Antim Panghal: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন অন্তিম পাংহালের

গত কয়েকটি অলিম্পিক্সে কুস্তিতে পদক পেয়েছে ভারত। আগামী বছর প্যারিস অলিম্পিক্সেও কুস্তিতে পদকের আশায় ক্রীড়ামহল। সেই লক্ষ্যেই তৈরি হচ্ছেন কুস্তিগীররা।

Soumya Gangully | Published : Sep 21, 2023 7:14 PM IST / Updated: Sep 22 2023, 01:31 AM IST

এবারের বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে প্রথম পদক জিতলেন অন্তিম পাংহাল। তিনি ব্রোঞ্জ পদক জয়ের লড়াইয়ে সুইডেনের এমা জোনা ম্যালমগ্রিনকে হারিয়ে দিয়েছেন। ১৯ বছরের অন্তিম ষষ্ঠ ভারতীয় মহিলা হিসেবে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে পদক পেলেন। একইসঙ্গে প্রথম ভারতীয় কুস্তিগীর হিসেবে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন অন্তিম। ভারতীয় কুস্তি ফেডারেশনের ডামাডোলের জেরে অন্য কোনও কুস্তিগীর এখনও পর্যন্ত প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে পারেননি। অন্তিমের আগে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে পদক জেতেন গীতা ফোগট, ববিতকা ফোগট, পূজা ধান্দা, ভিনেশ ফোগট ও অংশু মালিক। গীতা ও ববিতা ২০১২ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জেতেন। পূজা ২০১৮ সালে পদক পান। ভিনেশ ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক পান। অংশু ২০২১ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পান। এবার অন্তিম পদক পেলেন।

সুইডেনের প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ব্রোঞ্জ পদকের ম্যাচে ১৬-৬ পয়েন্টে জয় পান অন্তিম। হরিয়ানার এই কুস্তিগীর জুনিয়র পর্যায় থেকেই ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। তিনি এশিয়ান গেমস, বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালেও ভালো পারফরম্যান্স দেখান। এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতার পর এশিয়ান গেমসেও পদক জেতাই লক্ষ্য অন্তিমের। তিনি ভিনেশের জায়গা নিচ্ছেন। ভিনেশ এতদিন যে বিভাগে ভালো পারফরম্যান্স দেখিয়ে এসেছেন, এবার সেই বিভাগেই সাফল্য পাচ্ছেন অন্তিম। হাঁটু অস্ত্রোপচারের পর এখন ফিট হয়ে ওঠার চেষ্টা করছেন ভিনেশ। তাঁর সঙ্গে ৫৩ কেজি ক্যাটাগরিতে লড়াই করা নিয়ে অন্তিমের বিরোধিতা তৈরি হতে পারে। ভারতীয় কুস্তি ফেডারেশন নির্বাসিত হওয়ার পর এখন ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনই ঠিক করছে কুস্তিগীররা কে কোন ক্যাটাগরিতে লড়াই করবেন। ভিনেশের ৫৩ কেজি ক্যাটাগরিতে লড়াই করা নিয়ে প্রশ্ন তুলেছেন অন্তিম। তিনি ৫৩ কেজি ক্যাটাগরিতেই লড়াই করতে চান। ফলে এ বিষয়ে সংঘাত তৈরি হতে পারে।

অন্তিম এখন যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে ভবিষ্যতে যদি ভারতীয় কুস্তি ফেডারেশনের রাজনীতি ও ডামাডোলের শিকার না হন, তাহলে আরও অনেক সাফল্য পেতে পারেন এই তরুণী। তিনি এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অল্পের জন্য স্বর্ণপদক জয়ের ম্যাচে খেলার সুযোগ হারান। তবে ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচে আর ভুল করেননি অন্তিম। 

ভারতীয় কুস্তি ফেডারেশনের উপর থেকে নির্বাসন না উঠলে আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশের হয়ে যোগ দিতে পারবেন না কুস্তিগীররা। তবে অলিম্পিক্সে তাঁরা দেশের হয়েই লড়াই করতে পারবেন।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে রোয়িংয়ে পুরুষদের ডাবলস স্কালস, লাইটওয়েটের ফাইনালে ভারত

Asian Games 2023: ত্রাতা সেই সুনীল, এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে বাংলাদেশকে হারাল ভারত

The Great Khali : 'চক দে ফাট্টে', জন সিনাকে হিন্দি শেখাচ্ছেন দ্য গ্রেট খালি

Share this article
click me!