Asian Games 2023: এশিয়ান গেমসে জাতীয় পতাকা বহন করা সম্মানের, বার্তা লাভলিনার, গর্বিত হরমনপ্রীত

অরুণাচল প্রদেশের ৩ উশু খেলোয়াড়কে চিনে প্রবেশের অনুমতি না দেওয়া নিয়ে বিতর্কের মধ্যেই হাংঝাউয়ে ১৯-তম এশিয়ান গেমসের উদ্বোধন হয়ে গেল।

Soumya Gangully | Published : Sep 23, 2023 12:19 PM IST / Updated: Sep 23 2023, 06:48 PM IST

চিনের হাংঝাউয়ে ১৯-তম এশিয়ান গেমসের উদ্বোধন হয়ে গেল। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। কয়েকদিন আগেই শুরু হয়ে গিয়েছে বিভিন্ন ইভেন্ট। তবে শনিবার আনুষ্ঠানিকভাবে গেমসের উদ্বোধন হল। ৮ অক্টোবর পর্যন্ত চলবে এশিয়ান গেমস। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসের চেয়েও বেশি পদকের আশায় ভারত। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পতাকা বহন করলেন ভারতের পুরুষ হকি দলের অধিনায়ক হরমনপ্রীত সিং এবং টোকিও অলিম্পিক্সে ৭৫ কেজি বিভাগে ব্রোঞ্জজয়ী বক্সার লাভলিনা বর্গোহাইন। ভারতের পুরুষ অ্যাথলিটদের পরনে ছিল কুর্তা এবং মহিলা অ্যাথলিটদের পরনে ছিল খাকি রঙের শাড়ি। লাভলিনা বলেছেন, 'জাতীয় পতাকা বহন করার জন্য নির্বাচিত হয়ে আমি সম্মানিত বোধ করছি।' হরমনপ্রীত বলেছেন, 'এটা আমার জন্য গর্বের মুহূর্ত। আমি সব অ্যাথলিটকে শুভেচ্ছা জানাচ্ছি।'

এদিন এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে অভিনব ঘটনা দেখা গেল। আফগানিস্তানের ২টি আলাদা দল উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিল। একটি দলে আছেন ১৩০ জন অ্যাথলিট। এই দলে কোনও মহিলা অ্যাথলিট নেই। কারণ, তালিবান মহিলাদের খেলার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তালিবান অনুমোদিত দলটি ভলিবল, জুডো, কুস্তি-সহ ১৭টি খেলায় লড়াই করবে। অন্যদিকে, আফগানিস্তানের তালিবান শাসকদের অনুমোদন ছাড়াই একটি দল কালো, লাল ও সবুজ রঙের পতাকা নিয়ে এশিয়ান গেমসে যোগ দিয়েছে। তালিবান ২০২১ সালে আফগানিস্তানের দখল নেওয়ার আগে যে সরকার ছিল, সেই সরকারের অনুমোদিত এই দলে আছেন ১৭ জন মহিলা অ্যাথলিট। 

 

 

শনিবার হাংঝাউ অলিম্পিক স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে হল এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠান। এই অনুষ্ঠানে চিনের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। হাংঝাউ অলিম্পিক স্পোর্টস সেন্টার স্টেডিয়াম 'বিগ লোটাস' নামেও পরিচিত। এই স্টেডিয়ামে দর্শক সংখ্যা ৮০,০০০। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে দর্শকাসন পূর্ণ ছিল। 

 

 

এবারের এশিয়ান গেমসে ভারতের ৬৫৫ জন অ্যাথলিট যোগ দিয়েছেন। টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ পেয়েছিল ভারতের পুরুষ হকি দল। এবার এশিয়ান গেমসে সোনা জেতাই হরমনপ্রীতদের লক্ষ্য। এশিয়ান গেমসে সোনা জিতলেই সরাসরি প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করবে ভারতের পুরুষদের হকি দল। লাভলিনা টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জেতার পাশাপাশি বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন। এবার এশিয়ান গেমসেও সোনা জেতাই লাভলিনার লক্ষ্য। ২০১৮ সালে জাকার্তায় জাকার্তা এশিয়ান গেমসে ৭০টি পদক পেয়েছিল ভারত। এর মধ্যে ১৬টি সোনা, ২৩টি রুপো ও ৩১টি ব্রোঞ্জ ছিল। এবার তার চেয়েও বেশি পদক আসবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন-

Distorted Map Of India: ভারতের বিকৃত মানচিত্র, চাপের মুখে ক্ষমা চাইল মোটো জিপি

Asian Games 2023: উশু খেলোয়াড়দের প্রবেশে বাধা, প্রতিবাদে চিনে যাচ্ছেন না ক্রীড়ামন্ত্রী

Somersault Video : শাড়ি পরে সামারসল্ট, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল মিশা

Share this article
click me!