এশিয়ান অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা নদিয়ার মেয়ে রেজওয়ানা মল্লিক হিনার

আন্তর্জাতিক স্তরে ফের অসাধারণ সাফল্য নদিয়ার সোনাডাঙা গ্রামের বাসিন্দা রেজওয়ানা মল্লিক হিনার। এশিয়ান অনূর্ধ্ব-১৮ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের পর অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপেও সোনা রেজওয়ানার।

Web Desk - ANB | Published : Jun 4, 2023 12:15 PM IST / Updated: Jun 04 2023, 07:04 PM IST

এশিয়ান অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের প্রথম দিন ৩টি পদক পেল ভারত। দেশকে দিনে প্রথম পদক এনে দেন নদিয়া জেলার সোনাডাঙা গ্রামের বাসিন্দা রেজওয়ানা মল্লিক হিনা। ৫৩.৩১ সেকেন্ড সময় করে ৪০০ মিটার দৌড়ে সোনা জেতেন রেজওয়ানা। এর আগে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে এশিয়ান অনূর্ধ্ব-১৮ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৪০০ মিটার দৌড়ে মিট রেকর্ড গড়ে সোনা জেতেন রেজওয়ানা। এছাড়া মেডলি রিলে টিমের হয়েও সোনা জেতেন বাংলার এই তরুণী। ২০০ মিটার দৌড়ে রুপোও জেতেন রেজওয়ানা। ফের সাফল্য পেলেন তিনি। পরপর সাফল্যে রেজওয়ানাকে নিয়ে শুধু বাংলাই নয়, সারা দেশের ক্রীড়ামহলে আশা তৈরি হয়েছে।

রেজওয়ানার সাফল্যের পর দেশকে দ্বিতীয় সোনা এনে দেন ভরতপ্রীত সিং। ডিসকাস থ্রোয়ে সোনা জেতেন এই অ্যাথলিট। তাঁর তৃতীয় থ্রো হয় ৫৫.৬৬ মিটারের। এই থ্রো-ই ভরতপ্রীতকে সোনা এনে দিল। 

ভারতকে দিনের তৃতীয় পদক এনে দেন অন্তিমা পাল। মহিলাদের ৫০০০ মিটার দৌড়ে ১৭:১৭:১২ সময় করে ব্রোঞ্জ পান অন্তিমা।

 

 

দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়নে হচ্ছে এবারের এশিয়ান অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। ভারতের জন্য দিনটি ভালোই গেল। অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-২০ পর্যায়ে শ্রেষ্ঠত্ব প্রমাণ করলেন রেজওয়ানা। তাসখন্দে এশিয়ান অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৫৩.২২ সেকেন্ড সময় করে সোনা জিতেছিলেন নদিয়ার এই তরুণী। সেটিই তাঁর সেরা সময়। রবিবার তার চেয়ে কিছুটা বেশি সময় নিলেন তিনি। তবে সোনা জিততে কোনও সমস্যা হয়নি রেজওয়ানার। ভবিষ্যতে আরও ভালো পারফরম্যান্স দেখানোই এই তরুণীর লক্ষ্য।

 

 

রেজওয়ানা দেশকে প্রথম পদক এনে দেওয়ার কিছুক্ষণ পরেই ডিসকাস থ্রোয়ে সোনা জেতেন ভরতপ্রীত। তিনি শুরুটা ভালো করতে পারেননি। প্রথম থ্রো হয় ৫১.৮৩ মিটারের। দ্বিতীয় থ্রোয়ে ফাউল করেন এই অ্যাথলিট। প্রথম ২ রাউন্ডের পর চতুর্থ স্থানে ছিলেন ভরতপ্রীত। তবে তৃতীয় থ্রোয়ের পরেই শীর্ষে চলে যান এই অ্যাথলিট। সেখান থেকে আর কেউ তাঁকে সরাতে পারেননি।

রেজওয়ানা ও ভরতপ্রীত সোনা জেতার পর দেশকে তৃতীয় পদক এনে দেন অন্তিমা। এই ইভেন্টে সোনা জেতেন জাপানের ইয়োনেজাওয়া নানাকা। রুপো পান জাপানেরই মাতসুমোতো আকারি। ১৮:১৫:১৫.৯৮২ সময় করে পঞ্চম স্থানে থাকেন ভারতের বুশরা খান গৌরী।

এশিয়ান অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রথম দিন ৩টি পদক পেয়ে উৎসাহিত হয়ে উঠেছে ভারতীয় শিবির। এবার আরও সাফল্য চাইছে ক্রীড়ামহল। আরও ইভেন্টে লড়াই করবেন রেজওয়ানা। তিনি আরও পদক জয়ের লক্ষ্যে ট্র্যাকে নামছেন।

আরও পড়ুন-

Piyali Basak Exclusive: দেনা মেটাতে দেখা করতে চান মুখ্যমন্ত্রীর সঙ্গে, জানালেন পিয়ালি

প্রথম ভারতীয় হিসেবে জ্যাভলিন থ্রোয়ে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে, নতুন নজির নীরজ চোপড়ার

আর্থিক সমস্যায় চিকিৎসা করাতে পারছেন না, মুখ্যমন্ত্রীর কাছে সাহায্যের আর্জি পিয়ালির

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Sukanta Majumdar | 'ব্রাত্যর ফ্ল্যাট থেকে পার্থর থেকে বেশি টাকা পাওয়া যেত' কেন এমন বললেন সুকান্ত?
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : ভয়ানক অভিযোগ! শুভেন্দুর সামনেই কেঁদে ফেললেন এই মহিলা! কেন, দেখুন
Jalpaiguri : বজ্রবিদ্যুৎ-সহ একটানা ভারি বৃষ্টি জলপাইগুড়িতে! জল বাড়ছে Teesta-এ, জারি হলুদ সতর্কতা!
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা