অল ইংল্যান্ড চ্যাম্পিয়নকে হারিয়ে কানাডা ওপেন সুপার ৫০০ জয় লক্ষ্য সেনের

দুরন্ত ছন্দে বর্তমানে ভারতের অন্যতম সেরা পুরুষ শাটলার লক্ষ্য সেন। অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে কানাডা ওপেন সুপার ৫০০ টুর্নামেন্ট জিতে নিলেন এই তরুণ।

Soumya Gangully | Published : Jul 10, 2023 8:29 AM IST / Updated: Jul 10 2023, 03:10 PM IST

অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ জেতা লি শি ফেংকে স্ট্রেট গেমে হারিয়ে কানাডা ওপেন সুপার ৫০০ টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হলেন ভারতের তরুণ শাটলার লক্ষ্য সেন। আলমোড়ার ২১ বছর বয়সি এই শাটলারের পক্ষে ফাইনাল ম্যাচের ফল ২১-১৮, ২২-২০। এই নিয়ে দ্বিতীয়বার বিডব্লুএফ সুপার ৫০০ টুর্নামেন্ট জিতলেন লক্ষ্য। চিনা শাটলারের বিরুদ্ধে অসাধারণ লড়াই করলেন লক্ষ্য। তিনি গতি ও শক্তি কাজে লাগিয়ে প্রতিপক্ষকে মাত করেন। চিনা শাটলারদের বিরুদ্ধে লড়াই সবসময়ই কঠিন। তার উপর অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন লি বিশ্বের অন্যতম সেরা শাটলার। ফলে তাঁকে হারানোর জন্য নিজেকে ছাপিয়ে যাওয়া দরকার ছিল। ঠিক সেটাই করে দেখালেন লক্ষ্য। তিনি কোনও সময়ই প্রতিপক্ষকে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়ার সুযোগ দেননি। দৃঢ়প্রতিজ্ঞ মানসিকতার পরিচয় দিয়ে চ্যাম্পিয়ন হলেন এই ভারতীয় শাটলার।

কানাডা ওপেন জেতার পর লক্ষ্য বলেছেন, ‘এ বছর অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করার লড়াই চলছে। আমার কোনও কিছুই ঠিকঠাক হচ্ছিল না। ফলে আমার কাজটা কঠিন হয়ে গিয়েছিল। ফলে এই জয় আমার আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে দেবে। কয়েকটি ম্যাচে আমাকে শেষপর্যন্ত লড়াই করতে হয়েছে। পরিবেশ-পরিস্থিতি আলাদা ছিল। তার সঙ্গে মানিয়ে নেওয়া জরুরি ছিল।’

এর আগে ২০২২-এর জানুয়ারিতে ইন্ডিয়া ওপেন চ্যাম্পিয়ন হন লক্ষ্য। এরপর কমনওয়েলথ গেমসও চ্যাম্পিয়ন হন এই তরুণ। এখন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৯ নম্বরে লক্ষ্য। তবে কানাডা ওপেন চ্যাম্পিয়ন হওয়ার পর র‍্যাঙ্কিংয়ে উন্নতি হতে পারে এই তরুণ শাটলারের।

এবারের কানাডা ওপেনের বিভিন্ন রাউন্ডে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা খেলোয়াড়দের হারিয়ে দিয়েছেন লক্ষ্য। রাউন্ড অফ ৩২-এ বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৪ নম্বরে থাকা থাইল্যান্ডের কুনলাভুত ভিতিদসার্নকে হারিয়ে দেন লক্ষ্য। এরপর সেমি-ফাইনালে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১১ নম্বরে থাকা জাপানের শাটলার কেন্তো নিশিমোতোকে হারিয়ে দেন লক্ষ্য।

২০২২-এর আগস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপের পর নাকে অস্ত্রোপচার করাতে হয় লক্ষ্যকে। তাঁর সেরে উঠতে অনেকদিন লেগে যায়। এরপর ফিট হয়ে কোর্টে ফিরলেও, সাফল্য পাচ্ছিলেন না লক্ষ্য। পরপর কয়েকটি টুর্নামেন্টে শুরুতেই বিদায় নিতে হয় এই তরুণকে। তবে থাইল্যান্ড ওপেনে ভালো পারফরম্যান্স দেখিয়ে সেমি-ফাইনালে পৌঁছে যান লক্ষ্য। এবার তিনি কানাডা ওপেন জিতলেন। আগামী বছরের প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করাই এই তরুণ ভারতীয় শাটলারের প্রধান লক্ষ্য। অলিম্পিক্সে পদক জিততে চান তরুণ ভারতীয় শাটলার। সেই প্রস্তুতিই নিচ্ছেন তিনি।

আরও পড়ুন-

১৬ বছর বয়সে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে পৌঁছলেন রাশিয়ার মিরা আন্দ্রিভা

যুব তীরন্দাজি বিশ্ব চ্যাম্পিয়নশিপে অনূর্ধ্ব-২১ বিভাগে সোনা ভারতের প্রিয়াংশের

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!