৃতিতে জানিয়েছেন, 'ভারত সরকার জানতে পেরেছে যে চিন বেছে বেছে অরুণাচল প্রদেশের ক্রীড়াবিদদের নিশানা করছে। তাঁদের হাংঝাউ এশিয়ান গেমসে যোগ দেওয়ার জন্য অ্যাক্রিডিয়েশন দেওয়া হয়নি এবং চিনে প্রবেশ করতে দেওয়া হয়নি। চিন সরকার ইচ্ছাকৃতভাবে এই পদক্ষেপ নিয়েছে। বাসস্থান বা জাতের ভিত্তিতে ভারতের কোনও নাগরিকের প্রতি বৈষম্যমূলক আচরণের প্রতিবাদ জানাচ্ছে ভারত। অরুণাচল প্রদেশ চিরকালই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ থাকবে। নয়াদিল্লির পক্ষ থেকে বেজিংয়ের আচরণের প্রতিবাদ জানানো হয়েছে। আমাদের কয়েকজন ক্রীড়াবিদকে বাছাই করে ১৯-তম এশিয়ান গেমসে যোগ দেওয়ার ক্ষেত্রে বাধা দেওয়া হচ্ছে। চিনের এই আচরণের প্রতিবাদ হিসেবে তথ্য ও সম্প্রচার এবং ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী চিন সফর বাতিল করেছেন। আমাদের স্বার্থ সুরক্ষিত রাখার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার অধিকার আছে ভারতের।'

 

 

হংকং থেকে হাংঝাউয়ের উড়ান ধরতে না পেরে নয়াদিল্লিতে ফিরে এসেছেন অরুণাচল প্রদেশের ৩ উশু খেলোয়াড়। তাঁদের এখন জওহরলাল নেহরু স্টেডিয়ামের হস্টেলে রাখা হয়েছে। এশিয়ান গেমসের আয়োজকদের বিষয়টি জানানো হয়েছে। অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার কাছেও এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে ভারত। এশিয়ান গেমসে ভারতের শ্যেফ ডে মিশন ভূপিন্দর সিং বাজওয়া আশা প্রকাশ করেছেন, দ্রুত এই সমস্যা মিটে যাবে। তবে হংকং থেকে ফিরে আসতে হওয়ায় শারীরিক ও মানসিক ধকল পড়েছে উশু খেলোয়াড়দের উপর। এই ধাক্কা সামাল দিতে কিছুটা সময় লাগতে পারে তাঁদের।

আরও পড়ুন-

Antim Panghal: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন অন্তিম পাংহালের

Asian Games 2023: এশিয়ান গেমসে রোয়িংয়ে পুরুষদের ডাবলস স্কালস, লাইটওয়েটের ফাইনালে ভারত

Viral Video : সুযোগ-সুবিধা ছাড়াই অসামান্য পোলভল্ট, সাফল্যের লক্ষ্যে অ্যাথলিট

Share this article
click me!