Distorted Map Of India: ভারতের বিকৃত মানচিত্র, চাপের মুখে ক্ষমা চাইল মোটো জিপি

ভারতের মানচিত্র সম্প্রতি অত্যন্ত স্পর্শকাতর বিষয় হয়ে উঠেছে। বিভিন্ন মহল থেকে ভারতের বিকৃত মানচিত্র প্রকাশ করা হচ্ছে। এই ঘটনা নিয়ে তুঙ্গে উঠেছে বিতর্ক।

Soumya Gangully | Published : Sep 22, 2023 11:51 AM IST / Updated: Sep 22 2023, 07:14 PM IST

উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে বসতে চলেছে মোটো জিপি-র আসর। টু-হুইলার রেসিংয়ের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ সংস্করণ হতে চলেছে এটি। সবরকম প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। কিন্তু এই রেসের আগেই বিতর্কে জড়িয়েছেন আয়োজকরা। অনুশীলনের সময় লাইভ স্ট্রিমিং করা হচ্ছিল। তখনই বিতর্ক তৈরি হয়। ভারতের বিকৃত মানচিত্র প্রদর্শন করা হয়। এই মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নেই। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি ভাইরাল। অনেকেই এই বিকৃত মানচিত্রের প্রতিবাদ করছেন। চাপের মুখে ক্ষমা চাইতে বাধ্য হলেন মোটো জিপি-র আয়োজকরা। তবে তাতেও সোশ্যাল মিডিয়ায় জাতীয়তাবাদীদের ক্ষোভ কমছে না। অনেকেই মোটো জিপি-র আয়োজকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছেন।

সোশ্যাল মিডিয়ায় অনেকেই ভারতের বিকৃত মানচিত্রের ছবি তুলে ধরে মোটো জিপি আয়োজকদের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করছেন। ১৯৯১ থেকে এফআইএম ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ গ্র্যাঁ প্রি আয়োজন করে আসছে ডোর্না স্পোর্টস। সেই কারণে সোশ্যাল মিডিয়ায় অনেকেই মোটো জিপি কর্তৃপক্ষের পাশাপাশি ডোর্না স্পোর্টসের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করছেন। অনেকে আবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ট্যাগ করছেন। সোশ্যাল মিডিয়ায় হইচই শুরু হতেই দ্রুত ভারতের মানচিত্রের ভুল শুধরে নেয় মোটো জিপি। ক্ষমাও চাওয়া হয়েছে। তবে সোশ্যাল মিডিয়ায় অনেকে বলছেন, এই ধরনের ভুল কাম্য নয়। অনুশীলনের সময় যে ভুল হয়েছে, মূল প্রতিযোগিতার সময় এই ভুল যাতে না হয়, সেটা নিশ্চিত করতে হবে। 

 

 

মোটো জিপি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, 'আমরা ভারতে আমাদের অনুরাগীদের কাছে ক্ষমা চইছি। মোটো জিপি ব্রডকাস্টে যে মানচিত্র দেখানো হয়েছে, তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। আয়োজক দেশকে সমর্থন করা এবং স্বীকৃতি জানানো ছাড়া আমাদের অন্য কোনও উদ্দেশ্য ছিল না। বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে প্রথমবার মোটো জিপি রেস হতে চলেছে। সেই কারণে আমরা উত্তেজিত। আশা করি দর্শকরা এই রেস উপভোগ করতে পারবেন।'

বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে এ বছর থেকে ২০২৯ পর্যন্ত প্রতি বছর হবে মোটো জিপি। ভারতে এর আগে নিয়মিত মোটরস্পোর্টস হয়নি। এবার সেটা হতে চলেছে। ভারতে মোটো জিপি রেস আয়োজনের দায়িত্ব পেয়েছে ফেয়ারস্ট্রিট স্পোর্টস। এই সংস্থাই ২০২৯ পর্যন্ত গ্রেটার নয়ডায় মোটো জিপি রেস আয়োজন করবে। ডোর্না স্পোর্টস ও ফেয়ারস্ট্রিট স্পোর্টস যৌথভাবে মোটো জিপি আয়োজন করছে। ফলে সারা বিশ্বের মোটরস্পোর্টসপ্রেমীদের নজর এখন বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে।

আরও পড়ুন-

Asian Games 2023: উশু খেলোয়াড়দের প্রবেশে বাধা, প্রতিবাদে চিনে যাচ্ছেন না ক্রীড়ামন্ত্রী

Antim Panghal: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন অন্তিম পাংহালের

The Great Khali : 'চক দে ফাট্টে', জন সিনাকে হিন্দি শেখাচ্ছেন দ্য গ্রেট খালি

Share this article
click me!